বার আনা হত্যা আর চার আনা আত্মহত্যা !!!

লিখেছেন লিখেছেন ইমরোজ ০৫ আগস্ট, ২০১৪, ০২:১৮:২৭ দুপুর



কাওড়াকান্দি থেকে অতিরিক্ত যাত্রী বোঝাই করে লৌহজংয়ের মাওয়ায় আসার পথে এমভি পিনাক-৬ নামের একটি যাত্রীবাহী লঞ্চ পদ্মা নদীতে অতিরিক্ত যাত্রীর চাপে ও বৈরী আবহাওয়ায় ডুবে গেছে ।

আপনি নিশ্চয়ই ভাবছেন "আবারও ????"

এ ঘটনায় এখন পর্যন্ত এক শিশু ও এক তরুণীর লাশ উদ্ধার করা হয়েছে। এখনো নিখোঁজ রয়েছে প্রায় দেড়শতাধিক যাত্রী। প্রবল স্রোতে কতজন নিজের জীবনকে ভাসিয়ে রাখতে পারবেন তা নিয়ে শঙ্কা আছে ।

আমরা জানি এই জীবনগুলোকে নিছক খুন করা হয়েছে । আর এদের প্রত্যক্ষ হত্যাকারী হল লঞ্চমালিক , লঞ্চটির চালক, বিআইডব্লিউটিএ’র মাওয়া নদীবন্দরের কাওড়াকান্দি ঘাটের সংশ্লিষ্ট দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা এবং মাওয়া অঞ্চলে নৌচলাচল তদারকির বিশেষ দায়িত্বপ্রাপ্ত সমুদ্র পরিবহন অধিদপ্তরের ‘প্রকৌশলী ও জাহাজ জরিপকারক’। স্তাবিলিটি জানা প্রফেশনাল লোকগুলির দায়িত্তের এই চরম অবহেলা দেখে সংশয় জাগে দেশের সব সরকারী গুরুত্বপূর্ণ পদ গুলি কি আজ মানুষ নামক নোংরা আবর্জনাদের দখলে ???

আর এই দেশে নৌ পরিবহন মন্ত্রী হতে কি যোগ্যতা লাগে, আমাকে কি কেউ দয়া করে বলবেন ?? আদৌ কি কোন যোগ্যতা লাগে !!!

বাঙ্গালির সব সময়ের মূল্য রাস্তাঘাটে । তাই চালকরা কেউ কাউকে সাইড দিতে চান না। পথচারীরা সুইসাইড মিশনের মত রাস্তা পারাপার হন। আর বিপদ আছে জেনেও আমরা অতিরিক্ত যাত্রী হিসাবে বাস ট্রেন আর লঞ্চে চেপে বসি । তাই এই ঘটনা গুলোকে শুধু হত্যা বললে ঠিক হবে না বরং এর কমপক্ষে চার আনা আত্মহনন ।

জাতি হিসাবে আমরা এত অস্থির কেন, কে জানে ????

বছরের পর বছর এই লঞ্চ ডুবি হচ্ছে । আর আমরা আহ ! উহ! করছি । এই দেশে যাদের অর্থ নাই তাদের জীবনের মূল্য রাস্তার বেওারিশ কুকুর বিড়ালের মতই অর্থহীন ।

তাই ঐ মানুষ নামক লোভীদানবগুলি টাকা আর ক্ষমতার জোরে নাম কা ওয়াস্তে তদন্তে পার পেয়ে যাবে, তা ভাবতেই গা ঘিন ঘিন করে ; অসুস্থ লাগে ।

এ দেশে আমরা দিনে দিনে কি পচে যাচ্ছি ???

খোদা তুমি কি এখানে আছ ??? নাকি দুরগন্ধময়তায় নিজেকে সরিয়ে রেখেছ !!!

বিষয়: বিবিধ

১০৪৫ বার পঠিত, ৯ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

251164
০৫ আগস্ট ২০১৪ দুপুর ০২:২৫
হতভাগা লিখেছেন : এটা আত্মহত্যা ।

কারণ , এদেশের মানুষের '' শেকড়ের টানে যেতেই হবে'' এরকম মন মানসিকতা যতদিন থাকবে ততদিন এরকম হতে থাকবে ।
০৫ আগস্ট ২০১৪ দুপুর ০২:৩৪
195386
ইমরোজ লিখেছেন : আমি এটাকে হত্যা আর আত্মহত্যার সমিল্লিত রূপে ভাবতে চাই , কেননা আমার প্রফেশনাল জ্ঞানে মনে হয় ভাসমান রুলে এইসব লঞ্চ গুলোর আদৌ কোন ফিটনেস নাই, থাকতে পারেনা । এছাড়া চালকরাও সত্যিকার প্রফেশনাল সার্টিফিকেটধারী নন ।
251181
০৫ আগস্ট ২০১৪ দুপুর ০৩:০৯
আফরা লিখেছেন : ভাল বিশ্লেষন করেছেন ।
০৫ আগস্ট ২০১৪ রাত ০৮:১৪
195467
ইমরোজ লিখেছেন : ধন্যবাদ আপনাকে ।
251264
০৫ আগস্ট ২০১৪ রাত ০৯:৩৭
আহ জীবন লিখেছেন : এগুলো সিস্তেমেতিকেলি খুন। যার শুরু একটা মানুষের জন্ম দিয়ে এবং একটা লঞ্চ এর জন্ম দিয়ে।
০৫ আগস্ট ২০১৪ রাত ০৯:৪০
195482
ইমরোজ লিখেছেন : এক কথায় যথার্থ ভাবার্থ । Smug
251268
০৫ আগস্ট ২০১৪ রাত ১০:০১
মোতাহারুল ইসলাম লিখেছেন : প্রত্যেক যাত্রীকে লাইফ জ্যাকেট পরিধান করা বাধ্যতামূলক করা উচিৎ। যাত্রীদের ছাদে ওঠা সম্পূর্ণ নিষিদ্ধ করা উচিৎ। অতিরিক্ত যাত্রী বহন কারী লঞ্চ মাস্টার কে মোবাইল কোর্টের মাধ্যমে শাস্তি দেয়া উচিৎ। সমুদ্র পরিবহন অধিদপ্তরের সীমিত লোকবলের মাধ্যমে স্বঠিক জরিপ সম্ভব নয়। সার্ভে এবং সার্টিফিকাশন ক্ল্যাসিফিকেশন সোসাইটির হাতে ন্যাস্ত করা উচিৎ। PSC এর মত তৃতীয় পক্ষের পরিদর্শনের ব্যাবস্থা করা উচিৎ। মিনিমাম stability maintain করা উচিৎ।
০৬ আগস্ট ২০১৪ দুপুর ০৩:১১
195596
ইমরোজ লিখেছেন : সহমত ।
256055
১৯ আগস্ট ২০১৪ রাত ০৯:৩৫
মামুন লিখেছেন : সিস্টেমের গলদ এবং আমাদের উদাসীন মনোভাব যতদিন ঠিক হবে না, এই দুর্ঘটনা বা হত্যা ততোদিন চলতে থাকবে। তোমাকে ধন্যবাদ।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File