নিজেদেরকে পরবর্তী সিকিম হওয়া থেকে রক্ষা পেতে হলে আমাদেরকে এখনই সন্দেহাতীত উপসংহারে আসতে হবে আমরা স্বাধীন কিনা? কিভাবে রক্ষা পাব?

লিখেছেন লিখেছেন বিবেকের কষ্ঠিপাথর ০৬ জানুয়ারি, ২০১৪, ০৩:২৯:০৪ রাত

মুলতঃ ভারত চায় উপমহাদেশের মানচিত্রটিকে ৪৭ পূর্ব অবস্থায় ফিরেয়ে নিতে৷ আমাদের এখনই চিন্তা করা এবং সিদ্ধান্ত নেয়া উচিত, আমরা আসলে স্বাধীন বাংলাদেশে আছি কিনা? এদেশ যে এখন ৯৫% পরাধীন এর সমর্থনে হাজারটা প্রমাণ আছে। কয়দিন আগে চীনের রাষ্ট্রদূত বলেন, ‘স্বাধীন’ বাংলাদেশ দেখতে চায় চীন' ( http://mzamin.com/details.php?mzamin=NDQz&sMQ=%3D )। ১৯৭১ সালের ভারত বাংলাদেশ সাত দফা মৈত্রি চুক্তিতে বলা হয় বাংলাদেশের প্রতিরক্ষা বিষয়ের দায়িত্ব গ্রহণ করবে ভারত। ১৯৭১ ভারত সালের মুক্তিযুদ্ধে বাংলাদেশকে যে সাহায্য করেছিলো তা বাংলাদশের স্বাধীনতার জন্যে নয়। বরং তা ক) তাঁদের চির শত্রু পাকিস্তানকে দুর্বল এবং খ) দক্ষিণ এশিয়ায় তাঁদের আঞ্চলিক আধিপত্যকে(Regional Hegemony) প্রতিষ্ঠিত করতেই এই লোক দেখানো সাহায্য করেছিলো। আমাদের মনে রাখতে হবে আমরা ভারতের সাহায্য নিয়েছিলাম 'স্বাধীন' হওয়ার জন্য, পরাধীন (সে ভারতের কাছে বা পকিস্তনের কাছে) হওয়ার জন্য নয়। ভারত স্পষ্টতই আমাদেরকে পরাধীনতার শৃংখলে বেঁধে ফেলেছে এবং আর স্বাধীন হতে দিবে না। গত ৭ বছর আগে ভারতের সেনা প্রধান বললেন, বাংলাদেশকে আর ভারতের রাডারের বাইরে যেতে দেয়া হবে না। আমি চাইলে সবকিছুর বিস্তারিত বর্ণনা দিতে পারি। বর্তমান প্রেক্ষাপটে শুধু কয়েকটা উদাহরণ দিব বিবেচনার জন্য। আমি পরে কোন সময় বিস্তারিত উল্লেখ করব।

আন্তর্জাতিক সমর্থন আদায়ে প্রচেষ্টা চালাবে ভারত:

বাংলাদেশে নির্বাচনী বৈধতা

http://www.ittefaq.com.bd/index.php?ref=MjBfMDFfMDZfMTRfMV8xXzFfOTkxNTE=

Bangladesh votes today, India decides to back Sheikh Hasina-

http://www.indianexpress.com/news/bangladesh-votes-today-india-decides-to-back-sheikh-hasina/1215621/?fb_action_ids=10202833288416023&fb_action_types=og.likes&fb_source=other_multiline&action_object_map=[471624949616555]&action_type_map=[%22og.likes%22]&action_ref_map=[]

আওয়ামীলীগের পাশেই থাকবে ভারত: ভারতীয় বিশ্লেষকরা-

http://www.bbc.co.uk/bengali/news/2014/01/140105_ms_bd_election_india_reaction.shtml

যদি আমরা এখন স্বাধীন না থাকি, তাহলে আমাদের এখনি কতকগুলো বিষয় বিবেচনা করতে হবেঃ

১। সকল কিছু করায়ত্ত্ব করতে আমরা শত্রুকে আর কতকাল সময়-সুযোগ দিব?

২। কিছুদিনের মধ্যেই হাসিনা হাতে বাকি যা আছে তার উপর ও নিয়ন্ত্রণ হারাবে। তখন আমাদের বাঁচতে হলে হাসিনার পরিবর্তে ভারতের বিরূদ্ধেই সরাসরি সংগ্রাম করতে হবে কাশ্মীরের মত শত বছর। তাই আমাদের এখনই সিদ্ধান্ত নিতে হবে আমরা কি লেন্দুপ দর্জির বিরূদ্ধে যুদ্ধ করব না সিকিমের মত সব তুলে দিয়ে পুরো ভারতকে শত্রু বানিয়ে তার বিরূদ্ধে কাশ্মীরের মত লড়াই করব।

৩। আমরা কি ভারতের অক্টোপাস থেকে আমাদের দেশকে মুক্ত করার জন্য সর্বাত্মক পরিকল্পনা গ্রহন করেছি?

৪। ভারতের হাত থেকে দেশকে মুক্তির যুদ্ধে অস্ত্র ছাড়া খালি হাতে কখনো জেতা সম্ভব কিনা?

রাষ্ট্রবিজ্ঞানী লাস্কির শিক্ষক নেভিন্সন বলেন, আমরা প্রতিদিনই আমাদের স্বাধীনতাটাকে হারাই আমদের অসচেতনতার কারনে। হারাতে হারাতে এমন এক সময় আসে যখন সচেতন হলেও এবং শত চেষ্টা করেও আর কিছু করার থাকেনা।

সুতরাং সন্দেহ এবং সিদ্ধান্তহীনতাই পতনের মূখ্য নিয়ামক, কৌশল গৌণ।

বিষয়: বিবিধ

১৩২৮ বার পঠিত, ১ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

159546
০৬ জানুয়ারি ২০১৪ সকাল ১১:১৯
আবু আশফাক লিখেছেন : কান ধরে উঠবস

ফটিকছড়ির নিশ্চিন্তাপুরে ক্ষুব্ধ ভোটারদের
রোষানলে পড়ে কানে ধরে ক্ষমা চেয়ে
উদ্ধার হয়েছেন তরিকত ফেডারেশনের সভাপতি
আওয়ামী লীগ সমর্থিত নজিবুল বশর মাইজভাণ্ডারী।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File