মানব পাচার !!

লিখেছেন লিখেছেন ইমরোজ ১৮ মে, ২০১৫, ১২:২০:০৩ দুপুর



একটি দেশের জিডিপি বলতে বোঝায় একটি নির্দিষ্ট সময়ের মধ্যে দেশের ভিতরে উৎপাদিত পণ্য ও সেবার মোট বাজারমূল্য। জিডিপি বা জাতীয়ভাবে উৎপাদনের হিসাব নেওয়ার এই পদ্ধতি চালুর অন্যতম স্থপতি সাইমন কুজনেৎস ১৯৩৩ সালে আগেই পরিস্কার করে বলেছিলেন যে “জিডিপি বা জাতীয় আয় মাপা থেকে একটি জাতির ওয়েলফেয়ার কতটা বাড়বে বা কমবে সে বিষয়ে খুব সামান্যই আন্দাজ করা যায়।”

কিন্তু সেই জিডিপি প্রবৃদ্ধির গল্পেই অর্থমন্ত্রী বলেছেন , এই ধারাবাহিকতা অক্ষুন্ন থাকলে নাকি ২০১৮ সালের পর দেশে কোনো দারিদ্র্যই থাকবে না ।

বঙ্গোপসাগরে যখন অনাহারে ভাসছে মৃত্যুর মুখোমুখি শত শত বাংলাদেশী । খাবার নিয়ে মারামারিতে একটি নৌকাতেই প্রাণ হারিয়েছেন শতাধিক লোক। দারিদ্র্যতার আর মানবতার কি ভয়াবহ চিত্র !! সেখানে মাল মুহিতের এই ধরনের ওয়াক থুর মন্তব্য আসলেই নিদারুণ সাহসিক নির্লজ্জতা । "লজ্জা শরম হায়া" তুমি কি আদৌ বং দেশে আছ ??

বন্ধুদের আড্ডায় এক বন্ধুকে বলতে শুনলাম , দেশে থাকতে চায় এমন দেশপ্রেমিকের সংখ্যা নাকি মুলত তিন প্রকার ।

(১) যারা এখন মধু আহরণে ব্যাস্ত । মধু আহরণ শেষ হলেই সেকেন্ড হোম... যেখানে তারা লোটা কম্বল বালিশ পাঠিয়ে রেডি টু গো অবস্থায় আছেন । এইসব মৌসুমি দেশপ্রেমিকদের অবস্থা একটু বেগতিক হলেই , এদের কারো টিকিটিই বাংলাদেশে পাওয়া যাবে না।

(২) যারা এখানে মাইন কা চিপার মধ্যে পড়েছেন । হয়তো সাধের সাথে সামর্থ্যের যোজন যোজন দূরত্ব । হয়তো বিভিন্ন পারিবারক দায়বদ্ধতায় আটকে আছেন ।

তাই তারা "আমার করার কিছু ছিল না ; চেয়ে চেয়ে দেখলাম" বিরহে দেশ প্রেমিক সেজেছেন ।

নিজেকে অবশ্য সে এই কাতারেই ফেলেছে ।

(৩) যারা অলরেডি মেয়াদ উত্তীর্ণ । মানে যারা আর ভবিষ্যৎ নিয়ে আগ্রহী নন ।

এদের মধ্যে কেউ কেউ আবার সাধাসিধে চেতনার বুদ্ধিজীবি । সুশীলতা আর চেতনার নামে তাদের হীনমন্যতাবোধ এবং একটি দল বা দেশের প্রতি চারিত্রিক দাসত্ব অনেকটা প্রবাদের সামিল। ।

আপসোস !!! তারা যদি জেগে জেগে চেতনার ঘুম না দিতেন তবে তারাই পারতেন এই দেশটাকে বাসযোগ্য করতে ।

মাঝে মাঝে ভাবি আগামীকাল যদি ওবামা সরকার ঘোষণা দেন, রাত ১২টা থেকে রাত তিনটা পর্যন্ত যারা বারিধারা ইউ এস আম্বেসির বাইরে লাইনে দাঁড়াবেন তাদের বিনা শর্তে ডিভি দেয়া হবে । তাহলে সেই লাইনটার দৈর্ঘ্য টা ঢাকা শহর ছাড়িয়ে গেলে কি আমরা আসলেই অবাক হব ?? আর যদি বলেন প্রথম ৫ হাজার লোককে ভিসা দেয়া হবে তাইলে ঐ নৌকার মত এখানেও শত শত লোক খুন হবে ।

বাংলাদেশে কে থাকতে চায় এটাই আসলে এখন গবেষণার বিষয় ???

মানে যাদের যাওয়ার সুযোগ আছে তাদের কেউই কি আদৌ দেশে থাকতে চান ??

তিতা কথা হল যাদের সামর্থ্য আছে তারা বৈধভাবে উড়োপথে পাচার হন আর যাদের সামর্থ্য নাই তারা বেওয়ারিশ কুকুরের মত জলপথে/ জংগলে পাচার হন ।

তবে ইদনিং আমার বিশ্বাস এদেশে থাকবার জন্য, খোদা পরকালে দোজখবাসের একটা ডিস্কাউণ্ট অবশ্যই দিবেন !!!

দয়া করে মাইনকা চিপারা আমার সাথে জোরে আওয়াজ দিয়ে বলেন , আমীন !!

বিষয়: বিবিধ

১০৯৩ বার পঠিত, ৬ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

320752
১৮ মে ২০১৫ দুপুর ১২:৫০
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : এই দেশে নাই কিছু.....
তাই জিবন ও মুল্যহিন!
১৮ মে ২০১৫ দুপুর ১২:৫৬
261869
ইমরোজ লিখেছেন : দেশ চলে টাকা আর ক্ষমতার উপর ।ওইটা না থাকলে মূল্যহীন ।
320861
১৮ মে ২০১৫ রাত ০৮:০৩
শেখের পোলা লিখেছেন : আপনার সাথে আমিন বলার অনেক লোক পাবেন,তবে ডিসকাউন্টের ব্যপারটায় আশা বড় কম৷ কেননা যারা দুনয়া দারিতে জীবন দেতেও দ্বিধা করেনা তারা আল্লাহর আদল কায়েমে গায়ে আঁচড়টি লাগাতে চান না,যেটা আল্লাহ চান৷ ধন্যবাদ৷
১৯ মে ২০১৫ সকাল ০৯:৫৮
262063
ইমরোজ লিখেছেন : Smug ;Winking Tongue
320927
১৯ মে ২০১৫ রাত ০২:০১
নুর আয়শা আব্দুর রহিম লিখেছেন : ২০১৮এর মধ্যে মাল মুহিতের মতআদর্শের যারা আছে তারা দরিদ্রদের বাইরে আসবে বলে মনে হয়! কারন ভিন্ন মতের যারা আছে তাদেরকে লুন্টনের কাজ কিন্তু দিন দিন বেড়েই চলছে। সুতরাং কেউ খাবে কেউ দেবে.....
১৯ মে ২০১৫ সকাল ০৯:৫৭
262062
ইমরোজ লিখেছেন : হা হা । ভাল বলছেন । তবে এদেরতো এতদিনেই বাইরে আসা উচিত । আপনাকে ধন্যবাদ ।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File