তোরা যে যা বলিস ভাই, আমি নেতা হতে চাই

লিখেছেন লিখেছেন হাসনাতের ব্লগ ২৯ ডিসেম্বর, ২০১৩, ০২:২৬:৫৮ রাত

“হাসনাত”

অটোবায়োগ্রাফ পড়া আমার সারা জীবনের নেশা। “Government of the people by the people for the people” গণতন্ত্রের এই মহান নীতির আবিষ্কারক আব্রাহাম লিংকনের কিছু বই নিয়ে নড়াচাড়া করতে করতে প্রথম আমি আবিষ্কার করলাম,আমিও নেতা হতে চাই, ঠিক তার মতো ।প্রথম জীবনে তিনি পর পর তিনবার কংগ্রেস নির্বাচনে হেরেছেন ।এমনকি একবার পৌরসভার নির্বাচন করেও জয়ী হতে পারেননি ।তবে প্রেসিডেন্ট নির্বাচনে তিনি ঠিকই উৎরে গিয়েছিলেন ।দীর্ঘদিন ধরে চলা উত্তর-দক্ষিন “Civil ware”-এ ভগ্ন প্রায় আমেরিকাকে তিনিই একত্র করেছিলেন । আমার নেতা হওয়ার পেছনে তিনিই প্রথম আদর্শ ।

হিটলারের ডাইরী গুলো খুব মনযোগ দিয়ে পড়েছি,তার “Main Camp” পড়ে বুঝার চেষ্টা করেছি তার চিন্তা-দর্শন। কৈশোরের আবেগ দিয়ে বই গুলো পড়ার সময় তার কর্ম,রাজনীতি বা যুদ্ধ সবই যৌক্তিক মনে হয়েছে । প্রথম বিশ্বযুদ্ধের পরাজিত সৈনিক হিটলার খাবার সংগ্রহের লাইনে দাড়িয়েও স্বপ্ন দেখতেন আবার কিভাবে নিজেদের সংগঠিত করে পরাজয়ের প্রতিশোধ নেওয়া যায় । একসময় রাষ্ট্রীয় ক্ষমতায় অধিষ্ঠিত হয়ে নিজ দেশের প্রভূত উন্নতি সাধন করেন । তার অসম্ভব মনোবল দেখে আমি বিশ্মিত হয়ে ভাবতাম,আমিও যদি আমার দেশটাকে তার দেশের মত উন্নয়ন ঘটাতে পারতাম !

কালমার্কস বা লেনিন বাদ নিয়ে পড়তে গিয়ে তাদের তাদের শ্রেনী সংগ্রাম,বৈজ্ঞানীক সমাজতন্ত্র আর বৈপ্লবিক চিন্তাধারা গুলো খুবই সঠিক মনে হত । ভাবতাম রাষ্ট্রের মালিকানায় আমরা সবাই অবস্থান অনুযায়ী কাজ করব,রাষ্ট্র আমাদের অবিভাবকত্ব করবে এটাইতো ন্যায্য ।

নেপোলিয়ানের নেতৃত্ব গুন কিংম্বা কাল মানুষদের রাজা নেলসন মানডেলাদের নিয়ে যখন পড়েছি,তখন সত্যিই আমার নেতা হতে ইচ্ছা করত ।দেশীয় শেরে বাংলা আর মাওলানা ভাসানীও আমার প্রেরণার উৎস ছিল । কিন্তু সমাজতন্ত্র,গণতন্ত্র বা ধনতন্ত্রের কোন ধারাকেই বিশ্বাসে নিয়ে আমি রাজনীতিতে আসতে পারিনি । আর তাই নেতাও হতে পারিনি । কারন আমার দুর্বল চরিত্র,পরিবারের প্রতি দায়িত্ব ও মমতাবোধ,সিদ্ধান্ত নেবার আগে অতিমাত্রায় বিচার বিশ্লেষন,এগুলোর সবই আমার নেতা হবার পথে অন্তরায় হয়ে দাড়িয়েছে । আমি যে নেতা হয়ে ঘড়ের খেয়ে বনের মহিষ তারাব,আমার পরিবারের ভরন-পোষন দেবে কে ?

সম্মানিত পাঠক,গত সপ্তাহের একটি সংবাদ আমাকে নতুন করে ভাবতে শেখাচ্ছে। সংবাদপত্রে দেখলাম আমাদের সংবিধান তথা দেশ ও জাতিকে উদ্ধার কল্পে যে সব মহান দেশ প্রেমিকেরা ভোটার ও প্রার্থী বিহীন একতরফা নির্বাচনে অংশ নিচ্ছেন,তারা নির্বাচন কমিশনে হলফনামা দিয়েছেন । সেখান থেকে জানতে পারি গত পাঁচ বছরে আমাদের পূর্ত মন্ত্রী আঃ মান্নানের সম্পদ বেড়েছে আগের তূলনায় ১০৫ গুন ।শ্রদ্ধেয় (যেহেতু শেখ পরিবারের লোক) ফজলে নূর তাপস অসংখ্য ফ্ল্যাট আর প্লটের মালিকতো হয়েছেনই,সেই সাথে মালিক হয়েছেন চা বাগান ও রাবার বাগানের। হাইব্রিড নেতা হানিফ পাঁচ কোটি টাকায় ৭০ একর জমি কিনেছেন । পঙ্কজ দেবনাথ দাদার আগে ভাঙ্গা গাড়ী জোটতনা,এখন তিনটি অত্যাধুনিক গাড়ী চালান । সবাইকে পেছনে ফেলে পটুয়াখালীর মাহবুব সাহেব পানি মন্ত্রী থাকা কালে নিজের মাল বাড়িয়েছেন বন্যার পানির মত । তার জমি বেড়েছে ১৪৩ গুন । অথচ আলোচিত এই নেতাদের দৃশ্যমান কোন ব্যাবসা নেই যা দিয়ে তারা সুপার-সনিক গতিতে ধনী হয়েছেন । এসব দেখার পর আমার পুরানো স্বপ্ন আবার মাথাচারা দিয়ে উঠেছে ।

হ্যা,এবার আমি সত্যিই নেতা হতে চাই, তবে লিংকন,হিটলার,মান্ডেলা বা ভাসানীর মতো নেতা নয় ।নেতা যদি হতে হয়,নেতা হবো তাপসের মত,মান্নান,হানিফ বা মাহবুবের মতো ।ইসি স্যার প্লিজ তফসিল স্থগিত করেন,আমাকে মনোনয়ন পত্র জমা দেওয়ার সুযোগ দিন,আমার নেতা হওয়া বড় দরকার ।

বিষয়: বিবিধ

১০৯৪ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File