সুলভ ইন্টারনেট এবং আমাদের কিশোর ও যুব সমাজ।

লিখেছেন লিখেছেন তাবাসসুম তাহরিমা ০৪ মার্চ, ২০১৪, ০৭:৪৬:৫১ সন্ধ্যা

বর্তমানে শহর ও গ্রাম এলাকাসমূহে বিশ্ববিদ্যালয় ও কলেজে পড়ুয়া ছাত্র-ছাত্রী তো বটেই, এমন কি অধিকাংশ হাইস্কুলে পড়ুয়া ছাত্র-ছাত্রীদেরও বিভিন্ন মডেলের মোবাইল ব্যবহারের সুযোগ রয়েছে। মোবাইল-খানা হয়তো বা পরিবার থেকে পাওয়া, নতুবা নিজের চেষ্টায় সংগ্রহ করা। শহর বা মফস্বল-শহর এলাকার অনেকের আবার পরিবারে পিসি/ল্যাপ-টপ ব্যবহারের সুযোগও রয়েছে। পিসি/ল্যাপ-টপ ব্যবহারকারী এবং যাদের মোবাইলে মেমোরী-কার্ড রয়েছে, তাদের অধিকাংশই আজকাল কোন না কোন উপায়ে ইন্টারনেট ব্যবহার করে।

সারা বিশ্বজুড়ে তথ্য-প্রযুক্তির ব্যাপক অগ্রগতি ও প্রসারের প্রেক্ষাপটে আমাদের দেশেও ইন্টারনেট সকলের জন্য অপরিহার্য হয়ে উঠেছে। এর প্রয়োজনীয়তা ও উপকারিতার বর্ণনা কোন স্বল্প-পরিসরে শেষ করা যাবেন। যে কোন ছাত্র-ছাত্রী ইন্টারনেট ব্যবহারের দ্বারা তাদের অধ্যয়নের কাজে অনেকরকমের সুযোগ-সুবিধা ভোগ করতে ও কাজে লাগাতে পারে।

কিন্তু অত্যন্ত পরিতাপ ও উদ্বেগের ব্যাপার হোলো, বর্তমানে আমাদের সারা দেশব্যপী উপরে বর্ণিত ইন্টারনেট ব্যবহারকারী ছাত্র-ছাত্রী, কিশোর-কিশোরী ও যুবক-যুবতীরা ইন্টারনেটের সুফল যতোটুকু গ্রহন করছে, এর ভয়াবহ কুফলে প্রভাবিত ও ক্ষতিগ্রস্ত হচ্ছে তারচেয়ে বহুগুণ।

ফেইসবুকে আমার জানামতে বেশ কিছু ৮ম শ্রেনীর ছাত্র-ছাত্রীরও আইডি আছে, যারা এখানে প্রতিদিন প্রচুর সময় ব্যয় করে। শুধু ফেবুতেই অনেক অল্প-বয়সী ছেলে-মেয়েদের ওয়ালে অগনিত চটি/অশ্লীল পেজ-এ লাইক দেখা যায়। তদোপরি আরো জঘন্য রকমের খারাপ অনেক পর্নো-সাইট তো রয়েছেই। আর এসবের প্রতি আমাদের দেশ ও জাতির যারা ভবিষ্যত, সেসব কচি-কাঁচা ছাত্র-ছাত্রী, কিশোর-কিশোরী ও যুব সমাজ ক্রমশই আসক্ত হয়ে পড়ছে। এরূপ আসক্তির প্রভাব কার্যত যে কোনরূপ মাদকাসক্তির চেয়ে অধিকতর ক্ষতিকর ও ভয়াবহ। ইন্টারনেটের এরূপ ক্ষতিকর প্রভাবে অনেক কিশোর-কিশোরী ও যুবক-যুবতী মারাত্মকভাবে বিপথগামী হচ্ছে। আমাদের সমাজে প্রতিনিয়ত সংঘটিত অনেক অঘটন ও অপরাধের নেপথ্যে কারণরূপে রয়েছে উক্তরূপ বিপথগামীতা।

সুষ্ঠু ধর্মীয় ও নৈতিক শিক্ষা, যথোচিত অনুশাসন এবং অভিভাবক ও শিক্ষকদের সদা-সজাগ নজরদারীই হয়তো বা এদেরকে ইন্টারনেটের এ ভয়াবহ অভিশাপ থেকে বাঁচাতে পারে।

