মাজহাব আমাদের ইসলাম সম্পর্কে জানার পরিধি বাড়াতে পারেনি। বরং, সীমাবদ্ধ করে ফেলেছে।

লিখেছেন লিখেছেন তাহমিদ ইব্রাহীম ০৭ জানুয়ারি, ২০১৪, ১২:৩৫:৪২ দুপুর

মাজহাব আমাদের ইসলাম সম্পর্কে জানার পরিধি বাড়াতে পারেনি। বরং, মাজহাবের কারনে মুসলিমরা ইসলাম সম্পর্কে অল্পকিছু জ্ঞান রেখেই সন্তুষ্ট থেকেছে সর্বদা। অর্থাৎ, মাজহাব আমাদের ইসলামিক জ্ঞান সীমাবদ্ধ করে দিয়েছে। এটা কেও স্বীকার করুক বা না করুক, বাস্তবতা এটাই।

ইসলাম সম্পর্কে মাযহাবীয় গণ্ডির মধ্যে থাকতে থাকতে আমরা মুসলিমরা কুরান হাদিস ঘেঁটে নিজেরা পড়াশুনা করে কোন কিছুর জানার মানসিকতা হারিয়ে ফেলেছি।

অবস্থা এমন দাঁড়িয়েছে যে, আমরা যদি নিজেরাই কুরান হাদিস ঘেঁটে আমল করার চেষ্টা করি, তখন অনেকেই বলে বসে- ওহ মা!!!!, তোমার এতো পণ্ডিত হওয়ার দরকার কি?? নিজেরা পণ্ডিত হয়ে গেলে আর পীর, বুজুর্গের দরকার কি?? মাজহাবে যা আছে তাই মানো, এতো কিছু ঘাঁটার প্রয়োজন নেই।

এই আকিদা অনেকটা হিন্দুদের মতোই। সাধারণ হিন্দুরা যেমন নিজেরা বেদ, গীতা এগুলা পরে কিছু বুঝার চেষ্টা করেনা বা তাদের বেদ গীতা এসব খালি উঁচু বর্ণের হিন্দুরা পড়তে পারবে, সাধারণ হিন্দুরা পড়তে পারবেনা। হিন্দুরা তাদের সব কিছুই পণ্ডিত পুরোহিতের উপর ছেড়ে দেয়। পণ্ডিত যা বলেন, তাই করা লাগবে। এর আগে পিছে করা যাবেনা।

বর্তমানে, মুসলিমদের অবস্থাও তেমনি। ইমাম আবু হানিফা অতীতে কি ফতওয়া দিয়েছিলো তার উপরই এখনো আমরা সন্তুষ্ট হয়ে বসে আছি। তার ফতওয়া কি সত্যিই সঠিক ছিল একবারো ভেবে দেখার চেষ্টা করিনা।

আর মুসলিমদের মধ্যে আরেকটা বিষয় লক্ষ্য করা যায়। সেটা হল, কোন সাধারণ মুসলিম যে কোন একটা মাজহাব ধরে আমল করে নিলেই চলবে। আর যার সুযোগ আছে, সামর্থ্য আছে সে নিজে কুরান হাদিস ঘেঁটে ইজতেহাদ করে আমল করবে, নির্দিষ্ট কোন মাজহাব মানার প্রয়োজন নেই তার!!!!!!!!! এটা কেমন কথা আমি বুঝিনা।

যেখানে, কুরানে নরনারী প্রত্যেককেই জ্ঞান অর্জন করতে বলা হয়েছে, এমনকি জ্ঞান অর্জন করা ফরজ বলা হয়েছে সেখানে কিভাবে বলা হয়, কিছু মুসলিম মাজহাব মানবে যার হাদিস কুরান ঘাঁটার সামর্থ্য নাই, এবং যার আছে সে মানবেনা মাজহাব!!!!! এই থিওরি কি মুসলিমদের ইসলামীয় জ্ঞান অর্জনে অনুৎসাহিত করছেনা??? অল্প জেনেই সন্তুষ্ট থাকছে আজ মুসলিমরা।

ভেবে দেখার সময় এসেছে। মাজহাবের নাম দিয়ে করছি কি আমরা!!!!!!!!!!!!

বিষয়: বিবিধ

১৫২৩ বার পঠিত, ১ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

159925
০৭ জানুয়ারি ২০১৪ দুপুর ০১:৫৬
ইমরান ভাই লিখেছেন : Rose Rose Rose Rose

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File