দেশাদ্রোহি উপজাতিদের সাথে কি সরকার আপস করছে?

লিখেছেন লিখেছেন মোহাম্মাদ নেছার উদ্দিন ০৪ মার্চ, ২০১৪, ০৩:১৫:২০ দুপুর

বাংলাদেশের একদশমাংশ জুড়ে রয়েছে পার্বত্য চট্টগ্রাম। পার্বত্য চট্টগ্রাম একটি উপজাতি অধ্যুষিত অঞ্চল। এই পার্বত্য চট্টগ্রাম সৌন্দর্যের এক লীলাভূমি। তাই এই অঞ্চলকে নিয়ে চলছে নানা প্রকার ষড়যন্ত্র। উপজাতিরা চাই পার্বত্য চট্টগ্রামকে নিয়ে জুম্মাল্যান্ড নামক আলাদা একটি রাষ্ট্র গঠন করতে। খৃষ্টান মিশনারিগুলোও চাই দক্ষিণ এশিয়ায় একটি খৃষ্টান অধ্যুষিত রাষ্ট্র গঠন করতে। তাই খৃষ্টান মিশনারি এবং বিদেশি এনজিওগুলো নানাভাবে মদদ দিয়ে যাচ্ছে দেশাদ্রোহি এই উপজাতিয় সন্ত্রাসীদের। পাশাপাশি পার্বত্য চট্টগ্রাম সৌন্দর্যের লীলাভূমি হওয়াই পাশ্ববর্তী দেহসগুলোরও কু-নজর পরেছে এই অঞ্চলটির উপর। তাই তারাও বিভিন্নভাবে মদদ দিচ্ছে এই সকল উপজাতীয় সন্ত্রাসী সংগঠনগুলোকে। আর এই উপজাতিরা আলাদা স্বাধীন রাষ্ট্র গঠনের জন্য গঠন করেছে বিভিন্ন সশস্ত্র সন্ত্রাসী সংগঠন। স্বাধিনতার পর পরই উপজাতিরা গঠন করেছে সশস্ত্র সন্ত্রাসী সংগঠন শান্তি বাহিনী। এই সশস্ত্র সন্ত্রাসী সংগঠন শান্তি বাহিনি যদিও ১৯৯৭সালে শান্তি চুক্তির মাধ্যমে ভেঙ্গে দেয়ার কথা ছিল। এবং সেদিন অনেকেই আত্নসমর্থন করেছে। কিন্তু, শান্তিবাহিনীর মুল অংশ আজ পর্যন্ত রয়েছে অখণ্ডিত। পাশাপাশি নতুন করে গঠন করা হয়েছে ইউপিডিএফ, জেএসএস, জেএসএস(সংস্কারপন্থী)। উপজাতিদের প্রতিটি সংগঠনই সশস্ত্র। এবং বর্তমানে উপজাতীয় সশস্ত্র সন্ত্রাসী সংগঠনগুলো প্রতিনিয়ত পার্বত্য চট্টগ্রামে চাদাবাজি,অপহরণসহ সকল প্রকার সন্ত্রাসী কার্যক্রম চালিয়ে যাচ্ছে।শান্তি চুক্তির আগে পার্বত্য অঞ্চলের অধিবাসীরা শুধুমাত্র শান্তি বাহিনীর নির্যাতনের শিকার হতো। কিন্তু, শান্তি চুক্তির পর আলাদা আলাদা সংগঠন গঠন করার ফলে পার্বত্য অঞ্চলের অধিবাসীরা কয়েকটি উপজাতীয় সন্ত্রাসী সংগঠনের নির্যাতনের শিকার হচ্ছে। এই ছাড়াও উপজাতিরা জুম্মাল্যান্ড তৈরির লক্ষ্যে আলাদা পতাকা, আলাদা সংবিধান প্রণয়ন করেছে। তাদের তারকা খচিত পতাকাটি ইতিমধ্যে অনলাইনে প্রকাশিত হয়েছে। অথচ নির্মম সত্য হচ্ছে দেশাদ্রোহি উপজাতীদের এতো কিছুর পরও বাংলাদেশ সরকার তাদের বিরুদ্ধে কোন ব্যাবস্থা নিচ্ছে না। সরকার কি তবে তাদের সাথে আপস করছে? নাকি সরকার জুম্মাল্যান্ডকামীদের জুম্মাল্যান্ডকে স্বীকৃতি দেয়ার সিদ্ধান্ত নিয়েছে? যদি তাই নেয় তাহলে পার্বত্য চট্টগ্রামে বসবাসরত বাঙ্গালীদের কি হবে ভেবে দেখেছে কি সরকার? এখনো পর্যন্ত পার্বত্য চট্টগ্রামে বাঙ্গালীরা প্রতিনিয়ত উপজাতিয় সন্ত্রাসীদের দ্বারা নির্মমভাবে নির্যাতিত। উপজাতি সন্ত্রাসীরা পার্বত্য চট্টগ্রাম থেকে বাঙ্গালীদের উচ্ছেদ করার প্রচেষ্টায় লিপ্ত। এমন অবস্থায় যদি ওদের বিরুদ্ধে ব্যাবস্থা না নেয়া হয়। তাহলে আগামী দিনে বাংলাদেশের সার্বভৌমত্বের জন্য হুমকি হয়ে দাঁড়াবে এই উপজাতিয় সন্ত্রাসী সংগঠনগুলো। তাই সরকারের উচিত শীঘ্রয় পার্বত্য চট্টগ্রামকে সন্ত্রাস এবং শত্রুমুক্ত করা

