একটি ব্যক্তিগত বিশ্লেষণঃ বাংলাদেশের নাবিকদের সমস্যা !!

লিখেছেন লিখেছেন ইমরোজ ১৩ আগস্ট, ২০১৫, ০৮:৪৭:৩৪ রাত

ভুয়া সনদের কারণে চাকরি পাচ্ছে না বাংলাদেশের নাবিকরা ......প্রথম আলোর এই খবরটার একটু বিশ্লেষণ করা যাক । এটা নিতান্তই আমার ব্যাক্তিগত বিশ্লেষণ । তাই আপনার মত না মিললে হতাশ হবার কিছু নেই ।

(১) ভুয়া কাগজপত্র এবং জাহাজ থেকে কিছু নাবিকের পালিয়ে যাবার কারণে বিদেশি জাহাজে বাংলাদেশি নাবিকদের চাকরি পাওয়া কঠিন হয়ে পড়ছে...

এই কথাটা রেটিং দের বেলায় সত্য হলেও অফিসার আর ক্যাডেটদের বেলায় ঠিক না । আর বেশীরভাগ বিদেশী কোম্পানির...বাংলাদেশী রেটিং নেয়াটা প্রায় দেড়যুগ ধরেই বন্ধ ।

আমার অভিজ্ঞতায় বলে কোন স্বনামধন্য বিদেশী কিংবা দেশী কোম্পানিতে ভুয়া সনদ নিয়ে যাওয়া যায় না কারন তাদের ইন্টারনাল চেকিং সিস্টেম টা খুব ভাল । পশ্চিম আফ্রিকা আর মধ্যপ্রাচ্যের ছোটখাট কিছু কোম্পানিতে যাওয়া যায় ; এইসব দুইনম্বর কোম্পানী মুলত জেনে শুনেই এই ধরনের লোক নেন, কম বেতনে জাহাজ চালানোর জন্য । এরা আসলে ছোটখাট জাহাজ (বারজ ) চালায় ।

আর অফিসার নাবিকদের জাহাজ থেকে পালিয়ে যাওয়ার হারটা এখনও আতংকের পর্যায়ে যায় নি । কেননা বেশীর ভাগ দেশেই পালিয়ে গিয়ে এখন আর সুবিধা করা যায় না । আর প্রফেশনাল নাবিকরা ভালই বুঝেন ...যে মানবেতর জীবন করতে হয় তার চেয়ে মেরিন চাকরীটা অনেক অনেক লোভনীয় । তবে দুই নম্বর কাগজ দিয়ে ভুয়া নাবিক সাজিয়ে আদম পাচার করা ভিন্ন জিনিস । দুঃখিত আমি তাদের নাবিক বলতে রাজী নই ।

আমরা তাহলে কি করতে পারি ? আমি একটু আমার মত করে কিছু সমাধান বলি ।

ক) প্রথমত সনদ যাচাইয়ের জন্য ডি জি শিপিং এ যথেস্ট লোকবল দিয়ে কম্পিউটার ডাটা বেসড ভিত্তিক আলাদা একটা মনিটর সেল গঠন করা দরকার । এম আর পি পাসপোর্টের মত সি ডি সি চালু করতে হবে ।

খ ) অবশ্যই আমার কোন জাত ভাইদের বসাবেন এই মনিটর সেলে । এম্নকি শিপিং মাস্টারের পদ টা তেও । আমি বলছি না আমার জাত ভাইরা ধোঁয়া তুলসী পাতা । কিন্তু এই কাজ স্পেশাল প্রফেশনাল লোক দিয়েই করান । আর একটা কথা ।। উনিসস্য খাট্টা সালে দেশী জাহাজে চাকরী করা জাত ভাই , নেভী বা বিসিএস ক্যাডারের লোক দিয়ে কাজ অতীতেও হয়নি ভবিষ্যতেও হবে না । তাই বয়সে তরুন ...ক্লাস ওয়ান মাষ্টার মেরিনার/ ইঞ্জিনিয়ারদের যাদের দেশী বিদেশী জাহাজে চাকরির সাম্প্রতিক অভিজ্ঞতা আছে তাদের আকর্ষণীয় বেতনে এইসব পোষ্টে বসান । আর আমার জাত ভাই যাতে সরিষার ভুত না হন তাই উনার কাজের একটা সচ্ছ জবাবদিহিতার ব্যবস্থা থাকতে হবে । নয় ছয়ে দৃষ্টান্ত মুলক শাস্তির বাবস্থা থাকতে হবে । এমনকি তার প্রফেশনাল লাইসেন্স টাও বাতিল করতে হবে । যাতে তার আম আর ছালা দুইটাই যায় দুর্নীতির জন্য ।

গ) যেসব এজেন্সী ভুয়া সনদে লোক পাঠায় কিংবা আদম বেপারী করে..।। জিরো টলারেন্স নীতিতে তাদের এজেন্সী বাতিল ও কারাভোগের ব্যাবস্থা করতে হবে ।

