মা-বাবার প্রতি বিরূপ না হয়ে তাঁদের প্রতি ভালোবাসা দেখান।

লিখেছেন লিখেছেন মোহাম্মদ ওমর ফারুক ডেফোডিলস ১৬ জানুয়ারি, ২০১৪, ০২:২১:৫৬ দুপুর



(ছবিটি রুপক)

সত্যি অনেক হৃদয়স্পর্শী একটি সত্য ঘটনা অবলম্বনে: আমার মার একটি চোখ ছিল । আমি তাকে দেখতেই পারতাম না । সব জায়গাতেই তার জন্য আমার লজ্জা পেতে হত। তার বিদঘুটে চেহারা দেখে সবাই আমাকে উপহাস করত। আমি সবসময়ই বলতাম যে তুমি মরতে পারনা ?? তোমার জন্য আর কত হাস্যকর পাত্রে পরিণতহব আমি ??

যাই হোক, এক সময় আমি উচ্চশিক্ষার জন্য বাহিরে পড়তে গেলাম। সেখানে সফল ভাবে প্রতিষ্ঠিত হয়ে আমি বিয়ে করলাম। আমি আমার স্ত্রী আর ২ টি মেয়ে নিয়ে বেশ ভালই সুখে ছিলাম। একদিন মা আমার সাথে দেখা করার জন্য আসলেন। এত বছরের মধ্যে আমার বা আমার পরিবারের কারো সাথে মার দেখা হয় নাই। মা যখন দরজার সামনে দাঁড়ালেন, তখন আমার সন্তানেরা মা'কে দেখে হেসে ফেলল। আমি লজ্জায় তখন তাকে ধমক দিয়ে বললাম, "কে আপনি ? এখানে কেন এসেছেন? আপনার সাহস কত যে আপনি আমার সন্তানদের ভয় দেখাচ্ছেন ?"

মা বুঝতে পেরে বলল, ওহ ! দুঃখিত। আমি ভুল জায়গায় এসেছি । কিছুদিন পর আমি এক নিকট প্রতিবেশীর কাছে খবর পেলাম যে আমার মা মারা গেছেন। আমার মাঝে তেমন কোন প্রতিক্রিয়া হলনা। আমি গেলাম আমাদের সেই পুরনো বাড়িতে। একজন প্রতিবেশী আমাকে একটি চিঠি দিয়ে বলল যে আমার মা আমার কাছে দিতে বলেছেন। আমি চিঠিটি পড়া শুরু করলাম..।

"আমার প্রানপ্রিয় পুত্র,

আমি সবসময় তোমাকে নিয়েই ভাবি। আমি অতিশয় লজ্জিত যে আমি তোমার সন্তানদের ভয়দে খিয়েছিলাম। আমি খুবই দুঃখিত যে আমি সবসময়ই তোমাকে হাসির পাত্রে পরিণত করেছি। দেখ, আসলে তুমি ছোটবেলায় খুবই ভয়ংকর এক্সিডেন্ট করেছিলে, যার জন্য তোমার একটি চোখ নষ্ট হয়ে যায়। মা হিসেবে আমি তা মানতে পারিনি। তাই আমি তোমাকে আমার একটি চোখ দিয়ে দিই। আমি মা হিসেবে খুবই আনন্দিত যে আমার ছেলে এই দুনিয়াকে প্রানভরে দেখছে। তোমাকে আমি অনেক ভালবাসি। তোমার মা।"

আমার কিছুই বলার নেই। একটা কথাই বলবো, মা-বাবার প্রতি বিরূপ না হয়ে তাঁদের প্রতি ভালোবাসা দেখান। তাঁদের মনে কষ্ট দিয়েন না।

সংগৃহীত ফেইজবুক অবলম্বনে

বিষয়: বিবিধ

১৪৭৭ বার পঠিত, ১ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

163195
১৬ জানুয়ারি ২০১৪ বিকাল ০৫:০৮
বড়মামা লিখেছেন : দুনিয়াতে এমন কিছু লোক আছে যারা মাকে কষ্ঠ দয়। আর মা কষ্ঠ নিয়া মারা যায়।আল্লাহ যেন সবাইকে মায়ের কদর বুজার তফিক দেয়। অনেক ধন্যবাদ।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File