এমন অপ্রত্যাশিতদের যদি ইসলাম প্রতিষ্ঠায় আগমন হয় তাহলে ইসলামের বিজয়কে কে ঠেকায়?

লিখেছেন লিখেছেন আমি মুসাফির ২৪ আগস্ট, ২০১৪, ০৭:১৩:২২ সন্ধ্যা



আমরা মুসলমান হয়ে যে কাজ করা উচিত তা প্রকৃতপক্ষে করতে পারছি না তাই বলে ইসলামের কার্যক্রম থেমে নেই। কেউ না কেউ এসে তার আঞ্জাম দিচ্ছে।

তেমনি এক কাহিনী যা সত্যিই অনুপ্রেরণা দিবে এবং আমাদের ভোতা অনুভুতিতে আঘাত করে সম্বিত ফিরিয়ে দিবে।

বাইশ বছরের তরুণী খাদিজা দারে মরিয়ম, প্রথম নারী জিহাদী হিসেবে ইসলামিক স্টেটের অধীনে আটক কোন ইংরেজ বা মার্কিনির শিরচ্ছেদ করতে চান। সম্প্রতি ইংরেজ সাংবাদিক জেমস ফলির শিরচ্ছেদের চলৎচিত্র প্রকাশিত হওয়ার পর টুইটারে এ পরিকল্পনার কথা ব্যক্ত করেন মরিয়ম। এর মধ্য দিয়েই সংবাদ মাধ্যমগুলোর চোখে পড়েন। ব্রিটেনের ইংরেজি দৈনিক দি ইন্ডিপেন্ডেন্ট ও টেলিভিশন চ্যানেল ‘চ্যানেল ফোর’ এ নিয়ে বিস্তারিত সংবাদ তৈরি করার পর আলোচনার জন্ম দিয়েছেন এ নারী।

লন্ডনের এক খ্রিস্টান পরিবারে বড় হয়েছিলেন তিনি। আঠারো বছর বয়েসে খ্রিস্ট ধর্ম ত্যাগ করে ইসলাম ধর্ম গ্রহণ করেন। বিয়ে করেন সুইডেনের নাগরিক আবু বকরকে। বিয়ের কিছুকাল পর ২০১২ সালে জিহাদের আকর্ষণে স্বামীর সঙ্গে ছুটে আসেন সিরিয়ায়। স্বামী আবু বকর এখন সাবেক আইসিস- বর্তমান ইসলামিক স্টেটের নিয়মিত যোদ্ধা, মরিয়ম তাকে নিয়ে গর্ব করেন।

আবু বকরও তরুণ, বিশ্বাস করেন পৃথিবীতে মুসলিমদের ধর্মতান্ত্রিক বিজয়ের আদর্শে। তাই স্বাধীন ইসলামি ভূখণ্ড সৃষ্টির জন্যে লড়ে যাচ্ছেন, সঙ্গিনী মরিয়ম তাকে প্রণোদনা দিয়ে যাচ্ছেন। দুজনই যেহেতু ইউরোপীয়, এবং ভিন্নতর পরিবেশে বড় হওয়া মানুষ, সুতরাং তাদের মনোজগতের এমন পরিবর্তন আলোচ্য বিষয়ই বটে।

ভিডিওচিত্র ধারণকারী সাংবাদিকের সঙ্গে ধর্মগ্রহণ, জিহাদে আসা- প্রভৃতি নিয়ে খোলামেলা আলোচনা করেন আগাগোড়া কালো কাপড় জড়ানো, হাতে দস্তানা পরিহিতা মরিয়ম। তিনি জানালেন, ইসলাম তাকে বন্দি করেনি। যদি করতো, তো এ ধর্ম তিনি ত্যাগ করতেন। ইসলাম বরং তাকে মুক্ত করে দিয়েছে।

সার্বক্ষণিক সঙ্গী কালাশনিখভ রাইফেল নিয়ে প্রশ্ন করা হলে বলেন, এটা সন্ত্রাসীর চিহ্ন নয়। এবং তিনি, তার স্বামী বা ইসলামি স্টেটের সেনারা সন্ত্রাসী নন। সন্ত্রাসী তারাই যারা অন্যের ভূমি দখল করে, অন্যের নারীদের ধর্ষণ করে, পুরুষদের হত্যা করে, সম্পদ কেড়ে নেয়। ইসলামিক স্টেট তা করে না, কোন মুসলমান তা করতে পারে না।

