তাজা প্রানের বিনিময়

লিখেছেন লিখেছেন স্বপ্নীল৫৬ ২৩ ডিসেম্বর, ২০১৩, ০৪:০৩:১৮ রাত

সিরিয়ায় আসাদ ১ লাখ লোক মারলো । কিন্তু কোনো পরিবর্তন আসে নি । তাহলে এই ১ লাখ মৃত্যুর দায়ভার কার? শুধুই আসাদের । আসাদের বিরুদ্ধে পদক্ষেপের সময় অনেক পর্যালোচনার প্রয়োজন ছিল । এমন যুদ্ধ কেন করবো যা শুধু আমার ক্ষয়ক্ষতি ছাড়া কোনো উপকারে আসবে না । এই জন্যই সঠিক পরিকল্পনা, বিরোধী শক্তির ক্ষমতা এবং বিরোধী শক্তির নিষ্ঠুরতা যাচাই করেই যুদ্ধে নামা প্রয়োজন । আল্লাহর রাসুল (সা)

মক্কার জীবনে শুধু অত্যাচরিত্ হয়েছেন । তিনি পাল্টা জবাব দিয়েছেন ১৩ বছর পর যখন তার সামর্থ হয়েছে । সামর্থ হবার আগে যুদ্ধে নামার মানে নিজের জনবলকে ধ্বংশ করা । অস্র ধারীর সামনে নিরস্র দাড়িয়ে থাকার কোনো মানে হয় না ।

আজ আমাদের দেশে প্রতিদিন অবরোধ । কি লাভ হচ্ছে?

কয়েকটা গাড়ি ভেঙ্গে বা পেট্রল বোমা দিয়ে জালিয়ে কোনো পরিবর্তন কি এসেছে? বরং হাজার হাজার প্রাণ ঝরে গেছে ।

নিষ্ঠুরের সাথে এই আন্দোলন কোনো ফল দিচ্ছে না, বরং সাধারণ জনগনের অভিশাপ ছাড়া আর কোনো উপকারই হচ্ছে না ।

কোনো কাজ বাস্তবায়নে সুদুর প্রসারী পরিকল্পনা প্রয়োজন । আগে তৈরী করতে হবে পর্যাপ্ত মানুষ । তারপর প্রতিবাদ হবে দু উপায়ে।

১. ভদ্র -মানব বন্ধন, প্লাকার্ড বহন, সচেতন প্রচার ইত্যাদি ।

২. অভদ্র- যারা ভদ্রতার পাত্তা দেয় না. তাদের সাথে সরাসরি যুদ্ধে অবতীর্ন হওয়া যেতে পারে । সেক্ষেত্রে, শক্তি অর্জন, প্রত্যেক বাহিনীতে দাওয়াতি কাজ, বিদেশী শক্তির সাহায্য অনেক গুলো বিষয়কে মাথায় নিতে হবে । মনে রাখতে হবে, অভদ্র আন্দোলন ফেইল হলে , অনেক তাজা প্রাণ ঝরে যাবে, আন্দোলন পিছিয়ে যাবে অনেক দূর ।

আর আমরা যা করছি, তা আল্লাহর কাছে কত টুকু গ্রহণ যোগ্য হবে ? আল্লাহ যদি প্রশ্ন করে, এই গাড়িতে কেন পেট্রল বোমা মেরেছ ? কি জবাব দেবো? সাধারণ জনগনের ভোগান্তি বাড়িয়ে ইসলামী আন্দোলনের এক ফোটা উপকার হয় কিনা আমার জানা নেই । সাহস থাকলে গণ ভবন ঘেরাও করেন । সচিবালয় অচল করে দেন । সরকারী মন্ত্রীর উপর আক্রমণ করেন । তাহলে অন্তত বলতে পারবেন, যে আমার উপর অন্যায় করেছে , তার উপর প্রতিশোধ নেয়ার জন্য আমি এই কাজ করেছি । সেটা বরং যুক্তি সংগত । আর আপনারা যা করছেন, তা আল্লাহর কাছে গ্রহণ যোগ্য হবে কিনা আল্লাহই ভালো জানেন ।

যে কোনো পদক্ষেপের আগে ভাবুন । আমাদের মূল লক্ষ্য কিন্তু আল্লাহর সন্তুষ্টি । ইসলাম এদেশে জোর করে প্রতিষ্ঠা করতে আল্লাহ বলেন নি । সময়, সামর্থ হলেই পরে বিদ্রোহী পদক্ষেপগুলো কাজে আসে । প্রকৃত শত্রুকে আঘাত না করে, অচেনা লোকের ঘৃণা বাড়ানো কোনো কল্যাণ বয়ে আনে না ।

আল্লাহই সর্বজ্ঞ ।

বিষয়: বিবিধ

৮৩১ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File