-বাংলাদেশের গণতন্ত্র এখন নিজেই মূখ টিপে হাসছে---

লিখেছেন লিখেছেন আমি মুসাফির ২১ মার্চ, ২০১৪, ১২:০২:০৩ দুপুর

সেদিন এক টকশোতে বক্তারা আলাপ কালে এমনই অনেক কথা জোরে শোরে আলোচনা হচ্ছিল যে, এবারের উপজেলা নির্বাচনে আওয়ামীলীগ ও তাদের অঙ্গ সংগঠনের নেতাকর্মীরা নিজেদের প্রার্থীকে বিজয়ী করতে যে ধরণের উলঙ্গপনার প্রদর্শন করেছে তা শুধু গনতন্ত্রের জন্য অশনি সংকেতই নয়, বরং ভোটের মাধ্যমে ক্ষমতার পালা বদলের গোটা প্রক্রিয়াকেই প্রশ্নবিদ্ধ করছে।

আমরা দেখছি যে, বাংলাদেশের মিডিয়া গুলোর অধিকাংশই হয় মালিকানার দিক দিয়ে আওয়ামীলীগ সমর্থক নতুবা আদর্শিক দিক দিয়ে বিএনপি জামায়াত বিরোধী।তারপরও জনপ্রিয় হওয়ার উদ্দেশ্যে হোক আর সাংবাদিকতা পেশার খাতিরে হোক, নির্বাচনে আওয়ামীপনার কিঞ্চিত যে সব চিত্র জাতির সামনে উঠে এসেছে, তাতেই দেশবাসী নতুন করে গণতন্ত্রের আওয়ামী মডেল সম্পর্কে কিছুটা হলেও ধারণা করতে পেরেছে।

বাংলাদেশের প্রেক্ষিতে জালভোট-কারচুপি কমবেশী সব নির্বাচনেই হয়, কিন্তু পুরো কেন্দ্র দখল করে একচেটিয়া সব ব্যালট পেপারে সীল মারা, আগের রাতেই সব ব্যালট পেপারে সীল মেরে রাখা, প্রিসাইডিং অফিসারদের পক্ষপাতিত্ব বা অসহায়ত্ব, পুলিং অফিসারদের নিজ হাতেই বসে বসে ব্যালট পেপারে সীল মারা, প্রতিপক্ষ প্রার্থীদের সব এজেন্টদের বের করে দেয়া, আগের রাতেই কেন্দ্রে গিয়ে কাঙ্গালী ভোজ করে সব টিকটাক করে আসা।

আবার নিরাপত্তার দায়িত্বে থাকা পুলিশ অফিসারের পকেটে ব্যালট পেপার, পুলিশী পাহারায় জাল ভোটের মহড়া, একাই ৪/৫ শত ভোট দিয়ে বাইরে গর্ব করে বলে বেড়ানো, আওয়াীলীগ ছাড়া অন্য প্রার্থীদের গ্রেফতার-মামলা-হয়রানি, সেনাবাহিনীর নিরব দর্শকের ভুমিকা পালন, নির্বাচন কমিশন কর্মকর্তাদের প্রত্যক্ষ পক্ষপাতিত্ব এরকম আরও শত শত অঘটন মূলত গোটা প্রক্রিয়াকে তামাশায় পরিণত করে নির্বাচনকে নির্বাসনে পাঠানোর সব আয়োজনই সম্পন্ন করা হয়ে গেছে।

গণতন্ত্রের খোলসে বাকশালী চেতনার স্বার্থক বাস্তবায়ন দেখে গণতন্ত্র নিজেই হয়ত মূখ টিপে হাসছে।

এখন আব্রাহাম লিঙ্কন বেচে থাকলে আজ তিনি নতুন করে গণতন্ত্রের সংজ্ঞা হয়ত এভাবেই লিখতেন-

'"Government for the awami league of the awami league by the awami league'"

শাসকদলে কি একজন লোকও নেই যিনি সত্যিকার অর্থে দেশকে ভালবাসেন ??

বিষয়: বিবিধ

৮৫৫ বার পঠিত, ৪ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

195675
২১ মার্চ ২০১৪ দুপুর ১২:১৪
প্রবাসী মজুমদার লিখেছেন : বেহায়া আর বেশরম মানুষ ক্ষমতায় গেলে এদের বলে লাভ নেই। পারিবারিক অাভিজাত্যহীন রাজনীতিবিদরে পদচারণায় আজ যে জাতীং সংসদ চীতকার দিয়ে বলছে
- আমাকে তোমরা বিলুপ্ত কর। আমি এসব নোংরাদের এ বুকে আর ধারণ করতে চাইনা।

আত্মহত্যার দিকে দেশ এগিয়ে যাচ্ছে। আমরাও পস্তুতি নিচ্ছি। কারণ বুদ্ধিপ্রতিবন্দী এ জাতীর শিক্ষিতরা অশিক্ষিতদের ছেয়েও অধম।

ধন্যবাদ আপনার পোস্টের জন্য।
২১ মার্চ ২০১৪ সন্ধ্যা ০৭:৪১
145972
আমি মুসাফির লিখেছেন : দেশের সচেতন মানুষের মনের কথাটাই বলেছেন। আপনাকে অনেক ধন্যবাদ।
195710
২১ মার্চ ২০১৪ দুপুর ০২:২৯
ঈগল লিখেছেন : গণতান্ত্রিক রাজনীতিটাই তো শুভঙ্করের ফাঁকি। বৈশ্বিক গণতন্ত্র বা ইসলামী গণতন্ত্রের মারাত্মক গলদও কি তথাকথিত গণতন্ত্রমনা ইসলামী ভাইদের দাওয়াহ ও জিহাদের পথে আসার সময় হয় নি!
২১ মার্চ ২০১৪ সন্ধ্যা ০৭:৪৫
145975
আমি মুসাফির লিখেছেন : এখনি মোক্ষম সময় সমস্ত মুসলমানদেরকে ঐক্যবদ্ধ হবার এবং ঐক্যবদ্ধভাবে সমস্ত পরিস্থিতি মোকাবিলা করার। সামান্য কয়জন নাস্তিকদের পরামর্শে চলছে দেশের রাস্ট্র যন্ত্র । ৯০% মুসলামনের দেশে ানস্তিকদের এমন দৌরাত্য মেনে নেওয়া যায় না।
ধন্যবাদ মন্তব্যের জন্য ।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File