সিরিয়ার ঘরপালানো মানুষদের ছেড়ে যাওয়া এক দালানে তারা থাকছেন। সাংসারিক আলাপচারিতাতে যুদ্ধ, অস্ত্র ঢুকে পড়ছে অনায়াসে। জীবদ্দশায় তাদের স্বপ্নের বাস্তবায়ন হয়তো দেখে যেতে পারবেন না- এমনটাই ভাবেন তারা। তবে এ নিয়ে চিন্তিত নন, বরং ‘শহীদ’ হওয়ার জন্যে অপেক্ষা করে আছেন। কখনও ইংল্যান্ড ফিরে যাবেন কী না প্রশ্ন করা হলে জানান, এ জীবনে নয়। তার স্বামী যদি এ ‘শাহাদাত’ বরণও করেন, তবুও যাবেন না। কারণ, ইসলামের ভবিতব্যের সঙ্গে তিনি নিজেকে বেঁধে নিয়েছেন।

jihadist-woman-2 মরিয়ম: ধর্মের স্বার্থে হত্যা করতে উন্মুখ প্রথম ইংরেজ নারী জিহাদী মরিয়ম: ধর্মের স্বার্থে হত্যায় উন্মুখ প্রথম ইংরেজ নারী জিহাদী jihadist woman 2

jihadist-woman-3 মরিয়ম: ধর্মের স্বার্থে হত্যা করতে উন্মুখ প্রথম ইংরেজ নারী জিহাদী মরিয়ম: ধর্মের স্বার্থে হত্যায় উন্মুখ প্রথম ইংরেজ নারী জিহাদী jihadist woman 3

ব্রিটেনে ফেলে আসা কোন বিষয়টির কথা সবচেয়ে বেশি মনে পড়ে, সাংবাদিকের এ প্রশ্নের জবাবে তাকে বলতে শোনা গেল জন্মভূমির খাবারের কথা। খুব অনুভব করার তালিকায় সেখানকার পরিবেশ, খাবার, আয়েশী ভাজাপোড়ার বিকেল, কেক, আর মায়ের হাতের রান্না। শেষ শব্দটি বলার সময় গলাটা খানিক কেঁপে ওঠে তার। মরিয়মের বাবা মা জানেন তাদের সন্তান সিরিয়ায়। কিন্তু কী অবস্থায় আছেন, কী করছেন, তার কিছুই জানেন না।

মরিয়ম-আবু বকরের পুত্র খেলা করে নিচতলায় বসবাসকারী আরেক পরিবারের মেয়েশিশুটির সঙ্গে। ঐ পরিবারটির ইতিহাসও প্রায় একইরকম, স্বামী-স্ত্রী দুজনেই ইংরেজ। কালো কাপড়ে জড়ানো অপর ঐ নারীর নাম- আয়েশা। আয়শাকে সন্তানদের ভবিষ্যতের কথা জিজ্ঞেস করা হলে কিছুটা বিব্রত হয়ে পরমুহূর্তে সামলে নেন তিনি। বলেন, ‘বাচ্চারা খুব দ্রুত খাপ খাইয়ে নেয়, জানেনই তো। ওরা তো ছুটছে, খেলছে; নিরাপদেই আছে আল্লাহর দয়ায়।’

আয়শা জানান, তিনি বা তার স্বামীও আর ফিরবেন না। শুরুতে পরিকল্পনা ছিল, সিরিয়ায় এসে পরিস্থিতি দেখে আবার ফিরে যাবেন তারা। আসার পর দেখেশুনে তার স্বামী ইসলামিক স্টেটের সেনাদের সঙ্গে থেকে গিয়ে যুদ্ধ করার পরিকল্পনা স্থির করেন। মাতৃভূমির জন্যে আয়শার একটু মন খারাপ হলেও ধর্মের স্বার্থের কথা চিন্তা করে, স্রষ্টার প্রশংসা করে সব মেনে নেন তিনি।

