ইতিহাসের রাডারে বঙ্গবন্ধু !!!!

লিখেছেন লিখেছেন ইমরোজ ১৫ আগস্ট, ২০১৪, ১০:৩৪:৫৭ রাত

বাংলাদেশের সূর্যোদয়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান (মার্চ ১৭, ১৯২০ - আগস্ট ১৫, ১৯৭৫) এর অবদান অনস্বীকার্য । তিনিই পূর্ব পাকিস্থানের বাঙালিদের মাঝে আলাদা জাতিসত্তার চেতনা তথা দেশ গড়ার বীজটি বপন করেছিলেন । ৭ই মার্চের ভাষনে শেখ মুজিব এক বক্তৃতায় সাড়ে সাত কোটি মানুষকে স্বাধীনতা সংগ্রামে যেভাবে উদ্দুদ্ধ করেছিলেন তা অকল্পনীয় । তাই তিনি এই জাতির সবচেয়ে জনপ্রিয় প্রধান নেতা । এ নিয়ে অযথা ত্যানা পেঁচাবার কোন অর্থ থাকতে পারে না !!!

কিন্তু আমাদের সমস্যা হলো আমরা যাকে পছন্দ করি, আদর্শ মনে করি; তাকে দেবতার / পীরের আসনে বসিয়ে ফেলি। মানে তার কোন ভুল নাই/ থাকতে পারেনা । কিন্তু এই ধরনের হিপক্রেসি অথবা কল্পনাপ্রসূত চিন্তা চেতনায় ব্যক্তি হিসাবে আসলে প্রকান্তরে তার চরম অবমূল্যায়নই হয় ।

মনে আছে !! ৭৫ পরবর্তী প্রায় দুই দশক আমরা তার নামই উচ্চারন করতে পারতাম না । আর এখন তাকে সত্য মিথ্যা গাজাখুরির স্ততিতে "শুধুমাত্র আওয়ামী ব্র্যান্ড নামক সুগন্ধি" বানিয়ে দেশ ও জাতিকে "you with me or against me" করে বিভক্ত করেছি । এই সুগন্ধি না মাখলে আপনি দেশদ্রোহী , চুশিল , রাজাকার কিংবা জঙ্গি । এই সুগন্ধি মেখেই তার দলে আজ অনেক সুবিধাবাদী, স্বার্থবাদী, দয়া-মায়া দেশপ্রেমহীন, ধ্বংসকারী, লুটেরাদের আগমন । তার যৌক্তিক সমালোচনা করাটাও আজ মহাপাপে পরিনত হয়েছে ।

আপ্সোস !! বাঙ্গালির মাথায় তুলতে যেমন সময় লাগেনা তেমনি আছাড় মারতে !!

১৫ই আগষ্ঠ নিঃসন্দেহে দুঃখজনক ও অনাকাংখিত ঘটনা । এই দিনে জাতির জনক বঙ্গবন্ধুকে কেন হত্যা করা হয়েছিল?? এর পেছনের কারণ কি?? তা নিয়ে যে ধোঁয়াটে ইতিহাস ৭১ পরবর্তী প্রজন্মকে দেয়া হয়েছে তা অত্যন্ত প্রশ্নবিদ্ধ ও উদ্দেশমূলক । যেই লোকটার সম্মোহনীতে মুক্তিযোদ্ধারা পাকিস্তানীদের মরণ কামড় দিল , সেই মুক্তিযোদ্ধাদের কিছু অংশ মাত্র সাড়ে তিন বছরের মাথায় তাকে মেরে ফেলল ??? এই ২০১৪ র এডিটেড ইতিহাস বলে , তারা বিপথগামী ছিল ; কিন্তু কেন ??? শুনেছি বঙ্গবন্ধু যেদিন মারা যায়, সেদিন নাকি তার লাশের পাশে এসে দাড়ানোর মত লোকের খুব অভাব ছিল..আবার হুমায়ূন আহমেদের দেয়াল উপন্যাসে (প্রথম সংস্করণে) সেদিন মানুষের উল্লাসের কথাও শোনা যায় ।। তাইবা কতটুকু সত্যি ??? স্বাধীনতার পরবর্তী রাজনৈতিক অঙ্গনে যে পরিবর্তন শুরু হয়েছিল তারই হাত ধরে ক্রমশঃ বিভক্তি, গুপ্তহত্যা ক্রসফায়ার, দুর্নীতি এবং দুর্ভিক্ষ । সেই হতাশায় কি শেখ মুজিব আওয়ামীলীগকে পরিত্যক্ত করেছিলেন ?? আসলে এই প্রশ্নের হিসাবগুলো অধুনা লেখা আওয়ামী জাফ্রিয় ইতিহাস পড়ে মেলানো যাবে না !!! কেননা সত্য ইতিহাস লিখতে গেলে সেটা কখনও কারও পক্ষে কখনবা বিপক্ষে যাবে !!

