ডাক্তারের গায়ে হাত তোলা বনাম ভবিষ্যত

লিখেছেন লিখেছেন স্বপ্নীল৫৬ ২৫ এপ্রিল, ২০১৪, ১১:৪৯:৪৬ সকাল

বাঙ্গালীরা বিষ খেয়ে বোঝে বিষের কি জ্বালা, আর হীরা হারিয়ে বোঝে হীরা কি দামী . উন্নত বিশ্ব দাত থাকতে দাতের মর্যাদা বোঝে .

সবাই এখন ডাক্তারদের উপর একহাত নিয়ে কি বোঝাতে চাইছেন? আপনারা খুব নীতি পরায়ন ও অন্যায়ের বিরুদ্ধে তীব্র প্রতিবাদী হয়ে উঠেছেন? ডাক্তার ছাড়া আর কোনো ক্ষেত্রে কি কিছু বলতে পেরেছেন?

দেখুন এর ফল কি হয়? যারা ডাক্তার আছেন, তারা রুগীর ঝামেলা এড়ানোর জন্য আর আপনার চিকিত্সা দিতে চাইবেন না . আপনাকে শুধু আরো বড় ডাক্তারের কাছে উন্নত চিকিত্সার জন্য পাঠিয়ে দিবে যা হয়ত সে নিজেই পারতো . আর আপনি বিনা পয়সা বা স্বল্প পয়সায় যে চিকিত্সা পেতেন তা হারাবেন . আপনি টাকা থাকলে হয়তো সিঙ্গাপুর, ব্যাঙ্কক ঘুরে আসতে পারবেন (বস্তুত টাকা না থাকলেই মানুষ সরকারী মেডিক্যালে যায়) আর টাকা না থাকলে চিকিত্সা না পেয়েই মরে যাবেন বা ভুগবেন .

আর অদুর ভবিষ্যতে ভালো ছাত্ররা আর ডাক্তারি পড়বে না . এমনিতেই টাকা কম, চল্লিশ-পয়তাল্লিশ বয়স পর্যন্ত প্রানান্তকর পড়াশুনা, তার উপর আবার মানুষের গালাগালি, মারধর-কার ভালো লাগে? তার উপর আছে পোস্টিং, প্রমোশন ইত্যাদিতে নানা অনিয়ম . তখন হয়তো চিকিত্সা দেয়ার কেউ থাকবে না .

আপনি হয়তো ভাবছেন যারা ডাক্তার হতো তারা কি করবে? মনে রাখবেন, আল্লাহ তাদের যে মেধা ও যোগ্যতা দিয়েছেন, তারা অন্য প্রফেশনে আরো অনেক বেশি কামাই করতে পারতো. আমারি দেখা অনেক ছেলে বুয়েটেও মেধা তালিকায় ছিল, কিন্তু তারা ডাক্তারিকে ভালোবেসে পড়েছে . আমাদেরই যেসব ডাক্তার ছেলেমেয়েরা বিদেশে পাড়ি জমিয়েছে, উন্নত বিশ্ব তাদের যেমন সম্মান দিয়েছে, তেমনি দিয়েছে বৈভব .

যে জাতি গুণীর সমাদর করে না, সে জাতি উন্নতি লাভ করতে পারে না .

বিষয়: বিবিধ

১১৫৮ বার পঠিত, ৬ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

213067
২৫ এপ্রিল ২০১৪ দুপুর ১২:৩০
আলমগীর মুহাম্মদ সিরাজ লিখেছেন : যে জাতি গুণীর সমাদর করে না, সে জাতি উন্নতি লাভ করতে পারে না। এই দেশের গুণিরা অতি সমাদর পেতে পেতে এখন প্রায় বান্দর হয়ে গেছে। আল্লাহ সবাইকে বুঝার তৌফিক দিন।
213071
২৫ এপ্রিল ২০১৪ দুপুর ১২:৩৫
শিশির ভেজা ভোর লিখেছেন : ডাক্তাররা আমাদের জীবন বাঁচায় আবার জীবন কেড়েও নেয়। কাজেই তাদের এত ছাড় দেয়ার কোনো অর্থ হয়। তারা গরীব লোকদের কাছ থেকে গলাকাটা ভিজিট রাখবে আর সাংবাদিকরা কিছু বলতে পারবে না তা হয় না।
213081
২৫ এপ্রিল ২০১৪ দুপুর ১২:৪৪
স্বপ্নীল৫৬ লিখেছেন : ডাক্তারদের গলাকাটা ভিজিট? সরকারী ডাক্তারদের ভিজিট ফ্রী . তো আপনি বেসরকারী ডাক্তার দেখাবেন? সমান বা কাছাকাছি যোগ্যতা সম্পন্ন একজন উকিলের কাছে যান তো? একজন ইঞ্জিনিয়ারের কাছে যানতো ? কত ফ্রী তে আপনার কাজ করে দেয়? মনে রাখবেন, একটা প্রেসক্রিপসন লেখার যোগ্যতা অর্জনের জন্য ১৫-২০ বছর প্রানান্তকর পরিশ্রম করতে হয় একজন মেধাবী বিশেষজ্ঞ ডাক্তারকে. আর এম বি বি এস হচ্ছে পৃথিবীর মাঝে সবচেয়ে কঠিন কোর্স-গিনিস বুক অব রেকর্ডস .
213114
২৫ এপ্রিল ২০১৪ দুপুর ০২:২৫
সুশীল লিখেছেন : ভালো লাগলো ধন্যবাদ
213121
২৫ এপ্রিল ২০১৪ দুপুর ০২:৪৯
তরিকুল হাসান লিখেছেন : স্বপ্নীল৫৬
লিখেছেন :
ডাক্তারদের
গলাকাটা ভিজিট?
সরকারী ডাক্তারদের ভিজিট
ফ্রী .
তো আপনি বেসরকারী ডাক্তার
দেখাবেন? সমান
বা কাছাকাছি যোগ্যতা সম্পন্ন
একজন উকিলের কাছে যান তো?
একজন ইঞ্জিনিয়ারের
কাছে যানতো ? কত
ফ্রী তে আপনার কাজ করে দেয়?
মনে রাখবেন, একটা প্রেসক্রিপসন
লেখার যোগ্যতা অর্জনের জন্য
১৫-২০ বছর প্রানান্তকর পরিশ্রম
করতে হয় একজন মেধাবী বিশেষজ্ঞ
ডাক্তারকে. আর এম বি বি এস
হচ্ছে পৃথিবীর
মাঝে সবচেয়ে কঠিন কোর্স-
গিনিস বুক অব রেকর্ডস .


স হ ম ত ।।
213257
২৫ এপ্রিল ২০১৪ রাত ১০:৪৯
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : ডাক্তারদের সম্পর্কে আমার যা অভিজ্ঞতা আছে তাতে আপনার এই লিখা কোনমতেই সমর্থন করতে পারছিনা। বিশেষ ভাবে এটাও জানাচ্ছি যে পিজি হাসপাতালের বিভাগিয় চেয়ারম্যান সহ আমার অনেক নিকটআত্মিয় ডাক্তার আছেন।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File