দেশপ্রেম !!!!

লিখেছেন লিখেছেন ইমরোজ ১৪ এপ্রিল, ২০১৪, ০৯:৪৬:০৪ সকাল

দেশপ্রেম !!!!

দেশপ্রেম আপনার মধ্যে টগবগিয়ে ফুটছে । শাহাবাগের ঐতিহাসিক অশ্বডিম্বে আপনিও প্রথম কয়েকদিন প্রচণ্ড উচ্ছ্বাসে তা দিয়েছিলেন। পরে চেতনা বাকুদের ধোঁকা খেয়ে ভগ্ন মনোরথে বাড়ি ফিরে এসে ছিলেন।

আপসোস ! গত ডিসেম্বরে হরতাল আর অবরোধে রক্তাত জনপদ থেকে সংসদ ভবনের সামনে গিনিজ বুকে স্থান নেয়া কর্পোরেট রবি পতাকার নীচে আপনার যাওয়া হয়নি । বিধিবাম ট্র্যাফিক জ্যামে পড়ে ২৬ শে মার্চ সোনার বাংলা গানটাও গাওয়া হয়নি । দেখানোর সুযোগ না পেয়ে আপনার দেশপ্রেম, চেতনার পাতিল উপচিয়ে ফেসবুক , ব্লগ কিনবা খেলার মাঠে যত্র তত্র ভাবে পড়ছে । আহ কি অপচয় !! আপনার ইদানিংকার প্রোফাইলের হাইলাইট হচ্ছে পাকিরা হারলে আপনি মনের সুখে তাদের পিণ্ডি চটকান । কিন্তু দাদারা হারলে আপনি মনে মনে খুশকলা খান । প্রচণ্ড ইচ্ছে থাকা সত্ত্বেও পিণ্ডি চটকান না । পাছে চেতনা বাবুরা যদি আপনাকে দ্বিতীয় প্রজন্মের রাজাকার / হেফাজতি নামক ছাগু বানিয়ে দেয় ।

সামনে বাংলা নববর্ষ । পান্তা , ইলিশ খাওয়ার কোন কর্পোরেট রেকর্ড হতে পারে? সেটা যদি মিস হয়ে যায় সেই টেনশনে আপনি বিনিদ্র রজনী যাপন করছেন.........।

হুম্মম্মম্মম্মম............তবে.. দেশ প্রেম দেখানোর অবশ্য আরেকটি সহজ তরিকা আছে । কিছুটা পুরানো ধাঁচের ......। না আপনাকে ক্ষুদিরাম , প্রীতিলতা, সুভাষ বসু, মৌলানা ভাসানি, গান্ধী কিংবা হাজি মহসিন হতে বলছি না । সেই সৎ সাহস আমার নেই ।

আপনি যদি কাউকে (দেশকে ) ভালবাসেন । তার মানে আপনি তার ভাল চান এবং তার ভাল করতে চান ।

তাহলে ধরুন আজ থেকে নিজের ধান্দার জন্য আত্মীয়স্বজন , প্রতিবেশী, সহকর্মী্,‌ আপনার অধীনস্থ কাজে্র লোকদের -মানে অন্যের ক্ষতি করলেন না, ঠকালেন না । উপরি নিলেন না । সাফল্য বা বিত্ত উপার্জনের জন্য শর্টকাট পথ খুজলেন না । সামাজিক অনুশাসন মেনে চললেন। ধর্ম মানুন বা নাই মানুন কিন্তু তা জায়েজ করতে ধার্মিক লোকদের পোষ্ট মরটেম করলেন না। অন্য ধর্মের / গোত্রের লোকদের সংখ্যালঘু বা সংখ্যাগরিষ্ঠ না ভেবে নিজদেশি ভাবলেন । যাকাত দিলেন। আয়কর দিলেন। ট্র্যাফিক আইন মেনে গাড়ী চালালেন । অফিস টাইমে ফাঁকি দিলেন না । বেবসা করতে গিয়ে দুই নম্বরি করলেন না, মানে লাভের পাহাড়ে ক্রেতাদের গলা কাটলেন না। সরকারী সম্পদকে নষ্ট না করে নিজের সম্পদের মতই যত্ন নিলেন। আপনার যা লাগে না কিংবা প্রয়োজনের অতিরিক্ত জিনিসগুলো গরীব মানুষকে দিলেন । নিজদেশে সঞ্চয় করলেন। এই জাতীয় অসংখ্য মামুলী কাজগুলো নিয়মিত করতে পারাটাই কি দেশপ্রেম নয় ? বরং এই দেশপ্রেমে আপনার হারানো বিবেক ও বুদ্ধি ফিরে আসবে , বং দেশে ভাল লোকের সংখ্যা বৃদ্ধি পাবে যা সত্যিকার ভাবে কাজে লাগবে এই কুবের মাঝির দুঃখী দেশ মাতৃকার ।

বীরশ্রেষ্ঠ আর বীর বিক্রমদের মত দেশের জন্য জীবন উৎসর্গ করার সাহস আর সুযোগ সবার থাকেনা । দেশের প্রতি অন্যায়কে প্রতিরোধ করার সাহস বা সামর্থ্য আপনার নাই বা থাকতে পারে কিন্তু নিদেনপক্ষে নিজের স্বার্থে আপনি সেই অন্যায়কে সমর্থন দিলেন না কিংবা ওইসব তথাকথিত সাধাসিধে চুশিলদের মত নিরপেক্ষতার ভান করলেন না । স্বীকার করছি গলাবাজি করে বা 'ক তে ...কাদের মোল্লা ...তুই রাজাকার তুই রাজাকার' বলে এই দেশপ্রেম দেখানো যাবে না বরং দেশের জন্য এই ক্ষুদ্র মামুলি কাজগুলো প্রতিদান ছাড়াই নিরবে নিয়মিত করে যেতে হবে ।

আর আপনাকে দেখে আমার মত জ্ঞান পাপীরা একদিন দেশপ্রেমিক হবো ; হবো সত্যিকার বাংলাদেশী । সবুজ পাসপোর্ট টা ভিনদেশে গর্বের সাথে মেলে ধরে অতি আবেগে গাইবো

" ধন ধান্যে পুষ্পে ভরা আমাদেরই বসুন্ধরা।

তাহার মাঝে আছে দেশ এক স্বপ্ন দিয়ে ঘেরা।

এমন দেশটি কোথাও খুঁজে পাবে নাকো তুমি,

সকল দেশের রানী সে যে আমার জন্মভূমি...। "

শুভ নববর্ষ তোমায় বং দেশপ্রেমিক !!!! — at Hakata , Japan .

বিষয়: রাজনীতি

৯৯৭ বার পঠিত, ২ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

207596
১৪ এপ্রিল ২০১৪ দুপুর ১২:২১
এহসান সাবরী লিখেছেন : ভালো লাগলো
১৪ এপ্রিল ২০১৪ দুপুর ১২:৫৭
156179
ইমরোজ লিখেছেন : ধন্যবাদ

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File