বিষয়: বিবিধ

১৪৬৬ বার পঠিত, ১৬ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

186767
০৪ মার্চ ২০১৪ সন্ধ্যা ০৭:৫২
প্রবাসী আব্দুল্লাহ শাহীন লিখেছেন : আমরা চাই আমাদের সমাজের সন্তানরা ভাইয়েরা, বোনেরা আধুনিকতায় নিজেদের সাজাক কিন্তু সেই সাজ যেন ধর্ম ও সমাজের বাইরে না যায়।
০৪ মার্চ ২০১৪ রাত ০৮:০৯
138421
তাবাসসুম তাহরিমা লিখেছেন : যথার্থই বলেছেন। ধন্যবাদ।
186811
০৪ মার্চ ২০১৪ রাত ০৮:৫৩
বাংলার দামাল সন্তান লিখেছেন : আসসালামু আলাইকুম, জাজাকাল্লাহুল খাইরান, অনেক সুন্দর পোস্ট
০৪ মার্চ ২০১৪ রাত ১০:৪৪
138467
তাবাসসুম তাহরিমা লিখেছেন : পড়ার এবং সুন্দর মন্তব্যের জন্য আপনাকেও ধন্যবাদ।
186819
০৪ মার্চ ২০১৪ রাত ০৯:০৩
অনেক পথ বাকি লিখেছেন : অনেক সুন্দর পোস্ট যথার্থই বলেছেন। ধন্যবাদ।
০৪ মার্চ ২০১৪ রাত ১০:৪২
138466
তাবাসসুম তাহরিমা লিখেছেন : পড়ার এবং সুন্দর মন্তব্যের জন্য আপনাকেও ধন্যবাদ।
186847
০৪ মার্চ ২০১৪ রাত ০৯:৪২
সজল আহমেদ লিখেছেন : উচিত্‍ কথা বলেছেন।
০৪ মার্চ ২০১৪ রাত ১১:০৭
138474
তাবাসসুম তাহরিমা লিখেছেন : ধন্যবাদ।
186879
০৪ মার্চ ২০১৪ রাত ১১:২০
জোস্নালোকিত জ্যাস লিখেছেন : ওয়েল স্পিসসসসসস....সুকরান...
০৭ মার্চ ২০১৪ সকাল ০৭:৫৫
139630
তাবাসসুম তাহরিমা লিখেছেন : পড়ার ও মন্তব্যের জন্য ধন্যবাদ।
186970
০৫ মার্চ ২০১৪ রাত ০৩:০৮
ভিশু লিখেছেন : খুব প্রয়োজনীয় কথাগুলো ভালো করে বলেছেন...Happy Good Luck
০৭ মার্চ ২০১৪ সকাল ০৮:০১
139631
তাবাসসুম তাহরিমা লিখেছেন : পড়ার ও সুন্দর মন্তব্যের জন্য ধন্যবাদ।
186989
০৫ মার্চ ২০১৪ রাত ০৩:৩৯
সাদিয়া মুকিম লিখেছেন : সুষ্ঠু ধর্মীয় ও নৈতিক শিক্ষা, যথোচিত অনুশাসন এবং অভিভাবক ও শিক্ষকদের সদা-সজাগ নজরদারীই হয়তো বা এদেরকে ইন্টারনেটের এ ভয়াবহ অভিশাপ থেকে বাঁচাতে পারে। সুন্দর বলেছেন! শুকরিয়া আপনাকে Good Luck
০৭ মার্চ ২০১৪ সকাল ০৮:০৫
139632
তাবাসসুম তাহরিমা লিখেছেন : পড়ার ও সুন্দর মন্তব্যের জন্য ধন্যবাদ।
187132
০৫ মার্চ ২০১৪ দুপুর ১২:৩১
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : ধন্যবাদ সুন্দর পোষ্টটিরজন্য।
আসলে ইন্টারনেট ব্যবহার সুলভ ও সহজ হওয়ার খারাপ দিক আছে সত্য কিন্তু এর ভাল দিক অনেক বেশি। নতুন প্রজণ্ম এর মধ্যে অশ্লিলতা ছড়ানর জন্য মুলত দায়ি সঠিক শিক্ষা ও নিতিবোধের অভাব। আর ইন্টারনেট সেন্সর করা তেমন কঠিনও নয়। বাংলাদেশে সোনারবাংলাদেশ কিংবা টুডে ব্লগ বন্ধ করা হয় কিন্তু অশ্লিল ও পর্নো সাইট গুলি চালু আছে। সুষ্ঠু শিক্ষাই একে প্রতিরোধ করতে পারে।
০৭ মার্চ ২০১৪ সকাল ০৮:০৮
139633
তাবাসসুম তাহরিমা লিখেছেন : পড়ার ও সুন্দর মন্তব্যের জন্য ধন্যবাদ।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File