The Perks of Being a Wallflower: জীবনকে অনুভব করার চলচ্চিত্র!

লিখেছেন লিখেছেন আবরার আদিব ১৪ জানুয়ারি, ২০১৪, ০৯:০৯:৪৮ রাত



'দ্য পার্কস অফ বিয়িং অ্যা ওয়ালফ্লাওয়ার'! জীবনকে অনুভব করার এক চলচ্চিত্র। মানুষ হিসাবে আমাদের সবাইকেই কখনো না কখনো খুব কঠিন সময় পার করতে হয়। সেটা হতে পারে পুরোনো কোনো স্মৃতি হতাৎ করে জেগে ওঠা কিংবা আকস্মিক কোনো দুর্ঘটনা। কিন্তু মানুষ একসময় প্রতিকূলতা জয় করতে শেখে। আর এসময় তার দরকার হয় খুব কাছের কিছু মানুষ। এরকম সাদামাটা কিন্তু কঠিন সত্যই আমরা দেখতে পাই এই ড্রামা মুভিতে।

চার্লি নামের এক নিঃসঙ্গ কিশোরকে নিয়ে মুভির কাহিনীর সূচনা। অসম্ভব মেধাবী এই কিশোর হাইস্কুল এ সদ্য পা দিতে যাচ্ছে। কিন্তু তার সবচেয়ে কাছের বন্ধুই তাকে ছেড়ে গেছে। সেটাও স্বাভাবিক উপায়ে নয়, আত্মহত্যা করে। মানসিক ভাবে চরম বিপর্যস্থ চার্লির কাছে স্কুল এক বিভীষিকার নাম। সে দিন গুনতে থাকে আর কতদিন এইভাবে তার পার করতে হবে। তবে তার অবস্থার পরিবর্তন হয়। ঘটনাক্রমে পরিচয় হয় স্যাম ও প্যাট্রিকের সাথে। সম্পর্কে তারা ভাইবোন, দু'জনই চার্লির সিনিয়র। তারা একসময় আবিষ্কার করে চার্লি খুব নিঃসঙ্গ, তার বন্ধু বলতে কেউ নেই! স্যাম ও প্যাট্রিক তাকে তাদের বন্ধুমহলের সাথে পরিচয় করিয়ে দেয়। চার্লি বন্ধু হিসাবে আরো একজনকে পেয়ে যায়, তার শিক্ষক মি. অ্যান্ডারসন, যিনি চার্লিকে উৎসাহ দিয়ে যান সবসময়। এভাবেই চলতে থাকে চার্লির দিন। স্যামের প্রতি তার তার তীব্র আবেগ কিন্তু মুখ ফুটে বলা হয়না কখনো। স্যামের বান্ধবী অ্যালিজাবেথের প্রেমের প্রস্তাবও প্রত্যাখান করতে পারে না চার্লি। অদ্ভুত দোটানায় সে থাকে, প্রকাশ করার ক্ষমতা তার খুব বেশী সীমিত। আকস্মিক কিছু ঘটনায় চার্লি বিছিন্ন হয়ে পরে তার বন্ধুদের থেকে।



তার সাথে তাকে তাড়া করে ফেলে শৈশবের এক দুঃসহ স্মৃতি। তার খুব কাছের মানুষ তার আন্ট হেলেনের মৃত্যু। তার মনে হতে থাকে হয়তো তার সড়ক দূর্ঘটনায় মৃত্যুর জন্য সে দায়ী। এবং তার সাথে আরো কিছু দুঃসহ স্মৃতি। নিঃসংতা এই স্মৃতিগুলোকে নতুন করে জাগিয়ে তোলে। একসময় প্যাট্রিক ও স্যামের হাইস্কুলের দিন শেষ হয়। আবার একাকীত্বের পালা আবার পুরোনো কুৎসিত সব মুহুর্ত তার সামনে চলে আসে। তবে চার্লিও একসময় নিজেকে আর খোলসে আটকে রাখে না। নিজের বন্ধুদের ফিরে পায় আবার আপন করে। মুক্ত নিঃশ্বাসে জীবনকে অনুভব করে!