জাতি হিসাবে ১৫ই অগাস্ট আমাদের জন্য অত্যন্ত কলঙ্কময় দিন কেননা জাতি হিসাবে আমাদের নিম্নগামিতার শুরটা বোধয় ওইদিন থেকেই !!! জাতি হিসাবে যে আমরা চরম ভাবে বিভক্ত, বিদেশী প্রভু ভক্ত এবং প্রতিশোধ পরায়ণ, তাই আমরা ১৫ ই অগাস্টে বিশ্ববাসীর কাছে হাইলাইট করেছি ।

আমার ক্ষুদ্র জ্ঞানে মনে হয় একজন মহান নেতার সত্যিকার মূল্যায়ন হয় তার আদর্শ বাস্তবায়নে । মানুষ হিসাবে সেখানে তার কিছু ভুল বা মতের পার্থক্য থাকতেই পারে, তা স্বীকার করে জাতিকে ঐক্যবদ্ধ করে তার অসমাপ্ত কাজ গুলো সম্পাদন করে দেশের উন্নতি করলেই তার প্রকৃত মূল্যায়ন হয় । কেউ আজ নিজের জন্মদিনের কেক কাটলেই কি, না কাটলেই কি ?? বাংলাদেশী পরিচয়ে মুজিবের অবদান তাতে মলিন হয়ে যাবে না !!!

ইতিহাস বলে নেতা কখনই দেশের চেয়ে বড় হয়না । নেতা হলেন চালক আর পার্টি হল তার যানবাহন । চালক অস্থায়ী কিন্তু তার ভীশন আর আদর্শ অমলিন ।

আজ আমি ভাবছি !!!! এই শোক দিবসে বঙ্গবন্ধুর বিদেহী আত্মা কি কষ্ট পাচ্ছে???

তার নাম ভাঙ্গিয়ে বর্গিরা তার প্রিয় দেশটির কি জঘন্য পোস্ট মরটেমই না করছেন !!!

এইসব চেলা চামুন্ডাদের অপকর্মের দায় নিশ্চয়ই তার নয় ।

আল্লাহ উনাকে তার সমস্ত ভাল কাজের উছিলায় জান্নাত নসীব করুন । আমীন !!

বিষয়: রাজনীতি

১১৭৬ বার পঠিত, ৭ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

254739
১৬ আগস্ট ২০১৪ রাত ১২:০২
শিশির ভেজা ভোর লিখেছেন : অনেক সুন্দর হয়েছে ... চালিয়ে যান। আরো বেশী বেশী লিখুন
১৬ আগস্ট ২০১৪ সকাল ০৯:০৩
198537
ইমরোজ লিখেছেন : ধন্যবাদ আপনাকে !!!
254745
১৬ আগস্ট ২০১৪ রাত ০১:৩২
শাহজাদা ইয়ামেন লিখেছেন : হুম, সন্দেহজনক
১৬ আগস্ট ২০১৪ সকাল ০৯:০৩
198536
ইমরোজ লিখেছেন : আমিও তো তাই বলি Happy
254998
১৬ আগস্ট ২০১৪ রাত ১০:১৮
মামুন লিখেছেন : Somopojogi likha. Valo laglo Imroz.
১৬ আগস্ট ২০১৪ রাত ১০:৪০
198729
ইমরোজ লিখেছেন : Thanks Mamun Happy
255351
১৮ আগস্ট ২০১৪ রাত ০১:০৭
মামুন লিখেছেন : ওয়েলকাম Happyইমরোজ

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File