মরিয়ম-আবু বকরের কথায় আসা যাক আবার। মরিয়ম অস্ত্র চালানো ভালোই শিখে নিয়েছেন। রিভলবার, কালাশনিখভ চালাতে পারেন খুব সহজে, নিয়মিত লক্ষ্যস্থির করে অনুশীলন করেন। স্বামীর সঙ্গে ছদ্ম খুনসুটি করেন অস্ত্র নিয়ে, স্বামী বলেন, ‘তোমার কালাশনিখভের চেয়ে আমারটাই বেশি ভালো।’ মরিয়ম বলেন, ‘হতেই পারে না। আমারটাই ভালো বরং।’ স্বামী ছাড়েন না, বলেন, ‘কী করে? আমারটা ব্যবহার করি যুদ্ধে, আর তোমারটা নাও বাজারে যাওয়ার সময়।’ মরিয়ম নির্বিকার। বলেন, ‘গুলি করার সময় আমারটিতেই বেশি আরাম বোধ হয়, সুতরাং…’

যুদ্ধের নিষ্ঠুরতম পরিবেশে বড় হতে থাকা তাদের নিষ্পাপ পুত্রসসন্তান ইতস্তত ঘুরে বেড়ায়, অস্ত্র নেড়েচেড়ে দেখে। এরই মধ্যে মরিয়ম আবারও অন্তসত্ত্বা হয়েছেন। আবু বকর এ নিয়ে ভীষণ উল্লসিত, বারবার জানালেন সে কথা। দুজনেই চাইছেন, বিধাতার ইচ্ছায় আসছে জনও হোক পুত্রসন্তান। জিহাদের ধারাবাহিকতা রক্ষার স্বার্থে, এটা ভীষণ জরুরী।

