বর্তমান পলিটিক্স

লিখেছেন লিখেছেন স্বপ্নীল৫৬ ১৪ মার্চ, ২০১৪, ০১:৪৭:০৭ রাত

একটা কথা আছে, তোমার অধিনস্তদের ব্যস্ত রাখো, তারা তোমাকে বিরক্ত করবে না ।আর তুমি যদি তোমার অধিনস্তদের ফ্রী রাখো, তারা তোমাকে ব্যস্ত রাখবে ।

এ সুত্রটা বর্তমান সরকার ভালোভাবেই বুজেছে । তাই বিরোধী দল ধীরে ধীরে সংগঠিত হয়ে শক্তিশালী আন্দোলন করবে এ সুযোগ তারা পাবে না । কারণ নানাবিধ ইসুতে তারা ব্যস্ত থাকবে, তেমনি ব্যস্ত থাকবে জনগণ ।

এ রকম অবস্থায় কোনো আলোচনা কাজে আসবে না । কারণ আলোচনা শুনলে তো সরকার কে ক্ষমতা ছেড়ে দিতে হবে ।

বাংলাদেশ যেই ক্ষমতায় যায়, সে আর ছাড়তে চায় না । গতবার বি এন পি এসেও ছাড়তে চায় নাই. এবার আওয়ামী লীগ । যে ফাক্টর কাজ করেছে তা হচ্ছে আর্মি আর বিদেশী শক্তির হস্তক্ষেপ । জনগনের ভুমিকা গৌণ । কারণ, দু দলেই অনেক অন্ধ সমর্থক । মনে হয়, জন্মেছে এই দলে । তারা দলের পক্ষে, ন্যায়ের পক্ষে নয় । সেজন্য দল ভুল করলেও তারা সাফাই গায়, দলের সমালোচনা করে না ।

আর অস্ত্রের সামনে জনশক্তি খুব বেশি কাজে আসে না । বাসার আল আসাদ লাখের উপর মানুষ মেরেও বহাল তবিয়তে আছে । মুরসি মিশরে এত জনসমর্থন নিয়েও টিকতে পারে নাই । তাই এই সব ভয়ংকর শাসকদের হাত থেকে বাচতে হলে কত গুলো পদক্ষেপ নিতে হবে

১, ত্যাগী সত্ নেতা ও কর্মী

২. ব্যাপক জনসমর্থন

৩. জনগনকে সক্রিয়ভাবে অংশগ্রহনের জন্য উদ্বুদ্ধকরণ

৪. সামরিক শক্তিকে নিজ পক্ষে আনা

৫. বিদেশী শক্তিগুলোর সাথে ডিপ্লোম্যাটিক সম্পর্ক রাখা

ইত্যাদি

আজকাল একটা বড় ট্রেন্ড হলো কর্মীকে বিপদে ঠেলে দিয়ে নেতারা পালিয়ে বেড়ান অথবা নিরাপদ স্থানে থাকেন । বিপদে নেতাকে অবশ্যই ফ্রন্ট লাইনে থাকতে হবে । কারণ মন্ত্রী তো হন ওই নেতারাই, সুবিধা তো নেতারাই নেন । কর্মীরা কি কিছু পায়?

সর্বোপরি রাসুল সা এর জীবন থেকে আমাদের উপদেশ নিতে হবে, তার কর্মপদ্ধতি গ্রহণ করতে হবে ।কোরআন-হাদিস জানতে ও মানতে হবে ।তাহলেই আশা করা যায়, সফল হতে পারবো আমরা ।

বিষয়: বিবিধ

৯৪৪ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File