আমি আসলে ভারতপন্থী, পাকিস্তানপন্থী, গণজাগরণ, জামাত, হেফাজত, বাঙ্গালী নাকি বাংলাদেশী?

লিখেছেন লিখেছেন আকাশদেখি ২২ ডিসেম্বর, ২০১৩, ০১:১৫:১৩ দুপুর

আসলে আমরা কি বাংলাদেশীরা কখনও এক হতে পারব না আমাদের জাতীয় ইস্যু গুলো নিয়ে? নাকি সারা জীবন ভারতপন্থী আর পাকিস্তানপন্থী হিসাবে দুই পন্থী ঝগড়া করে যবে সারাজীবন?

আমরা একপন্থী ভারতকে বলি আমার সব নিয়ে যাও, আর এক পন্থী পাকিস্তান কে বলি আমরা তোমাদের কখনও ভূলবো না, আমরা তোমাদের সাথে আছি। আসলে আমাদের বাংলাদেশ তাহলে কার?

গণজাগরণ প্রগতিশীল, কিন্তু সমস্যা আমরা যারা একটু ইসলামভীরু তাদের কাছে। কারণ এখানে অনেক কিছুই করা হয় যা ইসলাম সর্মথন করে না। তাই বলে কি আমি রাজাকার? এ কথা সত্যি যে, গণজাগরণ না হলে যুদ্ধাপরাধীদের বিচার হত না। আমার একটা প্রশ্ন, গণজাগরণ কি শুধু যুদ্ধাপরাধীদের বিচারের জন্যই তৈরী হয়েছে নাকি তারা দেশের অনান্য সংকটেও এগিয়ে আসবে?

শিবির-জামাত কে আর কি বলবো, তারা তো বাংলাদেশ-ই চায়নি, তাহলে এখন দেশ দেশ গেল বলে কেন এত চিল্লাচিল্লি করা শুরু করছে? জামাত কে অপছন্দ করি বলে কি আমি নাস্তিক?

হেফাযত এর সাথে জামাতের আদর্শগত অনেক পার্থক্য আছে, কিন্তু সরকারের কারণে এরা এক হয়ে গেছে।

এবার আসি বাঙ্গালী বিষয়টা নিয়ে, বর্তমানে বাঙ্গালী এর যে, স্ট্যান্ডার্ট ধরা হয় তা মোটামুটি রবীন্দ্রনাথ ঠাকুর কে আদর্শ করে। আর এটা ঠিক যে, তিনি মুসলিম ছিলেন না, তাই তার অনেক কিছুই মুসলমানের সাথে সাংর্ঘষিক। তাহলে এখানেও বোঝা গেল খাঁটি বাঙ্গালী মানে খাঁটি মুসলমান না!!

আমি আসলে কে? রাজাকার নাকি নাস্তিক, বাঙ্গালী নাকি বাংলাদেশী।

বিষয়: বিবিধ

৯০২ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File