মা -------- নাকি -------- বাবা ?

লিখেছেন লিখেছেন নাজনীন আক্তার বিথী ২৮ নভেম্বর, ২০১৩, ১০:৩৬:১৩ রাত



গতকাল সরকারি ছুটি ছিল তাই বেড়াতে গিয়েছিলাম --- সাথে আব্বু, আম্মু আর আমার এক চাচাতো বোন । প্রথমে বের হয়ে রিক্সাই চড়বো ---- ডাকলাম অই খালি এদিকে আসেন । এক সাথে ২ টা রিক্সা দরকার। একটা ঠিক হল –আর একটা পাচ্ছিনা । একটু পর পেলাম , চাচার বয়স ৭০ বছরের কম হবে না । দেখে খুব খারাপ লাগলো --- ভাবলাম কি ভাবে উনার রিক্সাই উঠবো ? উনার তো অনেক কষ্টও হবে , আবার ভাবলাম যদি না চড়ি তাহলে উনার সংসার চলবে কি ভাবে ? হয়তো এটাই উনার একমাত্র অবলম্বন । শেষমেশ আপু আর আমি চড়লাম ...... জিজ্ঞেস করলাম চাচা বাসাই কে কে আছে ?

চাচা : আমার এক ছেলে আর এক মেয়ে আছে।

আমি : ছেলে-মেয়ে কি করে ?

চাচা : ছেলে চকম্পানিতে (কোম্পানিতে) চাকরি করে । বউ নিয়ে ঢাকা থাকে। আর মেয়ে এবার ম্যাটটিক পরীক্ষা দেবে ।

আমি : বয়স তো কম হল না, ছেলে খরচ দেয়না ? স্ত্রী কথাই ?

চাচা : খরচ দেয়না , বিয়ের আগে মেয়ের খরচা দিত , এখন দেয়না । বলে সংসার নাকি চলেনা ।

আমি অনেক কষ্টও করেছি জীবনে , আমার ছেলে মেয়েরা যাতে ভাল থাকে এই আমার চাওয়া । আমি এক বেলা না খেয়ে থাকলেও তাকে বলিনা, মেয়ে টা খুব ভাল । কোন ছাওয়া নাই, শুধু একটা কষ্ট তা হল –পোলাডার সাথে কথা কওন যায়না ...... কথা কইলেই বউ ফোন ধরে, আর কয় আপনের পোলা বাইরে , বাড়িত নাই, আমিকি বুঝিনা ? আমি সব বুঝি । বলতে বলতে কেঁদে ফেললো চাচা।

উনার কথা শুনে আমার চোখ দিয়ে পানি পড়ছে। আমি কথা বলতে পারছিনা।

আবার চাচা বলল , গেলো বছর মাইয়াডার পরীক্ষা ছিল --- টিয়ার অভাবে পরীক্ষা দেওন পারে নাই। এবার যে ভাবে হক আমি কয়ছি টিয়া (টাকা)আমি জোগাড় করুম। আপনের মতো এক মায়া গেলো বছর কয়ডা বই কিনা দিছিল...... আর প্রিভাত করে (Private ) টিয়া জোগাড় করে মায়া লেখা পড়া করে । সামনে রমজান মাস --- রিক্সা চালাতে পারুম্না ,রোযা রাখুম, তাই এখন বেশি করে রিস্কা চালাচ্ছি । আফা আমার মায়াডার জন্য দয়া করবেন । যেন সে লেখা পরা করে অনেক বড় হয়... আমাকে দেখা লাগবনা , ১৫ বছর হল আমার স্ত্রী মইরা গেছে --- আমিও একদিন মরমু...... কিন্তু তার আগে মায়্যার একটা কিছু দেইখা মরতে চাই।

আমারা গন্তব্য স্তলে চলে এসেছি। উনার কথা শুনতে মন চাচ্ছিল কিন্তু এখন যেতে হবে...... পাশে তাকিয়ে দেখি আপুর চোখেও পানি। আমি উনার হাতে কিছু টাকা চেশি দিয়ে বললাম ----চাচা ভাল থাকবেন...... আর মেয়েটার দিকে খেয়াল রাখবেন। চাচা টাকাটা নিতে রাজি না ---- আপু বললেন ---চাচা নেন , আপনাকে আমাদের ভাল লেগেছে তাই দিয়ালাম----

বাবার মার বিষয়ে ইসলামের বিধান কি ?

"আর পিতামাতার সাথে সদয় আচারন কর এবং আত্মীয়-স্বজন, ইয়াতিম, অভাবগ্রস্ত, নিকটাত্মীয় , প্রতিবেশি, দুর প্রতিবেশি, সফরসঙ্গী ও অসহায় মুশাফির এবং দাস-দাসীর প্রতিও "

(সুরাহতুল নিসা- ৪ :৩৬)



বিষয়: বিবিধ

১৬২০ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File