জাতীয়তাবাদ যখন বিষাক্ত

লিখেছেন লিখেছেন স্বপ্নীল৫৬ ২৭ ডিসেম্বর, ২০১৩, ০৯:০৭:৫১ রাত

নিজের ভালো কে না চায়। নিজের বাসা, নিজের পাড়া, নিজের জেলা, নিজের দেশ একটু বেশি ভালোবাসী । ভালোবাসা কখনো হয় অন্ধ । সে তখন ন্যায় আর অন্যায় বোঝেনা । তখনি হয় জাতিগত দাঙ্গা , প্রাণ দিতে হয় লাখ লাখ মানুষকে ।

বর্তমান বিশ্বে জাতীয়তাবাদ বলতে নিজ ভৌগলিক খন্ডটুকুনের কল্যাণ কামনা এবং কল্যাণ কল্পে কাজ করাকেই আমরা বুঝি । কিন্তু এই কল্যান করতে গিয়ে যদি ওপর দেশের ক্ষতি হয় তাতে আমাদের কিছই যায় আসে না । আজ কেনিয়ার প্রায় ৪০ জন মারা গেলো জাতিগত দাঙ্গায় । এমনিভাবে ভারত তার কল্যানের জন্য আমার অর্থনীতিকে পঙ্গু করতেও পিছ পা হয় না । পাকিস্তানিরা তাদের অংশ সমৃদ্ধ করবে বলে আমাদের লাখ মানুষকে রক্তে রঞ্জিত করলো, লুটলো মা বনের ইজ্জত । আমেরিকা তাদের লাখ লাখ টন খাবার সমুদ্রে ফেলে দেয় , তবু গরীবকে দেয় না, কারণ তাদের খবরদারি কমে যাবে । আমরাও রোহিঙ্গা মুসলমানদের ঠাই দিই না, কারণ তারা মায়ানমারের লোক । শুধু সীমানার এপার আর অপার বলে বাংলাদেশীদের বি এস এফ খুন করলেও, এক ফুট দুরের ভারতীয় প্রতিবেশীর খারাপ লাগে না ।

কিন্তু দেশে দেশে এই সীমানা তো আমরাই বানিয়েছি। আমরাই আমাদের যাত্রাকে দিধাগ্রস্ত করেছি । সারা বিশ্ব কি এক দেশ হতে পারে না । সব মানুষ কি এক জাতি হতে পারে না । ফিলিস্তিনি ভাইদের কি আমরা ভাই হিসেবে ভাবতে পারি না ।

কিভাবে সীমানা পেরিয়ে অপরকে ভালোবাসা যায় । ধর্ম পারে সেটা । দেখুন শুধু খ্রিস্টান বলে আজ পূর্ব তিমুর বিনা রক্ত পাতে স্বাধীন । তেমনি মুসলিমদের আজ সীমানা পেরিয়ে ভালোবাসা দরকার ।

তবে খটকা একটা থেকেই যায় - কারণ ধর্মীয় দাঙ্গার সংখ্যাও কম নয় । কারণ, সেই একচোখা নীতি । নিজ ধর্মের বলেই তার অন্যায়কে অন্যায় বলব না , তা যেনো না হয় । যেমনটি রাসুল (সা)

জমির বিরোধে ইয়াহুদীর পক্ষে রায় দিয়েছিলেন মুসলমানের বিপক্ষে । থাকতে হবে ন্যায়ের পথে ।

বিষয়: বিবিধ

৯৫৭ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File