বিদেশ গেলে কেউ ফিরতে চায় না কেন?

লিখেছেন লিখেছেন স্বপ্নীল৫৬ ০৯ জুন, ২০১৪, ০২:৪৭:৫৩ দুপুর

বিদেশ যেন সোনার হরিন । যে একবার পৌঁছেছে, সে আর ফিরতে চায় না । যদিও মুখে অনেক দেশ প্রেমের বুলি শোনা যায়, তবুও বিদেশের মাটিতে পা পড়লে আর কেউ ফিরতে চায় না । কিন্তু কেন?

১. আর্থিক লাভ: যে কাজ বাংলাদেশে করলে পেতেন ১০০ টাকা সে কাজ বিদেশে করে পাবেন ৫০ ডলার বা ৪০০০ টাকা । এক বেলা সাধারণ খাবার খেয়ে বাংলাদেশে ৫০ টাকা বাঁচালেন, বিদেশে বাঁচালেন ২০ ডলার বা ১৬০০ টাকা ।

২. সংকোচ দূর: দেশে সাধারণ কাজ করতে অনেক লজ্জা লাগে, বিশেষ করে যদি অল্প-স্বল্পও পড়াশুনা থাকে; বিদেশে সে নিসংকোচে কাজ করতে পারে, কেউ তো দেখছে না, জাত আর যাচ্ছে না । কারণ, বিদেশে কাজ করলে জাত যায় না ।

৩. নিরাপত্তা: উন্নত দেশগুলোতে অপরাধী রাজনৈতিক প্রশ্রয়ে মুক্তি পায় না । আইন সবার জন্য সমান । মানুষ নির্বিঘ্নে অর্থ লগ্নি করতে পারে, ব্যবসা করতে পারে । যান-মালের নিরাপত্তা আছে ।

৪. অবকাঠামোগত সুবিধা: রাস্তা-ঘাট পরিবেশ এত সুন্দর, সেই সুন্দর জায়গা ছাড়তে ভালো লাগে না ।

৫. আইন মানা- মুটামুটি সবাই আইন মেনে চলে, আইন ভাঙ্গলে বিচার হয়, বিচার চাইতে গেলে কোনো আতঙ্কের স্বীকার হতে হয় না, সুবিচার নিশ্চিত করা হয়েছে ।

৬. যৌন সুবিধা- অবাধ যৌনাচারের দেশগুলোতে স্বাধীনভাবে যৌন সম্ভোগের সুবিধা পাওয়া যায়, যে সুবিধাগুলো আমাদের দেশে নিতে গেলে পুলিশের হেসেল, মান সম্মানের ভয় ইত্যাদির সম্মুখীন হতে হয় ।

আরো হয়তো কিছু কারণ আছে, পাঠক মহল জানাবেন আশা করি ।

বিষয়: বিবিধ

১৩১৯ বার পঠিত, ৫ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

232786
০৯ জুন ২০১৪ দুপুর ০৩:২৮
নোমান২৯ লিখেছেন :






একদম একমত হতে পারলাম না।মনে হয় শুধুই আইডিয়া নির্ভর লেখা ?ধন্যবাদ ।
232796
০৯ জুন ২০১৪ বিকাল ০৪:১০
হতভাগা লিখেছেন : চলুন সবাই বিদেশে চলে যাই ।
232806
০৯ জুন ২০১৪ বিকাল ০৪:২২
প্রবাসী আশরাফ লিখেছেন : কি জানি বাপু কি ভেবে এমন গভেষনা করেছে আপনি। প্রবাসে তো সাত বছর পার করছি, কাজ করছি, আয় করছি কিন্তু অনুভূতিতে দেহটা প্রবাসে হলেও মনটা সবসময়ই দেশে পড়ে থাকে। আমার মতে মা(দেশ)যত গরীবই হোক সে আমার মা তার কোলেই আমার সব সুখ। প্রবাসের উপার্জন দিয়ে মায়ের অর্থনৈতিক মুক্তি দেবার সামান্য চেষ্টা করে যাচ্ছি মাত্র। আপনার যুক্তিগুলো যতই যুক্তিযুক্ত হোক মনে পড়ে যায় চড়ুই বনাম বাবুই পাখির কবিতাটি। যারা বাবুই পাখি তারা নিশ্চই প্রবাসে থিতু হবে আর বাকীরা দিনশেষে নীড়ে ফিরবেই।
232945
০৯ জুন ২০১৪ রাত ০৮:৫৭
চোরাবালি লিখেছেন : দেশে এসে তারা করবে টা কি/
232983
০৯ জুন ২০১৪ রাত ১০:১০
রিদওয়ান বিন ফয়েজ লিখেছেন : না পড়েই মন্তব্য করলাম। দেশের যে হাল হাকিকত। মা বাবাকে নিয়ে আসতে পারলে আমিও যেতাম না ভাই । ধন্যবাদ.।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File