এক চেনা হিমুর কথা !!!!

লিখেছেন লিখেছেন ইমরোজ ১৩ ডিসেম্বর, ২০১৩, ০৪:২৯:০৩ বিকাল



মাঝরাতে ঘুম থেকে জেগে দেখি, ছেলেটি দাঁড়িয়ে

" দোস্ত !!! চাঁদনী রাত, চল একটু কর্ণফুলীর মেরিন জেটির ঘাটে বসি ; একটা ভাল কবিতার বই আছে !"

একাডেমীর পাংগাময় রুটিনের মাঝে সাত/ আট ঘণ্টা শান্তির ঘুম, তার মাঝে এইরকম নির্মম হামলা...... মনে হল অসাধারণ রোমান্টিকময় এই ছেলেটাকে খুন করে ফেলি ।

এই রক্ত মাংসের বাস্তব হিমুর কথা আজ না হয় একটু স্মরণ করি । চট্টগ্রাম কলেজে এই হিমুর সাথে পরিচয়। এক অন্য ধরনের মানুষ । মন খারাপ হলেই পাহাড় আর সমুদ্রের কাছে তার চলে যাওয়া । আজীব তার কাজ কারবার । কথা বার্তায় আর সাধারন ১০টা মানুষ থেকে সহজেই আলাদা করে ফেলা যায় । নির্ভেজাল এক চরিত্র যে শুধু হৃদয় দ্বারা চালিত হয় ।

ইউ কে তে প্রফেশনাল পরীক্ষার আগে আমরা যখন চাঁদ সূর্য না দেখে তপস্যা করছি , আমার এই হিমু বন্ধু তখন বিন্দাস ভাবে সাউথ শিল্ড ঘুরে বেড়াচ্ছে । বিদেশে বেড়াবার সুযোগ কি বার বার আসে?? ক্লাস অনুসরন আর লাইব্রেরি তেই তার পড়াশুনা । আর এই সঞ্চয়টুকুর বিনিময়ে অনায়াসে সে সব পরীক্ষা উৎরে গেল। যতটুকু লিখলে পাশ করা যায় ঠিক ততটুকু লিখে খাতা জমা দিয়ে তার চলে আসা। ওর থেকে ই আমার শিখা পরীক্ষার আসল কাজ হল যোগ্যতা নির্ধারণ বা ক্লাস ডিঙ্গানো । অথচ পরীক্ষায় Distinction পাওয়ার ইঁদুর দৌড়ে সামিল হতে গিয়ে কত সোনালী সময় নষ্ট করে এসেছি ।

দেখা হয় নাই চক্ষু মেলিয়া ... রবিন্দ্রনাথের এই লেখাটি হয়তো আমার জন্য লেখা হয়েছে ; কিন্তু আমাদের এই হিমুর জন্য তা কখনই নয় । গাড়ি নিয়ে পুরো বংলাদেশ অনেকবার সে অবালিলায় দাপিয়ে বেড়াল ।

জীবনে আমার অনেক ইশহ !! এই শব্দটার সাথে আমার বড্ড পরিচয় । আমার মনে হয়না হিমু এই ইশহ শব্দটি আদৌ চিনে !!!!!! অথবা পাছে লোকে কিছু বলে এই শব্দটা তার অভিধানে আদৌ আছে ????

জীবনের অনেকটা পথ এই অপর মেরুর ছেলেটার সাথে চলা অথচ নিজময় জীবন দর্শনের গ্যাঁড়াকলে সহজ সরল জীবন দর্শনের হিমু থেকে আমার কিছু শেখার কথা মনে হয়নি । আপসোস আত্মিক শক্তির এত অভাব আমার ............।

বিষয়: বিবিধ

১২০২ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File