হরতাল...জ্বালাও পোড়াও...জায়েজ-নাজায়েজের প্রশ্ন...

লিখেছেন লিখেছেন ডাক্তার রিফাত ০৫ জানুয়ারি, ২০১৪, ০১:৪৬:২২ রাত

মনের মধ্যে বহুদিনের জমানো প্রশ্ন...ঘুরপাক খাচ্ছিলো ঘূর্নিঝরের মত...

উত্তরের আশায় হন্যে হয়ে খোঁজে ফেরা...অবশেষে তার উত্তর আমার হাতের মুঠোয় আসে...অনেক চেষ্টা-অনেক পড়ালেখার পর...

আর তা হলো হরতাল কি জায়েজ না নাজায়েজ?জায়েজ হলে কোন ক্ষেত্রে ?

প্রথমেই আমরা মহাগ্রন্থ আল-কুরআনের দিকে তাকাই...

“যারা তাদের রবের নির্দেশ মেনে চলে.........এবং তাদের বিরুদ্ধে বাড়াবাড়ি করা হলে তার মোকাবিলা করে। খারাপের প্রতিদান সমপর্যায়ের খারাপ। অতঃপর যে মাফ করে দেয় এবং সংশোধন করে তাকে পুরস্কৃত করা আল্লাহর দায়িত্ব।আল্লাহ জালেমদের পছন্দ করেন না। যারা জুলুম হওয়ার পরে প্রতিশোধ গ্রহণ করে তাদের তিরস্কার করা যায় না।

তিরস্কারের উপযুক্ত তো তারা যারা অন্যদের ওপর জুলুম করে এবং পৃথিবীতে অন্যায় বাড়াবাড়ি করে। এসব লোকের জন্য রয়েছে কষ্টদায়ক শাস্তি। (সূরা শুরাঃ৩৮-৪২)

এ বিষয়ে হযরত ইব্রাহীম নখয়ী(রহঃ)বলেন,পূর্ববর্তী মনিষিগন এটা পছন্দ করতেন না যে,পাপাচারী লোকদের সামনে নিজেদের কে হেয় প্রতিপন্ন করবেন।ফলে তাদের ধৃষ্টতা আরো বেড়ে যাবে।তাই যে ক্ষেত্রে ক্ষমা করার ফলে পাপাচারীদের ধৃষ্টতা বেরে যাওয়ার আশঙ্কা থাকে,সেক্ষেত্র প্রতিশোধ নেয়াই উত্তম।ক্ষমা করা তখন উত্তম যখন অত্যাচারী ব্যাক্তি অনুতপ্ত হয় এবং তার পক্ষ থেকে অত্যাচার বেরে যাওয়ার আশঙ্কা না থাকে ।কাজী আবু বকর ইবনে আবাবী এবং কুরতুবী এ নীতিই পছন্দ করেছেন।

এখন আপনারাই বলুন গত জালিম সরকার বিরোধীদলের উপর কি পরিমান নির্যাতন চালিয়েছে...পাখির মত রাজপথে গুলি করে মানুষ হত্যা এর আগে কি বাংলাদেশের মানুষ আর প্রত্যক্ষ করেছে?এর বিপরীতে কি করার ছিলো বিরোধীদলের...হরতাল জ্বালাও পোড়াও ছারা?তবে প্রতিশোধ গ্রহণের ক্ষেত্রে যা মনে রাখা দরকার। প্রতিশোধ গ্রহণের বৈধ সীমা হচ্ছে কারো প্রতি যতটুকুন অন্যায় করা হয়েছে সে তার প্রতি ঠিক ততটুকুন অন্যায় করবে ।

হ্যা এ পর্যায়ে সম্পদ নষ্ট করার ব্যাপারে প্রশ্ন আসবে...

উত্তর আল্লাহ রাব্বুল আলামিন সূরা হাশরে এভাবে ঘোষনা করেছেন...

