"বিসমিল্লায় গলত" বলা হারাম ইসলামে।

লিখেছেন লিখেছেন তাহমিদ ইব্রাহীম ০৭ জানুয়ারি, ২০১৪, ০৫:০৪:১৮ বিকাল

বিসমিল্লাহ্‌ বলে কোন কাজ শুরু করার সময় যদি ভুল হয়ে যায় বা বিসমিল্লাহ্‌ না বলেও যদি কাজ শুরু করার সময় ভুল হয়ে যায় তখন অনেকেই বলে বসে "বিসমিল্লায় গলত"। আমি অনেক মুসলিমকেই বলতে শুনেছি "বিসমিল্লায় গলত" কথাটা খুব মজা করে বলতে। এসব মুসলিম যে নিজের অজান্তে মজা করার কারনে কত গুনাহ করে ফেলছে নিজেও জানেনা। "বিসমিল্লায় গলত" কথাটার যদি উৎস খুঁজতে যান, তবে দেখা যাবে এটা ভারতের পশ্চিম বঙ্গের, কলকাতার হিন্দু দাদারা মুসলিমদের একরকম ঠাট্টা করেই বলতেন। যা লোকে মুখে প্রচলিত হয়ে আসছে। কলকাতার দাদাদের সেই বিদ্রুপ মারকা কথাটা আমরা বাঙালি মুসলিমরা কতইনা উপভোগ করি। কত্ত বড় আহাম্মক আমরা!!!

বিসমিল্লাহ্‌ বলা হয় এই কারনে, যাতে আমরা আল্লাহ্‌র নামে কাজ শুরু করি। যেই কাজ করছি সেই কাজে যেন আল্লাহ্‌র দয়া ও রহমত থাকে। আপনি যদি অমনস্ক হয়ে কাজ করেন, তবে আপনার কাজ ভুল হয়ে যাওয়াটাই স্বাভাবিক। বিসমিল্লাহ্‌ আপনাকে কাজ ভুল হয়ে যাওয়া থেকে বাচাবে এরকম ভাবা মূর্খতা ছাড়া কিছুনা। যদি বিসমিল্লাহ্‌ বলার কারনেই দুনিয়ার সকল কাজ সফল ভাবে করা যেত, তবে হাজার হাজার অমুসলিম এই মউযেজা দেখে মুসলিম হয়ে যেত। আল্লাহ্‌ আপনাকে পরীক্ষা করবেন সর্বদা। বিসমিল্লাহ্‌ বলে প্লেইটে ভাত নেওয়ার সময় যদি ভাত পড়ে যায়, অনেকে দেখি বলে বসেন- বিসমিল্লাহ্‌ বললাম কিন্তু ভাত পড়ে গেলো কেন?

বিসমিল্লাহ্‌ বলার পরও ভাত পরে গেলে আপনি কি ভাবছেন সেটাও আল্লাহ্‌র একটা পরীক্ষা। আমাদের মুসলিমদের ইসলামের প্রতিটা জিনিস বুঝা উচিত, উপলব্ধি করা উচিত। শয়তান যেকোনো কৌশলে আপনার মনের ভেতমরে কুমন্ত্রনা তৈরি করে দিতে পারে। ইসলামকে বুঝে পালন করলে এই কুমন্ত্রনা থেকে দূরে থাকতে পারবেন। আল্লাহ্‌ যেন আমাদের সবার বুঝার তৌফিক দান করেন। আমীন।

বিষয়: বিবিধ

১৪৩০ বার পঠিত, ১০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

159982
০৭ জানুয়ারি ২০১৪ বিকাল ০৫:১২
সঠিক ইসলাম লিখেছেন : যেটা সম্পর্কে আপনার পুরোপুরি জ্ঞান আছে সেটা নিয়ে পোষ্ট করুন। যেমন এই পোষ্টটি। কিন্তু যে বিষয়ে আপনার পর্যাপ্ত জ্ঞান নেই সে বিষয়ে মানুষকে বিভ্রান্ত করে কবিরাহ গুনাহ কামাবেন না। যেমন মাযহাব।

