আইয়ুব আর আমজাদ বনাম চেতনা !!

লিখেছেন লিখেছেন ইমরোজ ১০ জুলাই, ২০১৫, ০৮:৫৬:৫৯ সকাল

আইয়ুব খান একজন ৭১ এর জয়ী যোদ্ধা কিন্তু ভাগ্য বঞ্চিত চরম পরাজিত নিগ্রহিত এক মুক্তিযোদ্ধা । তাই অপমানিত হয়ে আত্মহত্যার ঘটনার পর কোন পাঁতি নেতাও তার খোঁজ ও নিতে যান নি । জীবন বাজি রেখে মহান মুক্তিযুদ্ধে অংশ নেয়া নায়ককে সচিব সাহেব সুইসাইড নায়ক বানালেন কিনা - তা নিয়ে কোন তুরিন আফরোজ কে একটু আওয়াজ ও করতে শুনলাম না । অথচ অসংখ্য ইমরান,মুন্তাসীর,প্রাচী, আরাফাত আর তুরিন তাদের বদলেই সেলিব্রিটি /সুশীল হয়েছে ;আর অসংখ্য চেতনা বাদীরা তাদেরকে পুঁজি করে "কিন্তু নামক কল্পকাহিনীতে" বুদ্ধি বেশ্যা হয়েছে ।

আমজাদ খান ৭১ এ সুবিধাবাদী মীরজাফর । ১৯৭১ সালের পুরোটা সময় পাকিস্তানের সেনাবাহিনতে কর্মরত ছিলেন। রংপুর অপারেশনে পাকিস্তানী সেনাদের সঙ্গী হিসেবে তিনি নিজ জাত ভাইদের হত্যা করেছেন । তার অবস্থানটা ছিলো মুক্তিযুদ্ধের, স্বাধীন বাংলাদেশের বিপক্ষে। অথচ তার জন্য রাষ্ট্র শোকার্ত । সত্যিই সেলুকাস ।

তাই ৭১ এ পরাজিত হলেও স্বাধীন বাংলাদেশে তিনি চরম ভাবে জয়ী । প্রান ও আর এফ এল এর মালিক । তার পণ্যের ভেজাল নিয়ে অনেক প্রশ্ন থাকলেও জীবন দশায় তা নিয়ে তাকে বিচলিত হতে হয়নি ।

এমনকি শাহাবাগী বিরানী আর উনার প্রান জুস খেয়ে মুক্তিযুদ্ধের চেতক /গবেষক হয়ে যাওয়া কেউ উনার জীবন্দশায় তার ৭১ এর ভুমিকা নিয়ে প্রশ্ন করার সাহস পান নি ।

তাই নতুন প্রজন্মের জন্য সিপি গ্যাং এর লেখা এই ইতিহাস পাঠ্যে " আ......তে আমজাদ ......রা তে রাজাকার" লাইনটি কখনই মুদ্দরিত হয়নি ।

হুম্ম ম ম ............তাইলে ... এই দুইজনের জীবনের সারাংশ কি ?

আইয়ুব খান একজন সাধারণ আম জনতা । না ছিল টাকা; না তিনি আওয়ামীলীগের কোন কেউকেটা নেতা । তাই তার আত্তত্যাগ মুল্যহীন । আর অন্যদিকে আমজাদ খানের অঢেল টাকা আর তিনি সবকালে সরকারী দলের পেয়ারী লোক । ভাগ্যিস তিনি বিএনপি জামায়াত ও করতেন না । তাই পলক সাহেবের চেতনার পলকে... তিনি দেশের একজন বরেণ্য ব্যাক্তি ।

আসলে অতীতে কে কি করেছে সেটার চেয়ে তাঁর বর্তমান পরিচয় তিনি আওয়ামীলীগ করেন কিনা ? তিনি মুক্তমনা কিনা ? তিনি মুক্তহস্তে চেতক দলের রাজনৈতিক নেতাদের দান করেন কিনা ?? সেটাই আসল । কারন করলে তিনি বাই ডিফল্ট দেশ প্রেমিক ।

আর এন্টি আওয়ামীলীগ হলে বা বি এন পি - জামায়াত করলে একজন প্রশ্নাতীত মুক্তিযোদ্ধা ও রাজাকার হয়ে যান । তার সর্বশেষ সংযোজন ডাঃ জাফর উল্লাহ ।

তাই আমরা জানি না, সত্যিই জানি না, আপনাদের মুখ ফেনা করে বারংবার বলা মুক্তিযুদ্ধের চেতনাটা আসলে কি ?? যেটাই হোক তা দিয়ে যে দেশ এগোবে না ...।। আগামী প্রজন্ম একদিন তা বুঝবেই বুঝবে ।

বিষয়: রাজনীতি

১০৫৯ বার পঠিত, ৫ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

329444
১০ জুলাই ২০১৫ সকাল ০৯:২১
হতভাগা লিখেছেন : ৭১ এ যারা জানবাজি রেখে যুদ্ধ করেছিল তাদের অবস্থার ক্রমবনতি হয়েছে । আর যারা পালিয়ে গিয়েছিল দেশে ছেড়ে তাদের ক্রমন্নোতি হয়েছে ।

তারা হয়ে আছেন স্বাধীনতার চেতনার ধারক ও বাহক । যে চেতনা আমাদেরকে বিপদের সময় পালিয়ে যেতে বা ঘরে বসে হাত পা গুটিয়ে থাকতে শেখায় ।
১০ জুলাই ২০১৫ সকাল ০৯:৩১
271760
ইমরোজ লিখেছেন : চেতকদের সাথে থাকলে সংগি অার দুরে গেলে জংগি... Smug
329450
১০ জুলাই ২০১৫ সকাল ১০:১৯
দুষ্টু পোলা লিখেছেন : ভালো লাগলো অনেক ধন্যবাদ
329455
১০ জুলাই ২০১৫ দুপুর ১২:২৭
এ,এস,ওসমান লিখেছেন : আমাকে ভালবাসলে কর আমি তোমার জয়,
তা না হলে করবও আমি তোমার ক্ষয়।

ভাল বলেছেন।
329464
১০ জুলাই ২০১৫ রাত ০৮:৩৬
শেখের পোলা লিখেছেন : যত তাড়াতাড়ি বোঝে ততই মঙ্গল৷

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File