শুভ জন্মদিন বুড়ি !!!

লিখেছেন লিখেছেন ইমরোজ ১৮ জুলাই, ২০১৪, ০৩:১৪:৫০ দুপুর

পরিবারে বোন না থাকা্টা বোধয় কষ্টের , বিশেষ করে ভাই গুলো যখন রাফ এন টাফ বিচ্ছু । মা মনে হয় তাই সময়ে সময়ে হাঁপিয়ে উঠতেন । ভাবতেন আহ আমার যদি একটি মেয়ে হত !!! সংসারে তার কোন কিছুই মনের মত করে গুছিয়ে রাখা হয়নি ; না পেতেন কোন সাহায্যের হাত । কোমলতা , কমনীয়তার কোন রেশ বোধহয় ছিলনা তার সংসারে । বোন না থাকায় বাবাও কেমন যেন উরু উরু । তাই যতই বেড়ে উঠছিলাম ততই বোনের অভাবটা হাড়ে হাড়ে টের পাচ্ছিলাম ।

প্রফেশনাল পরিক্ষা দিতে মুসাফিরের মত চরম অনিশ্চয়তায় যখন সাউথ শিল্ডে অসহায়ের মত তাদের দরজায় কড়া নাড়লাম; তখনই প্রথম হাসি খুশি মিষ্টি চেহারার বন্ধু পত্নি এই পুঁচকে মেয়েটাকে ভালভাবে দেখার সুযোগ পেলাম । মনে হল সে যেন অনেক দিনের চেনা । আমি আগপিছু না ভেবে পণ করলাম , এই মেয়েটিকে আমি মান্না দের " সে আমার ছোট বোন" বানিয়ে ফেলব । কি এক অজানা কারনে এই মেয়েটির নাম দেয়া হল " বুড়ি" । প্রবাসে যতদিন ছিলাম বুড়ি ছিল আমাদের পরিবারের কর্ত্রী । ৬ ব্যাচেলর আর এক কাপলের ডুপ্লেক্স বাড়িতে সব দায়িত্ব জোর করে তার উপর গচ্চান হল । রাত বিরাতে তাকে জাগিয়ে আমাদের চা কিংবা ভুঁড়ি ভোজন এর মাস্তি । অতিথি সেবায় এই মেয়েটির কোন ক্লান্তি ছিল না । ক্লাস টু (মেরিন) এর ভাইভা পরিক্ষা দিতে গিয়ে বাসার পুলাপাইন আবিষ্কার করল বুড়িকে সাথে নিয়ে গেলে এক চান্সে পাস নিশ্চিত । তাই তাকে অনুরোধে ঢেকি গিলে বারংবার নিউ ক্যাসেলের MCA সারভেয়র অফিসে ঢু মারতে হত ।

এখনও সময়ে অসময়ে হুট করে তার বাসায় উদয় হই । তারপর এই খাওয়াও / ওই খাওয়াও আবদার জুড়ে দেই । শত অসুস্থতায়ও বুড়ী কখনও বেজার হয়নি ; হাসিমুখে রান্নাঘরে ছুটে গিয়েছে ।

মায়ের পেটের বোন আর এই মেয়েটির মধ্যে কি পার্থক্য আমি তা জানি না ; জানতেও চাইনা । তবে দেয়া নেয়া আর আমিময় স্বার্থপর বিংশ শতাব্দীতে এই মেয়েটিকে মাঝে মাঝে বড্ড বেমানান মনে হয় ।

Having a sister like U is a precious luxury. I can always count on U to share the difficult mountains that I may have to climb and those surprising moments of joy.

শুভ জন্মদিন বুড়ি !!! যুগ যুগ জিও !!!

বিষয়: বিবিধ

১১২৫ বার পঠিত, ১ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

256062
১৯ আগস্ট ২০১৪ রাত ০৯:৪৩
মামুন লিখেছেন : বিলম্বিত শুভ জন্মদিন! লেখার জন্য ধন্যবাদ।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File