৫) খেজুরের যেসব গাছ তোমরা কেটেছো কিংবা যেসব গাছকে তার মূলের ওপর আগের মত দাঁড়িয়ে থাকতে দিয়েছো তা সবই ছিল আল্লাহর অনুমতিক্রমে।(আল্লাহ এ অনুমতি দিয়েছিলেন এ জন্য) যাতে তিনি ফাসেকদের লাঞ্ছিত ও অপমানিত করেন।

এ আয়াতের প্রেক্ষাপট ছিলো বনী নাযির গোত্রের মিরজাফরির বিরুদ্ধে যুদ্ধের একটি মূলনীতি...আর নীতিটির সারমর্ম হলো, শত্রুদের এলাকার অভ্যন্তরে সামরিক প্রয়োজনে যে ধ্বংসাত্মক কাজকর্ম করতে হয় তা ফাসাদ ফিল আরদ অর্থাৎ পৃথীবীতে বিপর্যয় সমার্থক নয় ।

মুজাহিদ ও কাতাদার বর্ণনা থেকে আমরা জানতে পারি, এসব গাছপালা মুসলমানরা নিজেদের সিদ্ধান্তেই কেটেছিলেন। তারপর এ বিষয়টি নিয়ে তাদের মধ্যে মতানৈক্য দেখা দেয় যে, কাজটি করা উচিত হয়েছে কিনা? কেউ কেউ তা বৈধ বলে মত প্রকাশ করলেন। আবার কেউ কেউ এরূপ করতে নিষেধ করলেন। অবশেষে আল্লাহ‌ তা’আলা এ আয়াত নাযিল করে উভয় দলের কাজই সঠিক বলে ঘোষণা করলেন। (ইবনে জারীর) হযরত আবদুল্লাহ ইবনে আব্বাসের এ রেওয়ায়াত থেকেও এর সমর্থন পাওয়া যায়।

আর আজকে যারা স্কুল পোড়ানো নিয়ে মাতামাতি করছেন তাদেরকে বলছি স্কুলকি আপনার ইবাদতখানা?

না...বরং এখন দেশ নিয়ে চিন্তা করেন...৭১ এ কই ছিলো পড়াশুনা কই ছিলো স্কুল...আরে ভাই ভেবে দেখেন এখন পরিস্থিতি কেমন?কোন অংশেই কি ৭১ এর চেয়ে কম ?বরং তার থেকেও ভয়াবহ...নিজ জাতির সাথে বেঈমানী...।দেশের ধ্বংস যেখানে সময়ের দাবী সেখানে আর কত সহ্য করা এই হায়েনাদের একনায়কতন্ত্র ??

বিষয়: বিবিধ

১৫৭৭ বার পঠিত, ১২ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

159115
০৫ জানুয়ারি ২০১৪ রাত ০২:২৯

A PHP Error was encountered

Severity: Notice

Message: Undefined offset: 7218

Filename: views/blogdetailpage.php

Line Number: 764

"> যমুনার চরে লিখেছেন : জামাত-শিবির ঠিক এ কাজটিই করছে, সুভানাল্যা............

সুরা ৮:১২- "যখন নির্দেশ দান করেন ফেরেশতাদিগকে তোমাদের পরওয়ারদেগার যে, আমি সাথে রয়েছি তোমাদের, সুতরাং তোমরা মুসলমানদের চিত্তসমূহকে ধীরস্থির করে রাখ। আমি কাফেরদের মনে ভীতির সঞ্চার করে দেব। কাজেই গর্দানের উপর আঘাত হান এবং তাদেরকে কাট জোড়ায় জোড়ায়।"




