সুন্দর দাঁত পেতে ৪টি জরুরি যত্ন

লিখেছেন লিখেছেন ডান পন্থী ০৫ ডিসেম্বর, ২০১৩, ০৭:৫৮:০৮ সন্ধ্যা



কথায় আছে যে দাঁত থাকতে দাঁতের মূল্য বোঝে না কেউ। দাঁতের ক্ষতি হওয়ার পরে বোঝা যায় দাঁত কি অমূল্য জিনিস। দাঁতের যত্নে অবহেলা করলে দাঁত নষ্ট হয়ে যায় সহজেই। তখন আফসোস করা ছাড়া আর কোনও উপায়ই থাকে না। আমরা প্রতিদিন যা খাই তার কিছু কিছু অংশ দাঁতের ফাঁকে লেগে থাকে। এই খাদ্য কণাগুলোই দাঁতের ক্ষতির জন্য দায়ী। খাদ্যকনাগুলোতে ব্যাকটেরিয়া আক্রমণ করে। ফলে দাঁত ও মাড়ির ক্ষতি হয়। দাঁত ভালো রাখার জন্য দরকার নিয়মিত যত্ন। বিশেষ করে রাতে ঘুমাতে যাওয়ার আগে দাঁতের বিশেষ যত্ন প্রয়োজন। কারণ সারারাত ঘুমানোর লম্বা সময়টাতে দাঁতের অনেক বড় ক্ষতি হয়ে যেতে পারে। তাই ঘুমাতে যাওয়ার আগে দাঁতের বিশেষ যত্ন নিয়ে ঘুমানো উচিত। আসুন জেনে নেয়া যাক রাতে ঘুমাতে যাওয়ার আগে দাঁতের জন্য প্রয়োজনীয় ৪টি যত্ন সম্পর্কে। [যত্নে] দাঁত মাজুন দাঁত ভালো রাখার জন্য ব্রাশ করার বিকল্প নেই। প্রতিদিন রাতে ঘুমাতে যাওয়ার আগে টুথপেস্ট ও ব্রাশ দিয়ে দাঁত মেজে নিন। দাঁত মাজার সময় ওপর থেকে নিচে এবং নিচ থেকে ওপরের দিকে ব্রাশ করুন। অন্তত ২ মিনিট সময় ধরে দাঁত ব্রাশ করা উচিত। ভালো মানের ব্রাশ ও ফ্লোরাইডযুক্ত টুথপেস্ট ব্যবহার করুন। দুই তিন মাস পর পর টুথপেস্টের ব্র্যান্ড বদলানো ভালো। তাহলে দাঁত ভালো থাকে।

দাঁত ফ্লসিং করুন দাঁতের ফাঁকে কিছু স্থান থেকে যেসব জায়গায় বিভিন্ন খাবার আটকে যায়। বিশেষ করে মাংস জাতীয় কিংবা আঠালো খাবারগুলো কেবল মাত্র দাঁত মেজে পরিষ্কার করা যায় না। এজন্য প্রয়োজন দাঁত ফ্লসিং করা। যেসব জায়গা ব্রাশ দিয়ে পরিষ্কার করা সম্ভব নয় সেসব জায়গায় ডেন্টাল ফ্লস ব্যবহার করুন। নাহলে দাঁতের ফাঁকের খাবারগুলোতে ব্যাকটেরিয়া জন্মে দাঁতের ক্ষতি করবে। জিভ পরিষ্কার করুন

অনেকেই দাঁত ব্রাশ করেন কিন্তু জিভ পরিষ্কার করেন না। খাওয়ার সময় আমাদের জিভেও খাদ্যকনা লেগে যায় এবং জিভে সাদা আস্তরণ পড়ে। জিভ পরিষ্কার না করে ঘুমালে সেখানে ব্যাকটেরিয়া জন্মে রাতভর দাঁতের ক্ষতি করতে পারে। তাই দাঁত ব্রাশ করার সময় জিভও পরিষ্কার করে নিন।

[যত্নে] দাঁত মাজার পরে কিছু খাবেন না

দাঁত মাজার পর অনেকেরই ক্ষুধা লাগে। বিশেষ করে যারা গভীর রাত পর্যন্ত জেগে থাকে তাঁরা ঘুমাতে যাওয়ার আগে হালকা খাবার খান যেমন বিস্কুট, চা, রুটি, চকলেট ইত্যাদি। শোবার পূর্বে দাঁত ব্রাশ করে ফেলার পর পানি ছাড়া আর কোনও কিছুই খাওয়া উচিত নয়। আর খেতেই যদি হয় তাহলে খাওয়ার পর আবার দাঁত মেজে নেয়া উচিত। এছাড়াও দাঁত মাজার পর ঘুমাতে যাওয়ার আগে ধূমপান এড়িয়ে চলুন ও কোমল পানীয় পান করবেন না।

(সংগৃহীত)

বিষয়: বিবিধ

৮৪১ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File