বাচ্চাদের স্কুলের সামনে থেকে ভাসমান খাদ্যের দোকান উচ্ছেদ করুন

লিখেছেন লিখেছেন রাজু আহমেদ ২৯ এপ্রিল, ২০১৪, ০৭:৩০:০০ সকাল

বৈশাখের তীব্র দাবদাহের সাথে পাল্লা দিয়ে বাড়ছে ডায়রিয়া । পানিবাহিত রোগ হওয়ার কারনে গরম মৌসুমে ডায়রিরা প্রকোপ মারাত্মকভাবে বৃদ্ধি পায় । বিশেষ করে রাজধানীসহ বিভাগীয়, জেলা এবং উপজেলা শহরের হাসপাতাল ও ক্লিনিকে ডায়রিয়ায় আক্রান্ত রোগীদের উপচে পড়া ভিড় দেখে অনুমান করা যায় দেশের ডায়রিয়া রোগীর সংখ্যা । তীব্র গরমে যারা ডায়রিয়ায় আক্রান্ত হয় তাদের মধ্যে শিশুর সংখ্যাই বেশি । যে শিশু মায়ের বুকের দুধ খায় তাদের সংখ্যা কিছুটা কম হলেও স্কুল পড়ুয়া শিশুদের সংখ্যার সীমা নাই । হাসপাতাল কর্তৃপক্ষ তাদের সিট সল্পতার কারনে সকল ডায়রিয়ায় আক্রান্ত রোগীকে ভর্তি করে সু-চিকিৎসা দিতে পারছেনা । গরমে বিশুদ্ধ পানির সংকট দেখা দেয় । বিশেষ করে গ্রামে বিশুদ্ধ পানির সংকটের তুলনায় শহরে বিশুদ্ধ পানির সংকট তীব্র আকার ধারণ করে । কাজেই শিশুরা বিশেষ করে স্কুল পড়ুয়া শিশুরা ডায়রিয়ায় বেশি আক্রান্ত হয় । গরম মৌসুম আসলেই অভিভাবকরা তাদের শিশু সন্তানদের নিয়ে বাড়তি সতর্কতা অবলম্বন করলেও অনেক ক্ষেত্রে তাদেরকে ডায়রিয়ায় আক্রান্ত হওয়ার হাত থেকে শিশুদেরকে রক্ষা করা যায় না ।

স্কুলগামী শিশুদের ডায়রিয়ায় আক্রান্ত হওয়ার পিছনে সবচেয়ে বড় কারন খোলা স্থানের খাবার গ্রহন । যে সকল খাদ্য গ্রহনের জন্য স্কুলগামী শিশুরা বেশি ডায়রিয়ায় আক্রান্ত হয় তা হল স্কুল ও কোচিং সেন্টারের সামনে ভাসমান খোলা খাদ্যের দোকানের খাদ্য । ভূণা খিচুরীরর নামে ডাল, পাম ওয়েল এবং নালার পানির মিশ্রন, আখের রস, উম্মুক্ত স্থানে কেটে রাখা তরমুজ, কম দামী আইসক্রিম এবং বিভিন্ন ধরনের নিম্নমানের জুস । স্কুল কিংবা ছুটির পর শিশুরা বায়না ধরে ঐ ধরনের খাদ্য থেকে কিছু একটা কিনে দেয়ার জন্য । অভিভাবকরা বিগড়ে গেলে শিশুরা রাস্তায় বসেই কান্না-কাটি করতে শুরু করে । অভিভাবকরা তখন অনেকটা বাধ্য হয়েই শিশুদেরকে খোলা স্থানের নিম্নমানের খাবার কিনে দিতে বাধ্য হয় । ঐ খাবার খাওয়ার ফলশ্রুতিতে শিশুরা ডায়রিয়ার মত মারাত্মক রোগের আক্রান্ত হয় ।

যারা খোলা ভ্যানে কিংবা অন্য উপায়ে স্কুল কিংবা কোচিং সেন্টারের সামনে খাবার বিক্রি করে তাদেরকে গরমের মওসুমে বিশেষ করে বৈশাখের এই তীব্র দাবদাহে ঐ সকল স্থান থেকে খাদ্য বিক্রি করতে নিষেধ করতে হবে । স্কুল কর্তৃপক্ষ অথবা প্রশাসনের উদ্যোগে তাদেরকে ডায়রিয়ার এই সময়টাতে স্কুলের পাশে ভিড়তে দেয়াই উচিত হবে না । কোমলমতি বাচ্চাদের বায়না থেকে বাঁচার জন্য আপাতত এরকম কঠোর সিদ্ধান্তের বিকল্প কিছুই নাই । আমাদের বাচ্চাদের আবদারের কাছে আমরা নিরুপায় না হলেও তাদের ক্রন্দন এবং সে বায়না মিটানোর পর ডায়রিয়া হলে মানসিক ও শারীরীরক ধকল থেকে বাঁচার জন্য এ সিদ্ধান্ত নেয়া অত্যাবশ্যক । কাজেই স্কুল প্রশাসন এবং আইন প্রয়োগকারী সংস্থার সদস্যদের কাছে বিণীত আরজ, যে কোন ভাবে বাচ্চাদের স্কুল ও কোচিং সেন্টারের সামনে থেকে এ রকম মানহীন ভাসমান দোকান উচ্ছেদ করে ছোট্ট ছোট্ট শিশুদের অভিভাবকদের শান্তিতে এবং সন্তানদের নিয়ে নিরাপদে থাকতে দিন ।

রাজু আহমেদ । কলাম লেখক ।



বিষয়: বিবিধ

৮৯৮ বার পঠিত, ১ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

214676
২৯ এপ্রিল ২০১৪ সকাল ০৮:২১
হতভাগা লিখেছেন : এর সাথে খেলার মাঠেরও ব্যবস্থা করে দেওয়া উচিত । এখনকার বাচ্চারা খেলার মাঠ পায় না বলে ঘরে বসে কম্পিউটারে গেমস্‌ খেলে এবং বয়স একটু বেশী হলে এডাল্ট সাইটে যায় ।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File