০৫ জানুয়ারি ২০১৪ সকাল ১০:০৬
113894

A PHP Error was encountered

Severity: Notice

Message: Undefined offset: 7218

Filename: views/blogdetailpage.php

Line Number: 917

"> যমুনার চরে লিখেছেন : সাধারন খেটে খাওয়া মানুষকে জোড়ায় জোড়ায় কেটে ভালই বীরত্ব দেখাছ্ছেন। আল্যার ফেরেস্তারা এই বীরত্বটুকু যদি ইহুদী রাষ্ট্র ইসরাইলের বিরুদ্ধে বিন্দুমাত্র দেখাতে পারতেন তাহলে আল্যাকে গননায় ধরা যেত। কি বলেন??
০৬ জানুয়ারি ২০১৪ দুপুর ০৩:৩৫
114172
ডাক্তার রিফাত লিখেছেন : এই নির্দেষনাটাও কিন্তু কোরআনেরই.।আপনি কি ভালো করে পরে দেখেছেন?আর জামাত-শিবির সম্পদ নষ্ট করলেও কোন মানুষ হত্যা করে না.।তাই যে ক্ষেত্রে ক্ষমা করার ফলে পাপাচারীদের ধৃষ্টতা বেরে যাওয়ার আশঙ্কা থাকে,সেক্ষেত্র প্রতিশোধ নেয়াই উত্তম।ক্ষমা করা তখন উত্তম যখন অত্যাচারী ব্যাক্তি অনুতপ্ত হয় এবং তার পক্ষ থেকে অত্যাচার বেরে যাওয়ার আশঙ্কা না থাকে।
159118
০৫ জানুয়ারি ২০১৪ রাত ০২:৫০
নাবীল লিখেছেন : যে খানে আওয়ামী হায়েনারা দেশ কে ধ্বংসের দিয়ে নিয়ে যাচ্ছে সে খানে এই জায়েজ না জায়েজ খুজে কি লাভ।
দেখুন তারা সাতক্ষিরায় কি তান্ড়ব করেছে।
স্কুল কলেজ পোড়ানো ঠিক না কিন্তু এই স্কুল কলেজ আমাদের টেক্সের টাকায় বানানো সুতারাং আওয়ামী দের ছাড় দেওয়া যাবেনা।
০৫ জানুয়ারি ২০১৪ সকাল ০৯:০৬
113889
ডাক্তার রিফাত লিখেছেন : আসলে ওদের মধ্যে ভীতি সঞ্চার করাই লক্ষ ছিলো...
০৫ জানুয়ারি ২০১৪ সকাল ১০:১৬
113895

A PHP Error was encountered

Severity: Notice

Message: Undefined offset: 7218

Filename: views/blogdetailpage.php

Line Number: 917

"> যমুনার চরে লিখেছেন : নিরীহ বাসযাত্রী, পথচারী, গার্মেন্টসকর্মীদের উপর পেট্রল বোমামেরে ভীতি সঞ্চারের কারিস্মা ভালই রপ্ত করেছেন আপনার আল্যা। আল্যা যদি এই কারিস্মাটুকু মহাপ্রভু যিশুখ্রীষ্টের অসীম ক্ষমতার বলে বলিয়ান আমেরিকার বিরুদ্ধে দেখাতে পারতেন তা হলে কতই না ভাল হত! কি বলেন? নাকি উনি আমেরিকার ড্রোনের ভয়ে ভিমরী খেয়ে যান??
159173
০৫ জানুয়ারি ২০১৪ সকাল ১০:৩৩
চোথাবাজ লিখেছেন : জামাত-শিবির ইসলামের নামে যা করছে। সব ভন্ড
০৫ জানুয়ারি ২০১৪ সকাল ১১:৫৪
113910
ডাক্তার রিফাত লিখেছেন : ও জামাত-শিবিরকে হাজারটা লাত্থি দিবে আর বিনিময়ে ওরা ১টা দিলেই গা জ্বালা করবে আপনাদে।আর ইসলামের নামে জামাত-শিবির না ভন্ডামি BAL ই করছে..."..." সবাই খায় নাম পরে ঘাইরা মাছের...নাকি বলেন?
159750
০৬ জানুয়ারি ২০১৪ রাত ১০:১৭
সুশীল লিখেছেন : ভালো লাগলো অনেক ধন্যবাদ
০৮ জানুয়ারি ২০১৪ সকাল ১১:৫৫
114728
ডাক্তার রিফাত লিখেছেন : Happy
159791
০৬ জানুয়ারি ২০১৪ রাত ১১:৩৮
সাঈদ রাহমানী লিখেছেন : ধন্যবাদ
০৮ জানুয়ারি ২০১৪ সকাল ১১:৫৫
114729
ডাক্তার রিফাত লিখেছেন : Happy

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File