যুবসমাজের শক্তি নাশের উপায়

লিখেছেন লিখেছেন স্বপ্নীল৫৬ ০৫ জানুয়ারি, ২০১৪, ০৪:০৫:১৫ বিকাল



ইংরেজরা কোনো মুসলিম দেশ দখল করে প্রথম যে কাজগুলো করতো তার মাঝে প্রথম ছিল, মদের বার স্থাপন আর পতিতালয় স্থাপন . যুব সমাজ যারা বিদ্রোহ করতে পারে, তারা এ মজা পেয়ে বিদ্রোহকে ভুলে যেত . আজ আমাদের দেশেও যুব সমাজ ধংশের সে উপাদান গুলো বিদ্যমান, যা তাকে আদিম নেশায় ব্যস্ত রাখে . তাই তারা সমাজ বিনির্মানে ভুমিকা রাখতে পারে না . কতগুলো উপাদান উল্লেখ করছি:

১. টিভি : এখানে প্রতিমুহুর্তে আদিম নেশার দিকে আহ্বান করা হচ্ছে, খুব সহজেই চোখের, কানের জিনা করা যাচ্ছে . উস্কে দেয়া হচ্ছে আদিম নেশা .

২. ইন্টারনেট: আগে খারাপ ছবি দেখতে হলে কমপক্ষে দোকান থেকে সিডি কিনতে হতো . এতে অন্তত ভালো,ভিতু ছেলেরা সাহস করে দেখতে পারতো না. আর এখন ঘরে বসে ক্লিক করলেই চাহিদা পূরণ .

৩. শিক্ষাব্যবস্থা: আমাদেরকে শেখানো হচ্ছে টাকা আয় করাই হচ্ছে জীবনের মূল অর্জন . পরকালমুখী ভাবনাকে সেকেলে প্রমাণ করা হচ্ছে . ধর্মীয় শিক্ষাকে জীবনের মূল দর্শন হিসেবে কখনোই দেখানো হয় নি .

৪. সামাজিক বাধা: সমাজ আগে অনেক কাজে বাধা দিতে পারতো. এখন সে ক্ষমতা হারিয়েছে

৫. নারীপুরুষের অবাধ মেলামেশা: অবাধ মেলামেশায় অনেকেই সেচ্ছায় নিজের সতিত্ব বিলিয়ে দেয়, অনেকে পরিস্থিতির স্বীকার হয় .

ইত্যাদি

মানুষকে দুর্বল করে তৈরী করা হয়েছে. অন্যায় কাজগুলো মানুষকে আনন্দ দেয় . যদিও দীর্ঘদিন পর হয়তো সে টের পায়, এর কুফল . খুব শক্তিশালী ধর্মীয় দর্শন মনের অন্ত স্থলে গ্রথিত না হলে দুর্বল মানুষের পক্ষে অন্যায়গুলোর দুর্নিবার টান দূর করা অসম্ভব .

বিষয়: বিবিধ

১১৮২ বার পঠিত, ২ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

159259
০৫ জানুয়ারি ২০১৪ বিকাল ০৪:২৭
বুড়া মিয়া লিখেছেন : ভালো লাগলো
159425
০৫ জানুয়ারি ২০১৪ রাত ০৮:৫৯
শেখের পোলা লিখেছেন : এ গুলো বন্ধ করতেই শিবিরকে আরও বেশী করে উদ্যোগী হতে হবে৷

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File