গাণিতিক যুক্তি ও কিছু চরম সত্য

লিখেছেন লিখেছেন মেজর বাদল ০৮ জানুয়ারি, ২০১৪, ১১:০৯:৩৯ রাত

গনিতবিদ নাজমুল আহসান কলিমুল্লাহ সমীপেঃ

৫-১-২০১৪ ইং রাতের প্রায় টিভি চ্যানেলে টাক মাথার, রুক্ষ , মলিন চেহারার একজন লোককে নির্বাচনের উপর মন্তব্য করতে দেখলাম । গনতন্ত্র হত্যার এই দিনে এই লোকটাকে দেখলাম সংবিধানের দোহায় দিয়ে আমাদের কে বুঝাচ্ছেন নির্বাচন বৈধ এবং গ্রহনযোগ্য বলে । ইটিভির উপস্থাপক লোকটিকে বিশিষ্ট গনিতবিদ বলে সম্বোধন করলেন । তার কাছ এবং so called সুশীল , আওয়ামীলীগের বুদ্দিজীবী দের কাছে কিছু প্রশ্নঃ

গাণিতিক যুক্তি কে বলা হয় পৃথিবীর সবচেয়ে গ্রহন যোগ্য বৈজ্ঞানিক প্রামানিক পদ্ধতি

উপাদানঃ-১। বেলা ২টা পর্যন্ত গড়ে সারা দেশে ভোট প্রদানের হার ছিল ৩% এর ও নিচে । তর্কের খাতিরে ধরি সেতা ছিল ৫% । ছয় ঘণ্টায় ভোট কাস্টিং হয়েছে ৫ % । ২ টা থেকে ৪ টা সময় মাত্র ২ ঘণ্টা , এবার ও ধরি ভোটার উপস্থিতি হঠাৎ বেড়ে যাওয়া ৪:৩০ পর্যন্ত ভোট গ্রহণ চলেছিল , তাহলে অবশিষ্ট সময় ছিল ২ঘন্টা ৩০ মিনিট । অর্থাৎ ১৫০ মিনিট ।

উপাদানঃ-২। কলিমুল্লাহ সাহেবের মতে ভোট গ্রহন হয়েছে ৩০% এর ও বেশি , অপর পক্ষে ইসি রকিবুল সাহেবের মতে ভোট গ্রহণ হয়েছে ৬৫% । সওজ এর মতে ৭০% এই হার বেড়েই চলছে ( রাত ১২ টায় তার Facebook status অনুসারে ) । ডঃ শাহাদাৎ সহ আর কয়েক জনের মতে ভোট গ্রহণের হার ৩৫-৪০ % এর কাছাকাছি ।

উপাদানঃ-৩। গত কালের নির্বাচনে মোট আসন ছিল ১৪৭ , মোট ভোটার ছিল প্রায় সাড়ে ৪ কোটি ভোট কেন্দ্র ছিল প্রায় ১৮ হাজার (ইনুর মতে) । প্রতি কেন্দ্রে ভোট ছিল প্রায় ২৫০০ , দুপুর ২ টা পর্যন্ত ভোট কাস্ট হয়েছিল প্রায় ৭৫ টি থেকে ১২৫ টি ( ৩% , ৫% )। প্রতি আসনের বিপরীতে গড়ে ১২৬ টি ভোট কেন্দ্র ছিল ।

তথ্য উপাদানঃ-৪। ২০০১ এবং ২০০৮ এর নির্বাচনের অবিজ্ঞতা , সকাল ৭টায় দায়িত্ব বুঝে নেওয়ার পর ৭:৪৫ এ কেন্দ্রে প্রবেশ , নিরবিচ্ছিন ভোট , সারাদিন ভোট নিয়েও ভোটারের লাইন কমানো যাচ্ছেনা। তার পর বিকাল সাড়ে ৪ টার সময় যখন বের হয়ে দুপরের খাওয়া দাওয়া করলাম , গণনা করে দেখলাম মোট কাস্টিং কৃত ভোট ১৭০০ মোট ভোটার ২১০০ (২০০১) , দেখলাম মোট কাস্টিং কৃত ভোট১৯০০ মোট ভোটার ২৪০০ । শতকরা হিসাবে উভয় ক্ষেত্রে ভোট গ্রহণের হার প্রায় ৮০% , ৮ ঘণ্টায় ৮০% ভোট গ্রহণ করা সম্ভব ।( Maximum ৮৫% ভোট গ্রহণ সম্ভব । ) প্রায় ৭১০ মিনিটে ১৮০০ ভোট ২.৫ (২ মিনিটে ৫টা) ভোট গ্রহণ করা সম্ভব ।

বিশ্লেষণঃ- যদি প্রতি মিনিটে ভোট গ্রহণ হয় ২.৫ টা, তবে ১৫০ মিনিটে ভোট গ্রহণ সম্ভব ৩৭৫ টি । তাহলে সারাদিনে মোট কাস্টিং কৃত ভোট ৩৭৫+১২৫ =৫০০ । প্রায় গ্রহন কৃত ভোট ৪৫০ থেকে ৫০০ মোট ভোটার ২৫০০ । সুতরাং মোট গ্রহণ কৃত ভোটের হার Maximum ২০%

সারাদেশে মোট কাস্টিং কৃত / গৃহীত ভোট ৫০০ X ১৮০০০ = ৯০০০০০০( নব্বই লক্ষ ) । এটা ম্যাক্সিমাম সম্ভাব্য গৃহীত ভোট । এখানে যে যে বিষয় বিবেচনা করা হয় নাই – ৪০ কেন্দ্র যেখানে গৃহীত ভোট ০০০ টি , প্রায় ৩০০ কেন্দ্র যেখানে গৃহীত ভোট ৩% ছিল ।

জনাব গনিতবিদ কলিমুল্লাহ দয়া করে বলবেন কি ? একটু বুঝিয়ে বলবেন কি ৩০% ভোট কিভাবে কাস্টিং হয়েছে ।

সিদ্ধান্তঃ- যেহেতু সারাদিন বিভিন্ন টিভি চ্যানেলে নির্বাচনী প্রতিবেদন প্রচার করেছে , কোথায়ও কোন জাগায় , কোন চ্যানেল প্রচার করে নি যে ২ টার পর নির্বাচন কেন্দ্র গুলোতে ভোটারদের উপচে পড়া ভিড় ছিল । ২টার পর ও ভোট কেন্দ্র গুলো ফাঁকা ছিল । অথ্যাৎ শেষ ২ঘণ্টায় কোন ক্রমেই ২% এর বেশি ভোট কাস্টিং হয় নাই ।

ফলাফল সারাদিনে ৫% এর বেশি ভোট কাস্টিং হয় নাই, কিছু কিছু মিডিয়ার মন্তব্য অনুসারে ১০ % ।

জনাব গনিতবিদ কলিমুল্লাহ দয়া করে বলবেন কি ? পিপাসাটা মিটাবেন কি ?

বিষয়: বিবিধ

১৩৯৬ বার পঠিত, ১ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

160635
০৯ জানুয়ারি ২০১৪ সকাল ০৬:২০
শেখের পোলা লিখেছেন : নিজেই পিপাসা মিটিয়ে নেন৷ ওরা যে পুরা ব্যালটের বই বাক্সে পুরে দেয়নি তার জন্য ধন্যবাদ দিন৷

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File