এই চলচ্চিত্রে খুব স্পর্শকাতর দু'টি বিষয় তুলে ধরা হয়েছে। মুভির একটি চরিত্র প্যাট্রিক সমকামী। আমেরিকার মত দেশেও সমকামীতাকে খুব সহজে মেনে নেয়া হয় না এখানে সেটি তুলে ধরা হয়েছে। তবে প্রধান যে ব্যপারটি আমাদের চোখে আঙ্গুল দিয়ে দেখায় তা হল শিশুদের প্রতি যৌন নির্যাতন। এর ফলাফল অনেক বেশী মারাত্মক। একজন মানুষকে হয়তো সারাটি জীবন এই অসম্ভব যন্ত্রণাদায়ক স্মৃতিকে সাথে নিয়ে থাকতে হয়। এখানে বলে দেই, চার্লি তার খালার দ্বারা শৈশবে যৌন নিগৃহীত হয়। এই কথা সে কাউকে বলতে পারে না, নিজের কাছে চেপে রাখে, অজানা ভয় থেকেই দূরে সরে যেতে থাকে সবার কাছে থেকে। আমাদের অনেকেরই ধারণা মেয়ে শিশুই কেবল এমন নির্যাতিত হতে পারে। আসলে এখানে ছেলে বা মেয়েশিশু যে কেউ এই ধরণের পরিস্থিতির শিকার হতে পারে। আমার পরিচিত অনেকের কাছেই শুনেছি তাদের শৈশবের এমন অনেক কথা। আমাদের দেশে এই ব্যপারটি অহরহই ঘটে যাচ্ছে!



এই মুভির সবচেয়ে ভালো লেগেছে অভিনয়। চার্লি চরিত্রে অভিনয় করেছেন লোগান নারম্যান। তার আগের মুভি যেমন পার্সি জ্যাকসন কিংবা গেমার এ তার অভিনয় তেমন একটা ভালো না লাগলেও এখানে তার অভিনয় সত্যিই অসাধারণ। স্যাম চরিত্রে অভিনয় করেছেন এমা ওয়াটসন। তার সম্ভবত সেরা কাজ এই মুভিতেই দেখিয়েছেন। প্যাট্রিক হিসাবে এজরা মিলারের অভিনয়ও অনবদ্য। অবশ্য উই নিড টু টক অ্যাবাউট কেভিন চলচ্চিত্রেও তার কাজ আমার বেশ ভালো লেগেছিল। অভিনয় ছাড়াও এই মুভির আরেকটি দিক এর গতিময়তা। মূল চরিত্র চার্লির বর্ণনাতে এগিয়ে চলেছে কাহিনী। অসাধারণ সিনেম্যাটোগ্রাফি আর সাউন্ডট্র্যাকের কথা আলাদা করে বলতেই হয়।

পরিচালক স্টিফেন চোবস্কি তার নিজের লেখা উপন্যাস থেকেই একে পর্দায় তুলে ধরেছেন। মুক্তি পায় ২০১২ সালের সেপ্টম্বরে। সমালোচকদের বেশ সুনজরে এসেছে এই চলচ্চিত্র। 'রোটেন টম্যাটো'র ৮৫% ক্রিটিক ফ্রেশ সার্টিফায়েড করেছে। আর আইএমডিবি রেটিং ৮.২।

►ডাউনলোড লিংকঃ

•ডিরেক্টঃ

The Perks Of Being A Wallflower 720p (697 MB)

•টরেন্টঃ

The Perks Of Being A Wallflower 1080p (1.60 GB)

The Perks Of Being A Wallflower 720p (799 MB)

ট্রেলারঃ


বিষয়: বিবিধ

১১২৭ বার পঠিত, ২ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

162602
১৪ জানুয়ারি ২০১৪ রাত ১১:৪৮
নূর আয়েশা সিদ্দিকা জেদ্দা লিখেছেন : অনেক ধন্যবাদ।
১৫ জানুয়ারি ২০১৪ রাত ১২:১৭
116896
আবরার আদিব লিখেছেন : আপনার মন্ত্যবের জন্য অসংখ্য ধন্যবাদ! Happy Happy Happy

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File