উত্তরার শিক্ষা!!!

লিখেছেন লিখেছেন ইমরোজ ০৫ মার্চ, ২০১৬, ০৮:৩০:৪৯ সকাল

রাজধানীর উত্তরার ১৩ নম্বর সেক্টরের একটি বাসায় গত সপ্তাহে গ্যাস লিকেজ থেকে ভয়াবহ আগুনে পুড়ে একই পরিবারের ভদ্রলোক আর তার তিন ছেলের মধ্যে দুই ছেলে মারা গেছেন । আর ভদ্রমহিলার অবস্থা সংকটাপন্ন । উনার কিছু কথা আজ ফেসবুক নিউজফিডে পড়লাম ।

তিনি বলেন "আমি আর শার্লিনের আব্বু নামছি। আগুন জ্বলতেছে গায়ে। চিৎকার দিয়ে নামতেছি- আগুন লাগছে সাহায্য করেন। বাঁচান বাঁচান। তিন আর চার নম্বর ফ্লোর থেকে দরজা খুলছে। আমাদের দেখে দরজা বন্ধ করে দিছে। একটা তোষক দিয়ে যদি জড়ায়া ধরতো। একটা তোষক না হয় পুড়তো। আমার বাচ্চাগুলো তো বাঁচতো। নীচে নেমে, কাপড় তো পুড়ে গেল। নীচে ছিল ছালার চট। টাইনা গায়ে দিছি। কত মানুষ, সবাই তাকায়া আছে, কেউ আগায় না । তিনি আরও বলেন, ‘বলছিলাম আমি মহিলা একটা চাদর দেন। কেউ দেয়না। বিল্ডিং এর মহিলারা কেউ দেয়না... আল্লাহ মাফ করুক সবাইকে।মানুষ এরকম হয় ? কেউ কাউরে একটু সাহায্য করে না। এটা কি কথা?"

কথাগুলো পড়ে আমি ঠিক লজ্জা পাচ্ছি কিনা বুঝতে পারলাম না । লজ্জা পাওয়ার মত বিবেক অবশিষ্ট আছে কিনা তা জানি না । তবে হজম করতে কস্ট হচ্ছে । আমি নিজে হলে কি করতাম তাই ভাবছি ??? নিজেকে নিয়ে আসলে সন্দেহই হচ্ছে । আমরা এইরকম একটা থার্ড ক্লাস সমাজ আর অমানুষের দেশ কিভাবে বানিয়ে ফেললাম ? তা ভাবলেই নিজের উপর নিজেরই থুথু মারতে ইচ্ছে করছে ।

আগুন প্রতিরোধ নিয়ে আমার গার্মেন্টস সেক্টরে ছুটা কামের ভাল অভিজ্ঞতা আছে । তা থেকে কিছু কথা শেয়ার করি । আমরা যারা এপার্টমেন্টে থাকি তারা কয়জনে সিঁড়ির গোঁড়ায় থাকা DCP পাউডার বা CO2 extingisher ব্যবহার করতে পারি ??? ফলে এগুলো থেকেও নাই । মেইন্টেনেন্স ও হয়না । তাই দেখবেন DCP পাউডারে ঘড়ির কাঁটা র মত যে গোল ডায়াল টা আছে তার কাঁটা কবেই সবুজ বৃত্তাংশ থেকে লালে । মানে যে গ্যাসের চাপে পাউডার বের হওয়ার কথা তা আর ঠিক নেই ।

অগ্নি নির্বাপক যন্ত্রের ব্যবহার আমাদের সবার জানা উচিত । এবং এটা ব্যবহার খুবই সহজ । শিখতে বড়জোর ৫ মিনিট লাগবে ।

কি ওয়ার্ড টি হচ্ছে PASS

P...Pull ..অগ্নি নির্বাপক যন্ত্রের স্কুইজ লিভারের তলায় অথবা যন্ত্রের গলায় ধরে সেফটি পিন খুলুন

A....Aim... আগুনের গোড়ায় (আগুন হচ্ছে গাছ আর গাছ কাটতে হয় গোড়ায়) লক্ষ্য করুন ।