মন্তব্যের উত্তর দিতে সক্ষম না হলে ব্লগিং ছেড়ে দিন। মন্তব্য মুছে ফেলা বিচক্ষণতার পরিচয় নয়।
159983
০৭ জানুয়ারি ২০১৪ বিকাল ০৫:১৫
তাহমিদ ইব্রাহীম লিখেছেন : আপনি অসম্ভব জ্ঞানি বুঝতে পারছি। Tongue
০৭ জানুয়ারি ২০১৪ বিকাল ০৫:২১
114415
সঠিক ইসলাম লিখেছেন : তাই নাকি ! Surprised
159986
০৭ জানুয়ারি ২০১৪ বিকাল ০৫:২৩
তাহমিদ ইব্রাহীম লিখেছেন : আপনার কথা শুনে মনে হচ্ছে বিসমিল্লায় গলত বলতে মানুষকে নিষেধ করে বিরাট অন্যায় করে ফেলেছি। আর আপনি চান যে, মানুষ এটা বলুক।
০৭ জানুয়ারি ২০১৪ বিকাল ০৫:৩৮
114431
সঠিক ইসলাম লিখেছেন : ভাই ব্লগিং করেন কয় চোখ দিয়ে, আমার মন্তব্য ভাল করে পড়েছেন কি ?

যেটা সম্পর্কে আপনার পুরোপুরি জ্ঞান আছে সেটা নিয়ে পোষ্ট করুন। যেমন এই পোষ্টটি।
160031
০৭ জানুয়ারি ২০১৪ রাত ০৮:১২
ইশরাত জাহান রুবাইয়া লিখেছেন : কথাটা সম্ভবত "বিসমিল্লাহয় গলদ" বলা হয়।
এ জাতীয় কথা বলা নিষেধ। এছাড়াও আরো কিছু বাক্য মুসলিমরা উপমাচ্ছলে ব্যবহার করেন, সেগুলিও নিষেধ। যেমন, "মহাভারত অশুদ্ধ হয়ে যাবে", "কষ্ট করলে কেষ্ট মিলে" ইত্যাদি।

সঠিক ইসলামের মন্তব্যের সাথে আমিও একমত। ইসলাম সম্পর্কিত কোন বিষয় নিয়ে লিখতে হলে অবশ্যই উক্ত বিষয়ে পর্যাপ্ত জ্ঞান থাকতে হবে। ২/১টা লেকচার অথবা ২/১টা বই পড়েই নিজস্ব ব্যাখ্যা দিয়ে ফেলা যাবেনা। কারণ এতে অন্যরা বিভ্রান্ত হতে পারেন। ভুল তথ্যের কারণে অন্যরা বিভ্রান্ত হলে তাঁরা ভুল আমল করবেন, আর মানুষকে ভুল তথ্য দেয়ার কারণে সেই গুনাহর একটা অংশ পোস্টদাতার উপরও বর্তাবে।
160063
০৭ জানুয়ারি ২০১৪ রাত ০৯:১১
বুড়া মিয়া লিখেছেন : আপনি লিখে যান, ভুল থাকলেও সমালোচনার মাধ্যমে শুধরিয়ে যাবে। কোন অজ্ঞ যদি প্রশ্নের বিষয়ে প্রশ্নই না করে অথবা বিতর্ক নাই শুনে, তবে আর জ্ঞান অর্জন করবে কি? আর বিভ্রান্ত কারও বিভ্রান্তি যদি জ্ঞানীদের কাছে প্রকাশ-ই না পায়, তবে বুঝবেই বা কিভাবে যে – সে বিভ্রান্ত অথবা জ্ঞানীরাই বা কিভাবে বিভ্রান্তি দূর করবে?।

তাই আপনি বলে যান; ইসলামে অজ্ঞ আমরা আপনাদের এসব আলোচনা সমালোচনায় অনেক উপকৃত হই।
০৮ জানুয়ারি ২০১৪ দুপুর ০৩:৪১
114808
তাহমিদ ইব্রাহীম লিখেছেন : ধন্যবাদ।
164540
১৯ জানুয়ারি ২০১৪ রাত ০৮:৫৫
মনসুর লিখেছেন : মাশাআল্লাহ, সুন্দর লিখেছেন। আলহামদুলিল্লাহ, জাজাকাল্লাহু খাইরান। শুভেচ্ছান্তে ধন্যবাদ।
মহান আল্লাহ আমাদর সবাইকে হেদায়েত দিয়ে দুনিয়া ও আখেরাতে নেক কামিয়াবী দান করুন, আমীন।
২৮ জানুয়ারি ২০১৪ দুপুর ০৩:৩৫
122777
তাহমিদ ইব্রাহীম লিখেছেন : জাযাকাললাহ Happy

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File