♦ মৃত্যু কি সত্যি নাকি ভেল্কিবাজি ?♦

লিখেছেন লিখেছেন জিয়া্ মির্জা ০৭ ডিসেম্বর, ২০১৩, ১২:০৯:২০ রাত

একদিনআমিও হারাবো পৃথিবীর বুক থেকে, আমি জানি এটা নিশ্চিত। কিন্তু জানিনা আমার সফর আর কতদিনের! তাই বিদায়ের প্রস্তুতি কি এখন থেকেই নেয়া উচিত নয়? পৃথিবীতো একটা পরীক্ষার হলের মত, পরীক্ষার হলে বসে কি কেউ নিছক আমোদ ফূর্তি আর হাসি আনন্দে ডুবে থাকতে পারে?

মহামহিম প্রভূ কেন এ জগতে পাঠিয়েছিলেন, তুচ্ছ এ জীবনের মোহে পড়ে সেসব আর কতকাল ভুলে রইবো? কর্তব্য পালনে গাফেল হয়ে গিবত, বুহতান, রিয়া, কিবর, নিফাক সহ অসংখ্য গুণাহে আর কতকাল ডুবে থাকবো?এমন একটা সময় ছিলো, যখন মৃত্যু সম্পর্কে চিন্তা ভাবনা করতাম কম, কারণ মৃত্যুকে স্মরণ করার ফলে মৃত্যুভীতি অন্তরকে পেরেশান করে রাখতো। কিন্তু আল্লাহর অশেষ দয়ায় একসময় জীবন আর মৃত্যুকে নতুন করে অনুধাবন করতে শিখলাম।

যা কিছু নিশ্চিত, যা কিছু আসবেই, যা বরণ করতে হবেই, তা থেকে যে উদাসীন থাকে, তা থেকে যে পালিয়ে বেড়াতে চায়, তার মত নির্বোধ আর কেউ আছে কি!!! প্রতিটি প্রাণীর ভবিষ্যত কি, মৃত্যু ব্যাতীত?!

যে রাস্তা দিয়ে আজ আমি হেটে যাচ্ছি, এ রাস্তা দিয়ে বহু প্রতাপান্বিত লোক হেটেছিলো একদিন। আজ তারা একেকটি লাশ ছাড়া আর কিছুই নয়। যে বিশাল গাছটির নিচে আজ আমি বসেছি, বহু মানুষ এ গাছের ছায়ায় বসেছিলো। আজ তারা কালের গর্ভে বিলীন হয়ে গেছে।

মুমিন বাঁচেও আল্লাহর সন্তুষ্টির জন্য, মরেও আল্লাহর সন্তুষ্টির জন্য। তাই প্রতিটি কাজের উদ্দেশ্য আল্লাহর সন্তুষ্টি হওয়া চাই। ছোট্ট এই জীবনে আল্লাহর পূর্ণ আনুগত্য করে, শরীয়তসম্মতভাবে চলে এবং যতটুকু সম্ভব ভালো কাজ করে পরকালের পাথেয় সঞ্চয় করা উচিত।

প্রতিমূহূর্তে সময়কে যথাযথভাবে কল্যাণকর কাজে ব্যয় করা উচিত। সময় খুব সংক্ষিপ্ত এবং অতি মূল্যবান। যে কোন সময় মৃত্যু আঁখিকোণে টেনে দেবে অন্ধকারের আবরণ! আর মৃত্যু তো কখনো জীবনের সমাপ্তি নয়, মৃত্যু যে অনন্ত জীবনের শুরু!

বিষয়: বিবিধ

১৩৪৪ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File