সাদা কালো দিনগুলি !!!

লিখেছেন লিখেছেন ইমরোজ ১৪ এপ্রিল, ২০১৪, ১২:৫৬:৪৮ দুপুর

ছেলেবেলার স্রিতির জানালা অনেকদিন ধরেই বন্ধ। পাছে কেউ যদি সেকেলে বলে মুখ টিপে হাসে । আজ সেই স্রিতির বাটালি হিলে বসে গভির উপলব্ধিতে ভাবছি একটু জানালাটা খুলি ! মুখ টিপে ওরা হাসলেই বা কি এমন ক্ষতি! জানালার ওপারে যে অনেক মুখ চেনা বন্ধু । কিন্তু চুড়া থেকে আলো আবছায় অস্পষ্ট ভাবে তাদের দেখা মিলছে । তাদেরকেও ছাপিয়ে বড় বড় ব্যানারে লেখা কচিকাঁচার মেলার রংবেরঙ স্রিতির পোস্টারে চোখ আটকে যাচ্ছে !! ফিসফিস করে বলে উঠলাম কচিকাঁচার মেলা আর খেলাঘর এর নাম না জানা বন্ধুরা্ আজ কই ? পাড়ায় পাড়ায় শিশু কিশোরদের যে সংগঠনগুলি ছিল তা কি এই ওভালটিন যুগে আজও আছে ??

শৈশব থেকে কৈশোর কেটেছে লালখানবাজারের (চট্টগ্রাম ) কচিকাঁচার মেলার আসরে । বার মাসের তের পার্বণে পাড়ার ভাই বোনরা এই সংগঠনের ছায়াতলে মিলিত হতাম । বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠান , দেয়াল পত্রিকা , খেলাধুলা, পিকনিক এর মধ্যে দিয়ে কেটেছে সেই কাল । একুশের রাতে সারারাত বাসার বাইরে থাকার অবাধ লাইসেন্স । আমার ভাইয়ের রক্তে রাঙানো শহীদদের স্মরণে রাস্তায় আল্পনা আঁকা ; তার ফাঁকে বড় ভাইদের চোখ এড়িয়ে মঞ্জু মিয়ার বাগানে ডাব আর ফুল চুড়ি, তারও পরে কাক ডাকা ভোরে খালি পায়ে শহীদ মিনারে পুষ্প অর্পণ আজ শুধুই ধূসর স্রিতি । সময়ে অসময়ে দাতব্য চিকিৎসালয়য়ের জন্য ওষুধ সংগ্রহ, কখনওবা পাড়ার লাইব্রেরীর জন্য বাসায় বাসায় গিয়ে বই সংগ্রহ । আর সেই সুযোগে পাড়ার মার্কা মারা সুন্দরী ললনাদের বাসায় নির্ভীকচিত্তে যাওয়ার এবং দর্শন পাওয়ার দুর্লভ মুহূর্ত ।

মনে পড়ে মোবাইল আর ইন্টারনেট বিহীন সেই যুগে, বড় ভাই আর আপাদের পার্ট টাইম প্রাইভেট ডাকপিয়নের লোভনীয় চাকরী আর লুকিয়ে লুকিয়ে রবিনহুড, দস্যু বাহরাম, বনহুর, মাসুদ রানা কিংবা নীহার রঞ্জনের কিরিটি রায়ের সাথে রোমাঞ্চকর নিষিদ্ধ পাঠ্যভিযান । এই হল আমাদের সময়ের আশি আর নব্বই দশকের মধ্যবিত্ত পাড়ার কচিকাঁচা পর্ব । যার পুরোটাই বাঙালী ও বাংলাদেশির অস্তিত্বময় ঐতিহ্য ,জাত্যাভিমান আর সংস্কৃতি্র পটে আঁকা ।

সময়ের পরিক্রমায় অনেক চেনা মুখ আজ গরীবুল্লাহ শাহ মাজারে চিরনিদ্রায় শায়িত ; অনেক কষ্টের ,অনেক অনেক কষ্টের অনুভুতি । কেননা জীবন নামক বইটায় মজার অধ্যায়গুলো বড্ড ছোট !!! সন্ধ্যার আলো আধারিতে বসে একাকী নির্জনে, স্রিতির বিশাল ক্যানভাসে এই সাদা কাল ছবিগুলোতে জল টলমল চোখ বুলিয়ে সেকেলেদের মতই দীর্ঘনিঃশ্বাস ফেলে বলে উঠলাম

" আহ কি ছিল সেই নাতিশীতোষ্ণ সাদা কালো দিনগুলি !!! "

বিষয়: বিবিধ

১০৬৬ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File