S....Squeeze...স্কুইজ লিভার চাপুন

S.....Sweep... আমরা আগুন থেকে বাতাস সরাচ্ছি ( মানে ঝাড়ু দিচ্ছি )...তাই ডাইনে বামে ঘুরিয়ে মারতে হবে ।

আর CO2.অগ্নি নির্বাপক যন্ত্রে ধরার জন্য হাতলে একটা বিশেষ জায়গা আছে যেহেতু এই গ্যাস অনেক ঠাণ্ডা তাই অন্য জায়গায় ধরে রাখতে পারবেন না । ইউ টিউবে অগ্নি নির্বাপক যন্ত্রের ব্যবহার নিয়ে অনেক ছোট ছোট ভিডিও আছে ! একটু দেখে নিলেই বুঝে যাবেন ।

আমরা সবাই আসলে আগুনকে চিনি কিন্ত খুব কম লোকই আগুন সম্পর্কে জানি ।

চেনা আর জানার ফারাকটা কিন্ত ক্ষেত্র বিশেষে বিস্তর । তাই দয়া করে আগুনকে জানুন । বিশেষ করে আগুন লাগার তিনটি ঊপকরন (জ্বালানি / তাপ আর অক্সিজেন) ।

আর গায়ে আগুন লাগলে কি করবেন তা এই পোস্টের ছবিতে দেখানো হয়েছে । তবে সবচেয়ে বড় কথা বাকিদের মোটা কাপড় বা ছালা জাতীয় কিছু নিয়ে এগিয়ে এসে উনার গায়ে চেপে ধরতে হবে যাতে বাতাসের পথ বন্ধ করে আগুনকে নিভিয়ে ফেলতে পারেন । এমনকি উনার গায়ে বালু মারতে পারেন । পানি না মারাই ভাল তাতে ভয়াবহ ফোস্কা পড়তে পারে ।

তবে যাই করেন ...আল্লার দোহাই দয়া করে দরজা বন্ধ করে মানবতা আর বিবেক কে রেপ করবেন না । ভাই / আপা আমরা না আশরাফুল মাখলুকাত !!

হে আল্লাহ ! আমার চরম শত্রুরেও এইরকম প্রতিবেশী দিও না।

বিষয়: বিবিধ

১১৩৮ বার পঠিত, ৮ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

361363
০৫ মার্চ ২০১৬ সকাল ০৮:৪১
তট রেখা লিখেছেন : পিলাচ
০৭ মার্চ ২০১৬ সন্ধ্যা ০৬:০০
299759
ইমরোজ লিখেছেন : ধন্যবাদ।
361371
০৫ মার্চ ২০১৬ সকাল ১১:২০
নুর আয়শা আব্দুর রহিম লিখেছেন : ঘটনা ঘটলে বাড়ে একটু তাড়াহুড়া ঘটনা নেই শিক্ষা ও ভুলে যায়।
০৭ মার্চ ২০১৬ সন্ধ্যা ০৬:০১
299762
ইমরোজ লিখেছেন : যথার্থ বলেছেন ।
361386
০৫ মার্চ ২০১৬ দুপুর ১২:০৭
আফরা লিখেছেন : কারো বিপদে সাহায্য করলে আপনার বিপদে ও আপনি কোন না ভাবে সাহায্য পাবেন ই ।কিন্তু অন্যের বিপদ দেখে আমরা সরে পড়ি কারন আমরা চিন্তা করি না যেকোন সময় এই বিপদ আমার ও আসতে পারে ।

ধন্যবাদ ভাইয়া ।
০৭ মার্চ ২০১৬ সন্ধ্যা ০৬:০০
299760
ইমরোজ লিখেছেন : ধন্যবাদ।
361535
০৫ মার্চ ২০১৬ রাত ১০:২৪
গাজী সালাউদ্দিন লিখেছেন : ওহ, এমন লেখাইতো ব্লগে চাই। অনেক অনেক ভালো লাগল লেখাটি পড়ে। এমন অনেক কিছু জানলাম, যা জীবন মৃত্যুর সন্ধিক্ষণে খুবই প্রয়োজন।

বেশি বেশি লিখবেন

জাযাকাল্লাহু খাইর।
০৭ মার্চ ২০১৬ সন্ধ্যা ০৬:০০
299761
ইমরোজ লিখেছেন : ধন্যবাদ আপনাকে ।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File