সলিমুদ্দির সেকেলে ঈদ !!!

লিখেছেন লিখেছেন ইমরোজ ২৮ জুলাই, ২০১৪, ০৩:৪৫:৩৮ দুপুর



বিকাল থেকেই সলিমুদ্দির টান টান উত্তেজনা । চাঁদ আজকে দেখা যাবে তো ? কিছুক্ষণ পর পরই ছাদে গিয়ে আকাশটা দেখছে আর আপসোস করছে । আকাশ দেখে তার আর পাশের বাসার জানের জিগার বল্টুর মনে চিন্তার রেখা । এই মেঘলা আকাশে গুঢ়া কৃমি চাঁদ উঠলে; ক্যামনে কি ?? হুজুর রা তো নির্ঘাত মিস করবে।

সলিমুদ্দি আর বলটু মধ্যে এ নিয়ে অনেক বাৎচিত হল ; কিন্তু এই গভীর সমস্যার কোন কুল কিনারা তারা করতে পেল না । সব রাগ গিয়ে পড়ল বড়দের উপর । এই নিয়ে তেনাদের যেন কোন মাথা বেথা নাই । সবাই আজ মহা বেস্ত ; তাদের কথা শুনবারও কারো সময় নেই । বাবা চাচারা যাকাত আর ফিতরার বাকি টাকা বিলাতে সকাল থেকেই বাইরে । রান্নাঘরে দুই একবার মা আর চাচীর দৃষ্টি আকর্ষণ করার চেস্টা করা হয়েছে । কিন্তু তারা মহা বেস্ত । হাতে তৈরি সেমাই, ফিন্নি ,হালুয়া রুটি, জর্দা -পোলাও মাংস কত কি রান্না হচ্ছে !!! মলি আর ডলি আপার খবরদারিতে, বাসার কোথায় বসা তো দুরের কথা দাঁড়ানো ও যাচ্ছে না । বাবার অর্পিত মহান দায়িত্বে সারা ঘর মুছামুছি আর সাজানোর মহা তুঘলুকি চলছে ।

সলিমুদ্দি আজ সকাল থেকেই কিচ্ছুক্ষণ পর পর মায়ের শোয়ার রুমের আলমারি খুলে তার ঈদের নতুন জামা আর জুতাটি বের করে দেখছে...। পাড়ার দর্জি বদি আলম কাকুকে দিয়ে জামা বানানো হয়েছে। মন টা তার খচখচ করছে !!! বদি আলম কাকু যে আত্ম ভোলা , ভুলে যদি বলটু মল্টুকে তার জামাটা দেখিয়ে ফেলে , তাইলেই তো ইজ্জত পাঞ্চার । নতুন জুতাটা পড়তে খুব মন চাইছে কিন্তু পুরান হয়ে যাবে এই ভেবে ইচ্ছটা দমিয়ে রেখেছে । বলটু মল্টু কি পোশাক বানিয়েছে কে জানে !!! দেখার জন্য আর তর সইছে না । আজকে ঊলাঊঠা ঘড়িটারও কি সমস্যা ; কে জানে!!! এখনও সন্ধ্যা হচ্ছে না । বল্টু মল্টুর সাথে আরও দুই দফা বৈঠক হল । পাড়ার কোন কোন বাসায় যাওয়া হবে, তার একটা রোড ম্যাপ করা হল । যেসব বাসায় ভাল অঙ্কের ঈদি মিলবে সেখানে আগেই যেতে হবে । এবারের বাজেট যে গতবারের চেয়ে বেশি ; তাই টার্গেট পূরণে নামাজ শেষেই বের হয়ে পড়তে হবে । সলিমুদ্দি এবার মনে মনে ঠিক করেছে ঈদির টাকা আর মাকে রাখতে দেয়া যাবে না ; মা অনেক নয় ছয় করেন !!!

