মুক্তিযুদ্ধের চেতনা

লিখেছেন লিখেছেন ইমরোজ ১০ ডিসেম্বর, ২০১৩, ০২:১২:২৪ দুপুর



হীরক দেশের উজিরনামা গং আর বিভিন্ন চেতনার মজলিশ থেকে প্রায়ই শুনি ; মুক্তিযুদ্ধের চেতনায় উজ্জীবিত ও উদ্দীপ্ত হতে হবে। মঞ্চ আর মিডিয়ায় প্রায়শই মুক্তিযুদ্ধের চেতনা জাগ্রত রাখার জন্য, আপসহীন অবিরত সংগ্রাম করার জন্য দ্বিতীয় মুক্তি্যুদ্ধের ডাক ও শুনতে পাই !

মুক্তিযুদ্ধের চেতনার কথা শুনতে শুনতে মাঝে মাঝে নিজেকে টিউব লাইট মনে হয়!!! । মুক্তিযুদ্ধের চেতনা জিনিসটা কী? এটা কি এমন বায়বীয় চেতনা; যার বদৌলতে ষোলো কোটি বাঙ্গালীর মাঝে হাম্বা পন্থি ও তার চেলা-পোলা’রাই মুক্তিযুদ্ধের চেতনাধারী! আর তুমি আমি সহ বাদবাকী সব রাজাকার !

কিছু কিছু ওভালটিন প্রজন্মের কথা শুনলে মনে হয় মুক্তিযুদ্ধের চেতনা হচ্ছে বাংলা লিঙ্ক এর শরবতের দামের চেতনা । যে যখন মন চাইলো বাজার থেকে কিনে আনল আর কাউকে দান করলো। হায়রে চেতনার বাণিজ্য ! হায়রে চেতনার রাজনীতি!! এইটার এত অপব্যাবহার যে এখন মুক্তিযুদ্ধের চেতনা নামটা শুনলে বদহজম হয় ; শাহাবাগের ফাটকাবাজ ইমরানের কথা মনে হয় ।

গত ২৩ বছরে চেতনার নামে রাজনৈতিক দলগুলো ফায়দা (দুরনিতি, চাঁদাবাজি,টেন্ডারবাজি, কোপা-কুপি) লুটছে প্রতিনিয়ত। রাজাকারের বা তার দলের অপরাধে অপরাধীর শাস্তি নিশ্চিত এর নামে নিজ দলের লাখো অপরাধে অপরাধীদের সাদা বিড়াল বানিয়েছে ।আমরা ভুলতে বসেছি যে ৭১ এর অপরাধী শুধু এক দলের মধ্যেই নয়, আওয়ামীলীগ- বি,এন,পি সহ অন্যান্য দলেও আছে, তাদেরও সমান ভাবে বিচার হওয়া উচিত । বাংলাদেশ ইসলামী দল গুলো যদি ধর্ম ব্যবসায়ী হয় তবে এরা হলো তার চাইতে বিষাক্ত ব্যবসায়ী এবং মুক্তিযুদ্ধের চেতনা ব্যবসায়ী। চেতনার শেয়ার বাজারের দরবেশ বাবা !!! এদের জন্যই পাশের দেশের যদু মদুরা নিজ দেশে বিজেপি নামক ভয়ঙ্কর সাম্প্রদায়িক উগ্রপন্থিদের জাগরণের ঢেউ এ জেগে জেগে ঘুমালেও; বং দেশে সাম্প্রদায়িক শক্তির উত্থান এর জুজু দেখান।

আসলে গত ৪২ বছরের ইতিহাস বলে, যে যখনই ক্ষমতায় এসেছে; তখনই তারা মুক্তিযুদ্ধের চেতনার ফেনা তুলে রাজনীতি করার চেষ্টা করেছে। নানা বিশেষজ্ঞ-বিশ্লেষণ প্রয়োগ করে তারা বাংলাদেশীদের ভাগ করেছে । তাদের কথামতো কেউ মৌলবাদী, জঙ্গিবাদী, অমুসলিম , রাজাকার, নাস্তিক, বামপন্থি আর বর্তমান হালে শাহাবাগি , হেফাজতি ইত্যাদি ইত্যাদি। এই ছোট্ট দেশটি ভৌগোলিক ভাবে টুকরো টুকরো না হলেও আমরা নিজেরা এখন বহভাগে বিভক্ত ।

আজ যারা চেতনার ব্যবসায় মন্দা গেলে, কথায় কথায় একে অন্যকে কল্পিত লাথি দিয়ে পাকিস্থান/ আফগানিস্থান কিংবা ভারতে আর চাঁদে পাঠিয়ে দিচ্ছি । তাদের জন্য বলি, মুক্তিযুদ্ধের চেতনা হল একটি আদর্শিক অনুভুতি ও দায়িত্ববোধ যার থেকে বাঙালীরা ঐক্যবদ্ধ হয়ে ১৯৭১ সালে একটি স্বাধীন রাষ্ট্রের প্রতিষ্ঠা করার প্রয়োজনীয়তা অনুভব করেছিল । The determined attitude of people of Bangladesh to take part enthusiastically in the fight of liberation war during 1971, in realization of Democracy, Secularism, Socialism and Nationalism as basic principles of nation (collected) অর্থাৎ মুক্তিযুদ্ধের চেতনা হল স্বাধীন হবার চেতনা, বাঙালির জাতীয়তাবাদের পরিচয়ে সকল ধর্ম, শ্রেনি, বর্ণ আর সংস্কৃতির লোকদের একসাথে মিলেমিশে থাকার চেতনা ,গণতন্ত্রের চেতনা, দুর্নীতি মুক্ত হবার চেতনা ।

হুম্মম্মম্ম.............................. তাইলে এই চেতনার বাইরে কারা ??

দয়া করে, নিজের বিবেককে ইজারা দিবেন না !!!

if you can't handle me ( রুপক অর্থে ) at my worst, then you sure as hell don't deserve me at my best.

বিষয়: বিবিধ

১০৫৩ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File