ঘ ) এয়ারপোর্ট আর বন্দরের ইমিগ্রেশন অফিসার রা যাতে ভুয়া নাবিক সহজেই সনাক্ত করতে পারেন তার জন্য ডি জি শিপিং এর পক্ষ থেকে তাদের অফিসারদের একটা ১/২ সপ্তাহের নাবিক সিডিসি/ সনদ/ কন্ট্রাক্ট এই ব্যাপার গুলো নিয়ে একটা বেসিক প্রশিক্ষণ দেয়া যেতে পারে । ফলে তারা জেনুইন নাবিক আর অত্যাবশ্যকীয় কাগজপত্র সম্পরকে ধারনা পেতে পারে ।

ঙ ) জাহাজে যোগদানের ক্ষেত্রে শিপিং অফিসের ডিজিটাল ক্লিয়ারেন্স নম্বর বাধ্যতামূলক ভাবে চালু করা যাতে পারে তাতে ঐ নম্বরের ভিত্তিতে ইমিগ্রেশন ক্লিয়ারেন্স চালু করা যেতে পারে ।

(২) সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, হংকং, সিঙ্গাপুর, ভারতসহ আরও কয়েকটি দেশ বাংলাদেশ থেকে কোনও নাবিককে চাকরি দেবে না বলে সরকারকে জানিয়ে দিয়েছে...

তাই কি ?? আমার মনে হয় তারা হয়তো বলছে তদের দেশে জাহাজে সাইন অন/ অফ করার অনুমতি দেবে না ।

আমার জানামতে এক্স মেরিনার এ্যাসোসিয়েশন এই ব্যাপারে কিছু কাজ করছে ...যেমন তারা সিঙ্গাপুরে বাংলাদেশী নাবিকদের সাইন অন / সাইন অফ সহজ করার জন্য তাদের ইমিগ্রেশন সিস্টেমে নাবিকদের জন্য আলাদা একটা কোটার ব্যাবস্থা রাখতে বলেছে । এর জন্য আমাদের শিপিং এবং পররাষ্ট্র মন্ত্রনালয় থেকে একটা যথাযথ চিঠির ব্যাবস্থা করতে বলা হয়েছে । এই ধরনের এপ্রোচ অন্যান্য দেশ গুলোর জন্য ও নেয়া যায় কি??

(৩) এদের হাতে-কলমে প্রশিক্ষণ না থাকলে কোনও বিদেশি কোম্পানি তাদের চাকরি দেবে না...

এই কথাটি আমি বুঝলাম না ...প্রাইভেট একাডেমীর কথা না হয় বাদ ই দিলাম ...মেরিন একাডেমীতে ক্যাডেট দের আর সিম্যান সেন্টারে রেটিং দের যে ট্রেনিং দেয়া হয় তা তাদের জাহাজে যোগদানের জন্য যথেষ্ট । তাছাড়া ক্যাডেট আর ট্রেনী OS এর হাতে-কলমে প্রশিক্ষণ তো জাহাজে যোগদানের পরই হবে ।

(৪) যে কথা গুলি আরো জোরালো ভাবে শুনতে চেয়েছিলাম তা হল......... ডিম্যান্ড না থাকতেও কেন আমরা বছরে ৯০০ ক্যাডেট পয়দা করলাম? মেরিন এবং প্রাইভেট থেকে পাস আউট করা ছেলেদের জট ছোটাতে বর্তমান প্রেক্ষাপটে মেরিন একাডেমিতে কেন শুধু মাত্র নুন্যতম ক্যাডেট (২০ +২০) নেয়া হবে না ?? প্রাইভেট একাডেমীগুলো কেন বন্ধ করা হবে না ?? আই এল ও রেটিশনে আমাদের সরকার কেন সাক্ষর করবে না ?? ক্যাডেট রিক্রুটিং এ মেরিন একাডেমীর সহায়তায় সরকারী ভাবে বিদেশী কোম্পানির গুলোর কাছে মার্কেটিং কেন করা হচ্ছে না ???

আসলে সরিষার মধ্যে ভুত গুলোকে রেখে সাইড ডিশ সমস্যাগুলোকে মেইন ডিশ বানালে এর সমাধান হবে কি ?? সমাধান কি খুব কঠিন? মনে হয় না । ডিজি আর শিপিং অফিসের মধ্যে সরিষার ভুত গুলোকে তাড়াতে হবে ।

সবচেয়ে ভাল হত এইগুলিকে প্রাইভে্টাইজেশন করে ফেলতে পারলে ...কিন্তু তা বর্তমান প্রেক্ষপটে অতি চাওয়া হবে ।

বিষয়: বিবিধ

১৪২০ বার পঠিত, ১ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

335783
১৪ আগস্ট ২০১৫ সকাল ১০:২৩
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : ভালো লাগলো অনেক ধন্যবাদ
মেরিন চাকরিতে অনেক পয়সা!! এই চিন্তায় অনেকেই মেরিন একাডেমিতে পড়ার জন্য আগ্রহি হয় কিন্তু এরা অনেকেই প্রয়োজনিয় যোগ্যতা সম্পন্ন নয়। সব মিলিয়ে পুরা সেক্টরটাই ডিজিটাল!

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File