বাংলাদেশের অর্থনীতি কোনদিকে?

লিখেছেন লিখেছেন বিডি বিবেক ২৪ ডিসেম্বর, ২০১৩, ০৫:৫০:১১ বিকাল

যোগাযোগ ব্যবস্থা ভেঙ্গে পড়ায় আমাদের কৃষিপণ্য বাজারজাত করা দুরুহ হয়ে পড়েছে। কৃষক পচনশীল দ্রব্য উত্পাদন বন্ধ করে দিয়েছে। কৃষি দ্রব্যের মুল্য অনেক বেড়ে গেছে। ইন্ডিয়ার জন্যে এটি সুখবর বটে। এই দিনটির অপেক্ষায় ছিল তারা। তবে স্বল্প মেয়াদে এটি ইন্ডিয়ার সুখবর হবে না। কারণ তারাও কৃষি দ্রব্যাদি এখন বাজারজাত করতে পারবে না, যোগাযোগ ব্যবস্থা ভেঙ্গে পড়ায়। দীর্ঘ মেয়াদে এটি ইন্ডিয়ার জন্যে অবশ্যই বড় সুযোগ। ইন্ডিয়ার কৃষক এখন ইন্ডিয়ার অভন্তরেই মালামাল যোগান দিচ্ছে। বাংলাদেশের যোগাযোগ ব্যবস্থা ঠিক হলে, উচ্চ দামে দ্রব্য বিক্রি করে তারা প্রচুর অর্থ হাতিয়ে নেবে। তাছাড়া পরবর্তীতে আমাদের কৃষক তাদের সাথে প্রতিযুগিতায় আর কোনভাবে টিকে থাকতে পারবে না।

সবচে বড় দুর্ভাগা হলো বাংলাদেশের শিল্প। মালামাল ঠিক সময়ে ডেলিভারি দিতে না পারায় ইউরোপ, আমেরিকা জাপান সহ, সকল আমদানিকারক বাংলাদেশ থেকে গার্মেন্টস, সিমেন্ট, ঔষধ, কৃষিপণ্য ইত্যাদি কিনার আগ্রহ হারিয়ে ফেলেছে। আমাদের শিল্পগুলোর উত্পাদন আজ বন্ধের উপক্রম। রপ্তানি আয়, বিদেশী মুদ্র্রা, রিজার্ভ সবই বন্ধের পথে। আমাদের নিকটতম প্রতিযোগী হলো ভারত। পরিসংখ্যান দেখলেই বুঝা যাবে, বাংলাদেশের রপ্তানির অধোগতি মানেই ইন্ডিয়ার রপ্তানির উর্ধগতি। দীর্ঘ মেয়াদে এটি আরো ভয়াবহ রূপ নেবে। যতদিনে আমাদের নেতাদের বোধউদয় হবে, ততদিনে ইন্ডিয়া বাংলাদেশের রপ্তানির বাজার পুরোপুরি দখল করে নেবে।

আমাদের এম.পি., উপদেষ্টা এবং মন্ত্রীদের অনেকেই তাদের বিভিন্ন উপায়ে অর্জিত অর্থ বিদেশে পাঠিয়ে দিয়েছেন। মালেশিয়াকে সেকেন্ড হোম বানিয়েছেন। কেউ কেউ সিঙ্গাপুর, ইন্ডিয়া এবং থাইল্যান্ড এর ব্যাঙ্কগুলোতে অর্থ রেখেছেন। কেউ এসব দেশে বিনিয়োগ করেছেন। দেশ থেকে মুদ্রা পাচার হয়ে গেলে দেশে বিনিয়োগ কমে যায়। আগামী দিনগুলোতে দেশে বিনিয়োগ আশঙ্কাজনকভাবে কমে যাবে। আকাশ চুম্বি মুদ্রাস্ফীতি হবে। দেশ আবার বিদেশী সাহায্যনির্ভর হয়ে যাবে। দেশ আরো কয়েকমাস এই অবস্থায় চললে এবং বিদেশীরা আমাদের সাহায্য না দিলে দেশে দুর্ভিক্ষের আশংকা দেখা দেবে। যদি জাতিসংঘ, ইউরোপীয় ইউনিয়ন, আমেরিকা, জাপান, কানাডা, চীন আমাদের থেকে মুখ ফিরিয়ে নেয় (যার যথেষ্ট সম্ভাবনা রয়েছে) তবে বাংলাদেশের পরিনতি হবে ১৯৭৪ সালের মতো। ভারত সেদিন বাংলাদেশের দিকে ফিরেও চাইবেনা।

বিষয়: বিবিধ

১১৫৭ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File