মেধা চুরির নতুন কৌশল -----

লিখেছেন লিখেছেন নাজনীন আক্তার বিথী ৩০ নভেম্বর, ২০১৩, ০৮:৩৬:২১ রাত



ছোট ভাইটা পরীক্ষা দিয়ে এসে কাঁদছে। আম্মুকে বলছে--- আম্মু আমার এক বন্ধু আমার চেয়ে অনেক ভাল পরীক্ষা দিয়েছে। আম্মু বলল কেন --- তুমি ভাল পরীক্ষা দিতে পারনি ? ছোট ভাই ---- আমি সব উত্তর লিখেছি --- কিন্তু তাতে কি---- অন্তু প্রশ্ন আগে পেয়েছিল। সে সব প্রশ্ন ভাল উত্তর দিয়েছে। আম্মু --- কি আজগুবি কথা বলছিস ? সত্তি আমি দেখলাম --- ওইটা হাতে লিখা।

আমার প্রথমে আমার বিশ্বাস হয়নি। পরে অনলাইনে দেখলাম। সে সত্য বলেছে। সামান্য জে এস ছি পরীক্ষার প্রশ্ন পত্র ফাঁস হয়েছে ভাবতে আমার অবাক লাগে। কিছু বলার ভাষা নেই। আমার ভাইয়ের অভিযোগ তারা যদি সত্যি সেটা পায়ে থাকে --- আর আমার চেয়ে বেসি নাম্বার পায়, তাহলে আমার সারা বছর লিখা পড়ার কি মূল্য ? প্রাইভেট পড়ার কি দরকার ? তারা তো সবসময় প্রশ্ন পত্র পেয়ে আমার চেয়ে বেশি নাম্বার পাবে----

বিষয় টা চিন্তা করেন যে কোমল মোতি ছেলে মেয়েদের মাথা নষ্টো করার কি গভীর ষড়যন্ত্র। গোটা শিক্ষা ব্যাবস্থা কে ধ্বংস করার একটা গ্রিন্ন চেষ্টা। এমন কোন পরীক্ষা নেই যার প্রশ্ন পত্র আউট হচ্ছেনা। মেডিক্যাল থেকে শুরু করে ---- জে এস ছি।

একটা জাতিকে ধ্বংস করার জন্য কি দরকার ? যাতে সেই জাতির মেধাবী স্টুডেন্ট তৈরি না হয় ? প্রশ্ন পত্র যদি আউট হতে থাকতাহলে ---- স্টুডেন্ট রা পড়ার চেয়ে ব্যাস্ত থাকবে কিভাবে প্রশ্ন পাওয়া যাবে সে দিকে। গোটা জাতিকে ধ্বংস করার খুব খারাপ প্রচেষ্টা। আমি বলছিনা যে –এটা শুধু এই আমলেই হচ্ছে ? এটা আগেও হয়েছে---- কিন্তু এখন এর মাত্রা ভয়াবহ !

সমস্যা হল আমাদের দেশের রাজনীতিবিদরা নিজেদের ছেলেমেয়েদের বিদেশে লিখা পড়া করান। আর আমাদের জন্য রাখেন --- ফাঁস হওয়া প্রশ্ন। যাতে --- ফলাফল হবে পাশ। জ্ঞান অর্জন হবে ----শুন্য ! কচু।

যদি টাকার উদ্দেশে প্রশ্ন পত্র আউট হয়ে থাকে, তবে পরীক্ষার কি দরকার ? পরীক্ষার আগে অভিভাবকদের উপরে একটা নির্দিষ্ট আমাউন্ট বলে দিলেই হয়।

কিন্তু জাতির অবস্থা কি হবে সেটা কি আমরা একবারও ভাবনা ? আমাদের কি বিবেকবধ এতটাই শুন্য ?

কথা একটাই --- সেটা হল--- পকেট ভরেন ঠিক আছে। কিন্তু যখন দেশ থাকবেনা তখন পকেটও থাকবে না।

বিষয়: বিবিধ

১২৯৮ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File