দেশে দেশে ইসলাম পন্থীদের ক্ষমতাগ্রহন পরবর্তী পরিনতির আলোকে বাংলাদেশে ইসলামী রাষ্ট্র প্রতিষ্ঠা

লিখেছেন লিখেছেন তাজুল ১১ মার্চ, ২০১৪, ১১:৪১:২১ রাত

অধুনা বিশ্বে কোন পূর্নাংগ ইসলামী রাষ্ট্রের অস্তিত্ব নেই। চেষ্টা যে হয়নি তা নয়। বিভিন্ন মুসলিম দেশে বিভিন্নভাবে এর প্রচেষ্টা চালান হয়েছে। তবে কোন খানেই সে প্রচেষ্টা সফল হয়নি। মিশর, তিউনিসিয়া,সুদান, ফিলিস্তিন,আফগানিস্তান ইত্যাদি দেশে ইসলাম পন্থীরা পপুলার ভোটে ক্ষমতায় যাওয়ার সুযোগ পেলেও ক্ষমতার স্থায়ীত্ব পায়নি কোথাও। কোথাও সামরিক ক্যু দিয়ে নির্বাচিত সরকারের পতন ঘটানো হয়েছে, কোথাও বা অবোরোধ দিয়ে রাখা হয়েছে, কোথাও অর্থনৈতিক অবরোধের কারনে নিজেরাই ছেড়ে দিয়ে হাফ ছেড়ে বেচেছে, আবার কোথাও বৈদেশিক সামরিক আগ্রাসনের মাধ্যমে পতন ঘটানো হয়েছে। কোথাও সৃষ্টি করা হয়েছে গৃহ যুদ্ধের পরিবেশ।

উপরোক্ত বাস্তবতার পাশাপাশি আরেক ধরনের বাস্তবতা আমরা দেখতে পাই। ইসলাম পন্থীরা ক্ষমতায় টিকে থাকতে পারলেও ইসলাম কায়েম করতে পারেনি যেমন ফিলিস্তিন, মরোক্ক, আচেহ, সুদান। কারণ টা নিতান্তই অভ্যন্তরীর দুর্বলতা। রাষ্ট্র চালাবার আধুনিক ইসলামী ম্যাক্যানিজম ও প্রয়োজনীয় ইসলামী গুণাবলী সম্পন্ন শাসক গোষ্ঠীর অভাব।

এবার আসি বাংলাদেশে ইসলাম প্রতিষ্ঠা প্রসংগেঃ বাংলাদেশে ইসলাম পন্থীরা ক্ষমতায় গেলে উপরোক্ত কোন প্রবেম টা ঘটার সম্ভাবনা নেই? সামরিক আভ্যুথান? ভারতীয় আগ্রাসন? অর্থনৈতিক অবরোধ? গৃহ যুদ্ধ? ইসলাম পন্থীদের হাতে আছে কি দেশ চালাবার মত একটি বিকল্প ইসলামী ম্যাকানিজম?

এসব সামসময়িক চ্যলেঞ্জকে মুকাবেলার যথযথ উপায় না খুজে রাষ্ট্রীয় ক্ষমতা দখলের প্রতিযোগিতায় নেমে পড়া ঘোড়ার আগে গাড়ী জুড়ে দেওয়া নয় কি। শক্তিশালী ও তুলনামুলক ভাবে সুসজ্জিত ইসলাম পন্থী্রা যে পথে হোচট খাচ্ছে অথবা পিছু হটছে সেই পথই বা কেন বাংলাদেশের ইসলাম পন্থীরা অনুসরণ করছেন?

বিষয়: বিবিধ

১২৩৯ বার পঠিত, ৩ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

190944
১২ মার্চ ২০১৪ রাত ০১:০৩
প্যারিস থেকে আমি লিখেছেন : আপনার লেখাটা পড়ে খুব ভালো লেগেছে।
190991
১২ মার্চ ২০১৪ সকাল ০৫:২৮
সাদাচোখে লিখেছেন : বৈধ ও যৌক্তিক প্রশ্ন?
আমি জানিনা - যারা রাজনীতি করেন তারা এর উত্তরে কি বলবেন। তবে আমি এ বিষয়ে এভাবে চিন্তা করি, যদি ইসলাম মনস্ক ব্যক্তিত্বরা রাজনীতি না করেন, ইসলামী রাজনীতি না থাকে - তবে মুসলিম অধ্যুষিত ভূখন্ডগুলো আরো তাড়াতাড়ি অধোঃপতিত হবে, মুসলিম রা আরো তাড়াতাড়ি শৃংখলিত হবে, আরো বেশী দ্রুত হেয় হবে এবং সমাজে সংখ্যায় অনেক হবে কিন্তু তাদের কোন মূল্য থাকবেনা, তারা সমাজে আগাছা বলে পরিগনিত হবে।
সর্বোপরী আমি এজন্য তাদের রাজনীতিতে চাই - আজকের বিশ্বে যে অশুভ তৎপরতা, শঠতা, ভন্ডামী, ডিসগাইজড স্লেভারী ও সম্পদ কুক্ষুগত করার প্রচলন চলছে - তার কাউন্টারে যে ইমাম এর আগমন হবে তার জন্য উপযুক্তি পরিবেশ ও নিশ্চিত করার জন্য একদল মানুষকে এমন করে রাজনীতিতে ভূমিকা রেখে যেতেই হবে, তাদের প্রচেষ্টা ও ফেইলিউর দুটোর ই নিয়ন্তা আল্লাহ - সুতরাং তিনি যা মানুষের জন্য মংগলকর মনে করছেন - তা নিশ্চিত করছেন - যা আপাতঃ আমাদের কাছে মংগলকর মনে না ও হতে পারে।

ধন্যবাদ থট প্রবোকিং প্রশ্ন উত্থাপনের জন্য।
191331
১২ মার্চ ২০১৪ রাত ০৯:২২
সজল আহমেদ লিখেছেন : প্রশ্নটা যৌক্তিক।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File