ডাঃ শামারুখ মাহজাবীন শামা !!

লিখেছেন লিখেছেন ইমরোজ ২২ নভেম্বর, ২০১৪, ০৮:২৮:০৮ রাত



ডাঃ শামারুখ মাহজাবীন শামার অস্বাভাবিক মৃত্যুটা আমাকে পীড়া দিচ্ছে । কারন ময়না তদন্তের আলামতের পর ফিসফাস হচ্ছে এই মেধাবিনীকে হত্যা করার পর প্রচণ্ড ক্ষমতাশালী পরিবারটি আত্মহত্যার নাটক সাজিয়েছে । জানি , অনেক হত্যার আড়ালে এটিও দুদিন পর ফর্মুলা মত চাপা পড়বে । তবু নীরবে এই অন্যায়টি হজম করতে কষ্ট হচ্ছে । কারন আমারও যে দুই দুইটি শামা আছে ।

The most confused we ever get is

when we're trying to convince our heads of something,

our heart knows is a lie.

পত্র পত্রিকায়, ফেবুতে কেউ কেউ মন্তব্য করেছেন , মেয়ের বাবা ওইসব তথাকথিত উচ্চ বংশীয় পরিবারের সাথে তার মেয়ের বিয়ে দেয়ার জন্য অধির আগ্রহ নিয়ে বসে থাকে!! কি নিদারুন উপহাস । ভাই !!! মেয়ের বাবা হিসাবে উচ্চ বংশীয় পরিবারে বিয়ে দিতে চাওয়া কি অপরাধ ?? ভাই !! দুনিয়ার সবচেয়ে খারাপ পিতাও কি তার মেয়ের সাথে কোন কুলাঙ্গারের বিয়ে দিতে চান ? মনে হয় না ! তাছাড়া আমাদের সমাজে কত ভুড়িভুড়ি উদাহরণ আছে যে গোবেচারা পিতা (বিশেষ করে গ্রামের হিন্দু কন্যার পিতারা) বখাটেদের বিয়ের প্রস্তাব থেকে মেয়েকে বাঁচাতে ভিটে বাড়ী ছেড়ে গৃহান্তর কিংবা দেশান্তর হন । অথবা নিরুপায় হয়ে মেয়েকে ওইসব পরিবারে কোরবানি দেন আর অসহ্য যন্ত্রনায় রাতের পর রাত নীরবে জল ফেলেন ।

ফরাশি ঔপন্যাসিক, সিমোন দ্য বোভোয়ার নারীবাদের বিশ্ববিখ্যাত গ্রন্থ ‘ল্য দ্যজিয়েম সেক্স / দি সেকেন্ড সেক্স ’ এর বিখ্যাত উক্তি

“কেউ নারী হয়ে জন্ম নেয় না, বরং হয়ে ওঠে নারী” ।

নানান বিধিনিষেধ ও কল্পিত বিভাজন আরোপ করে প্রতিটি পুরুষ শাসিত সমাজ অত্যন্ত নিষ্ঠা এবং সততার সঙ্গে তাকে অবলা নারী হিসাবে পরিচিত করে তোলে । ‌ কিন্তু লিঙ্গভেদের সব বৈষম্য কখনই প্রকৃতি কিনবা ধর্মীয় প্রদত্ত নয় বরং সমাজ আর ক্ষমতার প্রচণ্ড দাপটে । ধর্মীয় পরিচয়ে বৈষম্য যে হয়নি তা বলব না তবে এর দায় অনেকাংশে ধর্মের নয় বরং ধর্মীয় অপব্যাখ্যার ।।

অথচ আমাদের টকশোর অখুশি বং নারীবাদী সেলিব্রিটিরা নারী বৈষম্যের জন্য সমাজের এর চাইতে ধর্মীয় সংস্কারের কুপ্রথা, বিধিনিষেধ গুলিকেই বেশি হাইলাইট করেন । কথায় কথায় হিজাব আর বোরখার পোস্ট মরটেম করেন। কারন তাতে দাদাদের আর পশ্চিমা সমাজের দাক্ষিণ্য মিলে । তাই আমাদের দেশের সিকিভাগ নারীবাদী আন্দোলনকে ‘হাই সোসাইটির কিটি পার্টি বলে মনে হয় ! শামার মৃত্যুতে তাদের নারীবাদী চেতনার কোন জাগরণ দেখিনা । প্রতিবাদ আর ক্ষোভে তাদের রাস্তায় নামতে দেখিনা ।টকশোতে জ্বালাময়ী কথা বলতেও শুনি না ।

কারন ঐ ......ভিলেন যে তাদের পছন্দের জাত ভাই !!!!

আসলে চ্যানেলে কিংবা চেতনার আলুর গোল টেবিলে বক বক করে কিংবা পুরুষ বিদ্বেষী তসলিমা আইকন হয়ে চ্যানেল আই লাক্স এর চামড়া দেখানর বায়বীয় স্বাধীনতা আনা যায় কিন্তু ক্ষমতাধারী দানবদের হাত থেকে শামাদের বাঁচান যায় না ।

When crime after crime go unpunished, Then society become unbalanced and men become beast !!

বিষয়: বিবিধ

১০৭৯ বার পঠিত, ২ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

286986
২২ নভেম্বর ২০১৪ রাত ১১:৫৪
আফরা লিখেছেন : জানি , অনেক হত্যার আড়ালে এটিও দুদিন পর ফর্মুলা মত চাপা পড়বে । তবু নীরবে এই অন্যায়টি হজম করতে কষ্ট হচ্ছে ।ভাইয়া আমাদের প্রথম একটু একটু কষ্ট হবে হয় ভাইয়া তার পর ঠিক হয়ে যাবে ।

অপটপিক :আমার ধারনা যদি ভুল না হয় আপনারা তিন জন বন্ধু আজকে আর একটা বিষয় জানা হল আপনাদের তিন জনেরই শ্যামা আছে তবে আতিক ভাইয়ার ১টা কম আছে ।
২৩ নভেম্বর ২০১৪ সকাল ১০:৪৭
230558
ইমরোজ লিখেছেন : হুম্মম আসলেই সব ঠিক হয়ে বদহজম হয়ে যাচ্ছে; আমরা হচ্ছি গোল্ড ফিস জাতি । তোমাকে ধন্যবাদ ।
অপটপিক Happy : ঠিক; আমরা তিন জন বন্ধু । শ্যামার সংখ্যা আতিকের ১ আর আমাদের দুই । আমাদের বেশীরভাগ সময় কেটেছে চট্টগ্রামে । আর আমি আর আতিক খালাসী । তোমার ফান পোস্টের জন্য অনেক তথ্য দিলাম :Thinking । Wish you Good luck; Sister !!!

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File