সন্ধার ঠিক আগে আগে বাবা আতরের বোতল আর রংবেরং বেলুন নিয়ে ঘরে ফিরলেন । ইফতারের শরবতটা মুখে দিয়েই সলিমুদ্দি হুড়মুড় করে ছাদে ছুটল । ছাদে ছাদে পাড়ার সব গুড়া পোলাপাইন কিচিরমিচির করছে । কিন্তু অনেক পোস্ট মরটেমেও চাঁদ মামার টিকিটা দেখা গেল না । সলিমুদ্দির মন খুব খারাপ । কালকে ঈদ না হলে ক্যামনে কি ??? তবু বুকে আশা নিয়ে সে সাদাকালো টিভির আশেপাশে ঘুরঘুর করতে লাগল আর বিড়বিড় করে আল্লাহর কাছে দোয়া করতে লাগল । অবশেষে অবশেষে দোয়ার সুফল মিলল ...।.সেই প্রতীক্ষিত গানটি টিভির পর্দায় বেজে উঠল ।

“রমজানের ওই রোজার শেষে এলো খুশির ঈদ, ও তুই আপনাকে আজ বিলিয়ে দে,

শোন আসমানী তাকিদ,

তোর সোনাদানা, বালাখানা সব রাহেলিল্লাহ,

দে জাকাত মুর্দা মুসলিমে আজ ভাঙাইতে নিদ”।

সলিমুদ্দি খুশিতে আত্মহারা । ভাবতে লাগল , এই গানটা জাতীয় সঙ্গীত হইলে কি এমন ক্ষতি হইত !!!!

মা নিঃশব্দে পিছন থেকে এসে সলিমুদ্দির গালে একটা চুমু দিয়ে বলল

" ঈদ মোবারক ব্যাটা !!! "

বিষয়: বিবিধ

১২০৯ বার পঠিত, ৯ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

249086
২৮ জুলাই ২০১৪ বিকাল ০৫:৩১
আবু সাইফ লিখেছেন : ভাবতে লাগল , এই গানটা জাতীয় সঙ্গীত হইলে কি এমন ক্ষতি হইত !!!!
Thinking Thinking Thinking Thumbs Up Thumbs Up
Rose Rose
২৮ জুলাই ২০১৪ সন্ধ্যা ০৭:১৫
193508
ইমরোজ লিখেছেন : Tongue Tongue Smug
249112
২৮ জুলাই ২০১৪ সন্ধ্যা ০৭:১৬
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : ভালো লাগলো অনেক ধন্যবাদ
ঈদ মুবারক!!!
২৮ জুলাই ২০১৪ রাত ০৮:৪৫
193527
ইমরোজ লিখেছেন : Thank u very much. EId mubarak to u n ur family .
249113
২৮ জুলাই ২০১৪ সন্ধ্যা ০৭:১৮
ভিশু লিখেছেন : খুব ভালো লাগ্লো...Happy Good Luck
ঈদ মোবারক!
Rose Rose Rose
২৮ জুলাই ২০১৪ রাত ০৮:৪৮
193528
ইমরোজ লিখেছেন : আমাদের ছেলেবেলার ঈদের চিত্রটা ফুটিয়ে তোলার প্রয়াসে এই লেখা।
আপনি এবং আপনার পরিবারকে ঈদ মোবারক!
249131
২৮ জুলাই ২০১৪ সন্ধ্যা ০৭:৫২
আওণ রাহ'বার লিখেছেন :
ﺗﻘﺒﻞ ﺍﻟﻠﻪ ﻣﻨﺎ ﻭ ﻣﻨﻜﻢ
ঈদ মোবারক
২৮ জুলাই ২০১৪ রাত ০৮:৪৯
193529
ইমরোজ লিখেছেন : ধন্যবাদ । আপনি এবং আপনার পরিবারকে ঈদ মোবারক!
256057
১৯ আগস্ট ২০১৪ রাত ০৯:৩৭
মামুন লিখেছেন : ভালো লাগলো, ধন্যবাদ।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File