শৈশব-কৈশোরে আমার প্যালেস্টাই ভাবনা

লিখেছেন লিখেছেন হাসনাতের ব্লগ ১৬ জুলাই, ২০১৪, ০৬:১৫:১৮ সন্ধ্যা

।। ব্যারিস্টার হাসনাত তালুকদার ।।

আশির দশকের প্রথম ভাগে প্রায়ই টিভি নিউজে দেখতাম একদল লোক কিছু সামরিক বাহিনীর লোককে লক্ষ্য করে পাথর ছুরছে। আর প্রতিউত্তরে সামরিক বাহিনী গুলি ছুড়ছে। গুলিতে অনেক সময় প্রতিবাদকারী কিছু মানুষ মারা যেত। মৃত লাশ নিয়ে আবার মিছিল চলত। এটা ছিল তখনকার প্যালেস্টাইনে নিত্যদিনের ঘটনা। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর কিছু বেঁচে যাওয়া ইহুদীকে আরব ভূমিতে বসবাসের সুযোগ করে দেয় তৎকালীন বিশ্ব পরাশক্তি। দুই হাজার বছর আগে আজকের প্যালেস্টাইন রাষ্ট্রটি ইহুদী অধ্যুসিত ছিল এমন ইতিহাস সামনে এনে প্যালেস্টাইনবাসীকে ৪৫% এবং ৫৫% ভূমি ইহুদীদের দিয়ে নূতন রাষ্ট্র গঠন করা হয়। কিন্তু শুরু থেকেই আরবরা এমন সিদ্ধান্তের বিপক্ষে ছিল। এই কারনে সবসময় আরব-ইজরাইল যুদ্ধ লেগেই থাকত। আর ইজরালের সম্প্রসারনবাদী এবং হিংস্র আচরন আরবদের অসহায় করে তুল।

টিভি নিউজে যখন দেখতাম নিরীহ কোন প্যালেস্টাইনিকে ইজরাইলী বাহিনী পিটাচ্ছে, গুলি ছুড়ছে, হত্যা করছে, এমনকি কুকুর লালিয়ে দিচ্ছে, তখন আমার কিশুর মন চঞ্চল হয়ে উঠত। আমি ভাবতাম একবার যদি ঐ দেশটাতে যেতে পারতাম, তবে জামার ভেতর লুকিয়ে একটা হাতুরি নিয়ে যেতাম। আর সুযোগ পেলেই কোন অত্যাচারী ইজরাইল বাহিনীর মাথা ভাংতাম।

আজ আমার বয়স চল্লিশের কোটায়। কিন্তু প্যালেস্টাইনিদের সমস্যা যেখানে ছিল সেখানেই আছে। তবে আজ আর আমি ওদের হাতুরি পেটা করতে চাইনা। আজ যা চাই তা হল:

১। ওদের পন্য বর্জন করতে হবে।

২। নূতন প্রজন্মকে ওদের ইতিহাস জানাতে হবে।

৩। অসহায় প্যালেস্টাইনিদের পাশে দাড়াতে হব।

প্যালেস্টাইনিদের ঐতিহাসিক দুর্দশা আমাকে আরও একটি বিশেষ কারনে আতঙ্কিত করে তুলে। বাংলাদেশ এক সময় হিন্দু অধ্যুসিত ছিল কালক্রমে যা মুসলিম রাষ্ট্রে পরিণত হয়। আজ যদি বিশ্ব মুড়লরা ঐতিহাসিক দাবী সামনে এনে বাংলাদেশের ৫৫% ভূমি নিয়ে হিন্দু রাষ্ট্র গঠন করে আর আমাদের ৯০% মুসলমানকে বাকী ৪৫% ভুমি দেয়, তখন আমাদের কি হবে? আমরাও কি গুলির বিপরীতে পাথর ছুরতে ছুরতে বংশ পরম্পরায় জীবন দিব?

বিষয়: বিবিধ

১৪১৯ বার পঠিত, ২ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

245232
১৬ জুলাই ২০১৪ সন্ধ্যা ০৬:৫১
হতভাগা লিখেছেন : আমারও একই মনোভাব ।

প্যালেস্টাইনিরা একটা বিষধর সাপকে আশ্রয় দিয়েছিল । সে এখন তার আশ্রয়দাতাকেই নিঃশেষ করে ফেলছে।

তারা দুধ কলা দিয়ে সাপ পুষেছে ।

ইহুদীরা সবখানেই সুঁচ হয়ে ঢুকে ফাঁড় হয়ে বের হয় ।

''৩। অসহায় প্যালেস্টাইনিদের পাশে দাড়াতে হবে। ''

০ আল'হামদুলিল্লাহ এক ভাই এসে দাঁড়িয়েছে ।

http://www.onbangladesh.org/newsdetail/detail/200/84697
245241
১৬ জুলাই ২০১৪ সন্ধ্যা ০৭:১৩
প্রবাসী আব্দুল্লাহ শাহীন লিখেছেন : গুরুত্ব সহকারে ফিলিস্তিন নিয়ে লেখায় ধন্যবাদ ,,মজলুমের সহায়ক একমাত্র আল্লাহ।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File