Click this link

বিষয়: বিবিধ

১৩১১ বার পঠিত, ১৮ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

257829
২৪ আগস্ট ২০১৪ সন্ধ্যা ০৭:৩৩
গ্রামের পথে পথে লিখেছেন : ছাগল.................?
২৪ আগস্ট ২০১৪ রাত ০৯:৪৫
201526
স্বপন২ লিখেছেন : খেলাঘর বাধঁতে এসেছ,আকবার ,স্বাধীনতা,জুলিয়া,
মারিয়া
পরীবানু
মরুর মুসাফির
পরীবানু ,সততার আলো
অশ্বথমা
অপ্রতিরোধ্য স্বাধীন সমালোচক
পরমা ,নীলমণীলতা
বিলকিস লায়লা
দস্তার
রুপবান
মুক্তিযুদ্ধ ৭১
দ্রাবীড় বাঙাল
লেয়লা ইসলাম
বিলকিস
বাংলা ৭১
ভিক্টোরিয়া
হেলেনা
পল্লব প্রভাতে
খালেদ
রুশো তামজিদ
বারাংগনা
মধুবালা
সখি
ফয়সাল১
মাঝি-মাল্লা, ,
লায়লার
লায়লা০০৭
রাতুল দাস
চকো চকো
সায়েদ-রিয়াদ
বিভ্রান্ত নাবিক
ফাজিল
অপ্রতিরোধ্য স্বাধীন সমালোচক
মুক্তিযুদ্ধ ৭২
দ্রাবীড় বাঙাল
পিচ্চি পোলা
কাওসাইন হক
চাষা
jahed_ullah
নীরু
সাদা মন
সাদা মন
চোথাবাজ
আমি বিপ্লবী
সততার আলো সকাল সন্ধ্যা
এই নেরিকুত্র এত নিক । ব্যাংকের টেইলর না।
২৫ আগস্ট ২০১৪ বিকাল ০৪:১৭
201787
আমি মুসাফির লিখেছেন : আপনারা যা তাইতো চোখে দেখবেন। ধন্যবাদ।
257836
২৪ আগস্ট ২০১৪ সন্ধ্যা ০৭:৫২
শেখের পোলা লিখেছেন : ইসলামের আদর্শ হয়েই তারা বেচে থাকুক৷
২৫ আগস্ট ২০১৪ বিকাল ০৪:১০
201779
আমি মুসাফির লিখেছেন : আপনার সাথে অামিও একমত ।
ধন্যবাদ।
257837
২৪ আগস্ট ২০১৪ সন্ধ্যা ০৭:৫৭
আজিম বিন মামুন লিখেছেন : আল্লাহ এদেরকে জান্নাতের সর্বোচ্চ মর্যাদায় ভুষিত করুন।আমার এ ভাইবোনের জন্য আমি আল্লাহর কাছে দোয়া করব।লেখক ভাইকেও ভুলব না এমন সুন্দর একটা খবর শেয়ার করার জন্য।
২৫ আগস্ট ২০১৪ বিকাল ০৪:১১
201780
আমি মুসাফির লিখেছেন : আল্লাহ আপনার দোয়া কবুল বরুন। আমীন।
257855
২৪ আগস্ট ২০১৪ রাত ০৮:৩৫
আনিস১৩ লিখেছেন : Their believe in Allah(swt) has become strong and actual.
Thanks.
২৫ আগস্ট ২০১৪ বিকাল ০৪:১১
201781
আমি মুসাফির লিখেছেন : আপনাকেও অশেষ ধন্যবাদ।
257876
২৪ আগস্ট ২০১৪ রাত ০৯:৫০
স্বপন২ লিখেছেন : সবার তো ঈমান ওদের মত শক্ত নয়।
ওরকম শক্ত ঈমান ছাড়া সমাজ পরির্বতন করা সম্ভব নয়।
২৫ আগস্ট ২০১৪ বিকাল ০৪:১৩
201782
আমি মুসাফির লিখেছেন : ঈমান হতে হবে ঈমানের মত যদি ভঙ্গুর ঈমান হয় তাহলে তাদিয়ে তো কাজ হবে না।
দোয়া করি আমাদের ঈমান যেন শক্তিশালী হয়।
257881
২৪ আগস্ট ২০১৪ রাত ১০:০৩
আজিম বিন মামুন লিখেছেন : কারও জান্নাতী চেহারা দেখার ইচ্ছা থাকলে দেখে নিন।সুব্হানাল্লাহ।আল্লাহ আমাদের সকলকে এদের মত পরিপূর্ণ ঈমান আনার তৌফিক দান করুন।আমীন।
২৫ আগস্ট ২০১৪ বিকাল ০৪:১৪
201783
আমি মুসাফির লিখেছেন : আল্লাহ এদেরকে জান্নাতের উচ্চ স্থানে অধিষ্ঠিত করুন। আমীন।
257906
২৪ আগস্ট ২০১৪ রাত ১০:৫৯
আবু জান্নাত লিখেছেন : আল্লাহ তায়ালার বাণীর সত্যায়নে এমনটি হয়, আল্লাহ বলেন يَا أَيُّهَا الَّذِينَ آمَنُوا مَنْ يَرْتَدَّ مِنْكُمْ عَنْ دِينِهِ فَسَوْفَ يَأْتِي اللَّهُ بِقَوْمٍ يُحِبُّهُمْ وَيُحِبُّونَهُ أَذِلَّةٍ عَلَى الْمُؤْمِنِينَ أَعِزَّةٍ عَلَى الْكَافِرِينَ يُجَاهِدُونَ فِي سَبِيلِ اللَّهِ وَلا يَخَافُونَ لَوْمَةَ لائِمٍ ذَلِكَ فَضْلُ اللَّهِ يُؤْتِيهِ مَنْ يَشَاءُ وَاللَّهُ وَاسِعٌ عَلِيمٌ
আল্লাহ তায়ালা আরো বলেছেন : وإن تتولوا يستبدل قوما غيركم ثم لا يكونوا أمثالكم
মুসলীমরা এগিয়ে না আসার কারণে আল্লাহ তায়ালা বিধর্মীদেরকে মুসলিম বানিয়ে তাদের থেকে ইসলামের কাজ নিবেন।
২৫ আগস্ট ২০১৪ বিকাল ০৪:১৫
201785
আমি মুসাফির লিখেছেন : তথ্য ভিত্তিক মতামতের জন্য আপনাকে অশেষ ধন্যবাদ।
২৫ আগস্ট ২০১৪ রাত ১০:১৪
201875
আজিম বিন মামুন লিখেছেন : ১০০%খাটি কথা,বাস্তব চোখের সামনেই দেখছি অহরহ।
257942
২৫ আগস্ট ২০১৪ রাত ০১:১৬
নুর আয়শা আব্দুর রহিম লিখেছেন : ধন্যবাদ
২৫ আগস্ট ২০১৪ বিকাল ০৪:১৫
201786
আমি মুসাফির লিখেছেন : আপনাকেও অশেষ ধন্যবাদ।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File