বিষয়: রাজনীতি

১০১১ বার পঠিত, ১১ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

186641
০৪ মার্চ ২০১৪ দুপুর ০৩:৩৪
হতভাগা লিখেছেন : পার্বত্য চট্টগ্রামকে বাংলাদেশ থেকে বের করে দিলে কি কোন সমস্যা হবে ?
০৪ মার্চ ২০১৪ দুপুর ০৩:৪০
138360
মোহাম্মাদ নেছার উদ্দিন লিখেছেন : আপনাদের এমন প্রশ্ন শুনে অবাক হই। দেশের এক ধশমাংশ ভুমি ছেড়ে দিলে কোন ক্ষতি হবে কিনা এইটা একটা শিশুও বুঝে। আর বাংলাদেশ স্বাধীন হওয়ার পর থেকে পার্বত্য চট্টগ্রামে ৩৮হাজার বাঙ্গালী জীবন দিয়েছে নৃ-গুষ্ঠিদের বিচ্ছিন্নতাবাদী সন্ত্রাসী সংগঠন শান্তিবাহিনীর হাতে। পার্বত্য চট্টগ্রাম ৩৮হাজার বাঙ্গালির রক্তে রঞ্জিত। আর আমরা সেই অঞ্চলকে ছেড়ে দেবো?
০৪ মার্চ ২০১৪ বিকাল ০৪:১৩
138368
হতভাগা লিখেছেন :


এটাকে মেডিক্যাল পরিভাষায় বলে গ্যাংগ্রিন ।

এটা বাম পায়ে ।এটা অনেক দিন ধরে হয়ে আসছে । প্রথমে হয়ত ছোট একটা ইনফেকশন হিসেবে আত্নপ্রকাশ করলেও অবহেলার কারণে আজ তা বিরাট আকার ধারন করেছে ।

পা শরীরের খুব ভাইটাল একটা অংশ , যা দাঁড়াতে ব্যবহার হয় । কিন্তু এখানে যে অবস্থা এটাকে যদি রেখে আরও বাড়তে দেওয়া হয় তাহলে যত সময় যাবে তত উপরে কাটতে হবে ।

আপনি না হয় বস পাবলিক । আপনার ছোট্ট সন্তান ( শিশু) কি বলবে এই প্রেক্ষিতে ?

বাড়তে দেবে এই দুষ্টক্ষতকে না কি সময় থাকতে থাকতে কেটে ফেলবে ?
০৫ মার্চ ২০১৪ বিকাল ০৫:৪৩
138845
মোহাম্মাদ নেছার উদ্দিন লিখেছেন : যে রোগের চিকিৎসা আছে। সেই রোগের চিকিৎসা করা অবশ্যক। চিকিৎসা থাকতে পা কাটতে হবে কেন?
186661
০৪ মার্চ ২০১৪ বিকাল ০৪:৪৯
শিশির ভেজা ভোর লিখেছেন : ওটাকে স্বাধীন করার জন্য কিছু মহল উঠেপড়ে লেগেছে।
০৫ মার্চ ২০১৪ বিকাল ০৫:৩৮
138840
মোহাম্মাদ নেছার উদ্দিন লিখেছেন : হুম। বিচ্ছিন্নতাবাদী সন্ত্রাসী সংগঠন
০৫ মার্চ ২০১৪ বিকাল ০৫:৩৮
138842
মোহাম্মাদ নেছার উদ্দিন লিখেছেন : হুম। বিচ্ছিন্নতাবাদী সন্ত্রাসী সংগঠন
186686
০৪ মার্চ ২০১৪ বিকাল ০৫:৪৯
বাংলার দামাল সন্তান লিখেছেন : সবই রেন্ডিয়ার চক্রান্ত।
০৫ মার্চ ২০১৪ বিকাল ০৫:৩৮
138841
মোহাম্মাদ নেছার উদ্দিন লিখেছেন : হুম
186730
০৪ মার্চ ২০১৪ সন্ধ্যা ০৭:০৯
সজল আহমেদ লিখেছেন : কি বলব ভাই?আমরা যে দেশে বসত করি সেই দেশের কুত্তায় পলিথিন খায়।
০৫ মার্চ ২০১৪ বিকাল ০৫:৪০
138844
মোহাম্মাদ নেছার উদ্দিন লিখেছেন : হুম

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File