জামাত মুক্তিযুদ্ধে বিরোধিতা করার কারন ৷
লিখেছেন লিখেছেন সাইয়েদ মাহফুজ খন্দকার ৩০ ডিসেম্বর, ২০১৩, ০৭:৫৩:১২ সন্ধ্যা
পাকিস্তান প্রতিষ্ঠিত হয়েছিল মুসলমানদের আবাস ভূমি হিসেবে ৷ কথাছিল পাকিস্তান চলবে ইসলামিক নিয়ম অনুযায়ী ৷ কতটা চলেছে না চলেনি তা আলাদা বিতর্কের বিষয় ৷
জামাত হলো পাকিস্তানের একটি রাজনৈতিক দল, তাদের উদ্ধেস্য ছিলো তারা অখন্ড পাকিস্তানে সরকার গঠন করবে এবং তাদের মতে ইসলামিক হুকুমত বাস্তবায়ন করবে ৷ সেই লক্ষেই তারা তাদের কর্মকান্ড চালিয়ে যাচ্ছিল ৷
১৯৭১ সালে বিভিন্য রাজনৈতিক কারনে ও পশ্চিম পাকিস্তানিদের গোয়ারতুমির কারনে মুসলিমদের আবাস ভূমি পাকিস্তান ভাঙ্গনের মুখে পড়ল, এবং পশ্চিম পাকিস্তানের সাথে পূর্ব পাকিস্তানের (বাংলাদেশ) যুদ্ধ বেধে গেলো ৷ এবং এই যুদ্ধে পূর্ব পাকিস্তানিদের প্রকাশ্য মদদ দিচ্ছিল পাকিস্তানের চিরশত্রু হিন্দুস্থান (ভারত) ৷
এই অবস্থায় জামাতে ইসলামীসহ আরো কিছু দল অখন্ড পাকিস্তানের পক্ষে অবস্থান নিলো ৷ কারন তাদের ধারনা ছিলো; এই যুদ্ধে হিন্দুস্থান যেহুতু পূর্ব পাকিস্তানকে সরাসরি মদদ দিচ্ছে, হয়তবা হিন্দুস্থান (ভরত) চাইছে মুসলমানের আবাস স্থল পাকিস্তানটা কে ভেঙ্গে পূর্ব পাকিস্তান কে দখল করে নিতে ৷
সেই ভয়েই জামাতে ইসলাম, নেজামে ইসলাম, মুসলিম লীগসহ আরো কিছু দল অখন্ড পাকিস্তানের পক্ষে ও মুক্তিযুদ্ধের বিপক্ষে অবস্থান নিলো ৷
এই বিরোধিতাটা শুধু মাত্র রাজনৈতিক বিরোধিতা, এটা কোনো ভাবেই অপরাধের পাল্লায় পরেনা ৷ তবে মনে রাখতে হবে যুদ্ধঅপরাধ ও এই রাজনৈতিক বিরোধিতা সম্পূর্ণই আলাদা ৷
যুদ্ধঅপরাধ; সেটা একটা জগন্য অপরাধ, যুদ্ধঅপরাদের সংগা হলো: যারা যুদ্ধের সময় হত্যা করে, লুট করে, ধর্ষন করে, কিংবা অগ্নিসংযোগ করে ৷
আর রাজনৈতিক বিরোধিতার সংগা হলো: নৈতিক ভাবে বিরোধিতা করা এবং সমর্থন না দেয়া ৷
সে হিসেবে জামাতসহ আরো কিছু দল মুক্তিযুদ্ধের সময় যে বিরোধিতাটা করেছে সেটা কোনো অপরাধ নয়, বরং সেটা তাদের নিজস্য রাজনৈতিক ব্যাপার ৷
কিন্তু যারা যুদ্ধঅপরাধ করেছে সে জামাতের হোক কিংবা অন্য কোনো দলেরই হোক সে অবশ্যই জগন্য অপরাধী, তার বিচার হতেই হবে ৷ এতে কোনো রকম ছাড় দেয়া চলবেনা ৷
এবং সে বিচারটা হতে হবে সচ্ছ ও রাজনীতি মুক্ত ৷ কাদের মোল্লাকে কসাই কাদের কিংবা দেলোয়ার হোসেন সাইদীকে দেলু রাজাকার বানিয়ে বিচারের নামে প্রহসন করলে হবেনা ৷
বিঃ দ্রঃ ইতিহাসের পাতায় টুকিটাকি 'ঢু' মারার পর আমার কাছে এমন মনে হয়েছে ৷ অনেকে আমার মতের সাথে একমত হতে পারেন, আবার অনেকে দ্বিমতও করতে পারেন ৷
বিষয়: বিবিধ
১৬৯১ বার পঠিত, ০ টি মন্তব্য
পাঠকের মন্তব্য:
মন্তব্য করতে লগইন করুন