মুসলিমদের সর্ববিজ্ঞান- কোরাণ এবং এক ইবনে সিনা কবিরাজ.........

লিখেছেন লিখেছেন গৃহস্থের কইন্যা ০৯ ফেব্রুয়ারি, ২০১৪, ০৯:০৮:৩২ সকাল



ইসলাম একটি নিরেট পরকাল নির্ভর ধর্মতত্ব। জ্ঞান অর্জন, বিজ্ঞান, অনুসন্ধান ও মুক্তচিন্তা চর্চার উপর ইসলাম ধর্মে বহুবিধ নিষেধাজ্ঞার আরপ করা হয়েছে। সঙ্গত কারনে ১.৭ বিলোয়ম মুসলিম এখন পৃথিবীর সবচেয়ে অসহায় রুগ্নজাতে পরিনত হয়েছে। কিন্তু তারপরও বিজ্ঞানের কথা উঠলেই চতুর ইসলামবাজ মুসলিমরা তাদের এক ইবনে সিনা কবিরাজের জাবর কাটা শুরু করে। ভাব খানা এমন যে মুসলিমরা না জন্মালে পৃথিবীতে বিজ্ঞান নামক বস্তুটি খুঁজে পাওয়া যেত না। অথচ বিজ্ঞানের জনক-জননী বলতে- প্রাচীন গ্রীক, রোমান, প্যাপিরাস যুগের মিশর, হাং-মিং-কনফুসিয়াস যুগের চীন এবং জ্ঞানযুগের ভারতকে বুঝায়। অন্যদিকে মেডোভেল বিজ্ঞান যুগে চীন, জাপান, বিদ্যায়ন ভারত এবং ইউরোপে বিজ্ঞানের অগ্রযাত্রা সে সময়ে মুসলিমদের মাঝে গজিয়ে উঠা কিছু সলিমুদ্দি-কলিমুদ্দি বিজ্ঞানীদের চেয়ে ঢের অগ্রসর ছিল। বিজ্ঞানের সেই ধারাবাহিকতা এখনো চলমান আছে এবং যার প্রতিফলন আজকের চীন, জাপান, ভারত এবং ইউরোপ তথা আমেরিকা। পক্ষান্তরে মুসলিমদের চলমান বিজ্ঞানের প্রতিফলন, ধারাবাহিকতা আজ কোথায়, ধরতে গেলে শুন্যের কোঠায়। নয় কি????

বিষয়: বিবিধ

১৪১১ বার পঠিত, ৬ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

174977
০৯ ফেব্রুয়ারি ২০১৪ দুপুর ০১:০৮
কুয়েত থেকে লিখেছেন : আপনার নাম গৃহস্থের কইণ্যা না দিয়ে বৈরাগির কইণ্যাই দেওয়া উচিৎ ছিল। আপনার লেখায় প্রতি হিংসার গন্ধ ছড়ায়। পৃথিবীর সকল মানুষের শ্রষ্টাই হল মহান আল্লাহ, তাই সব জাতির মধ্যেই প্রতিবাবান মানুষ থাকবেই। এতেকরে কৃতিত্ব সব টুকুই একমাত্র আল্লাহর। যে কল্যাণ করলো সে তার নিজের জন্যই করলো। ধন্যবাদ
174989
০৯ ফেব্রুয়ারি ২০১৪ দুপুর ০২:০২
ব্যাসদেব লিখেছেন : তা বাপু তোমার নিজের ধর্ম নিয়ে কিছু বলনা.....
174997
০৯ ফেব্রুয়ারি ২০১৪ দুপুর ০২:১৩
আল সাঈদ লিখেছেন : কিও চাড়াল কইন্যা ছবি দেইখ্যা বেকুব হইয়া জঙ্গলে নাকি।
177827
১৬ ফেব্রুয়ারি ২০১৪ দুপুর ০৩:২৫
সত্যের বিজয় লিখেছেন : গৃহস্তের কইন্যা তুই মরলে তোকে ন্যাংটা করে তোর সামনে পিছে দিয়া যখন বাঁশ আর আমগাছ ঢুকিয়ে দিয়ে পোড়া দেয়া হবে তখন বুঝবি ইসলাম ধর্ম নিয়ে কটুক্তি করার মজা !
বুঝলি রে হিজড়া ?
190510
১১ মার্চ ২০১৪ দুপুর ০৩:৫৩
সজল আহমেদ লিখেছেন : ওরে বেকুব।শুধু ইবনে সিনাকে দেখলে,জাবির ইবনে হাইসাম কোথায় যাবে?আচ্ছা হিন্দু/বৌদ্ধ্/খ্রীষ্ট বামা রামার ভিতর দিয়া এমন একজন জ্ঞানী বের করে দেখাও দেখি তোমার হিম্মত কতটুকু!
১১ মার্চ ২০১৪ বিকাল ০৫:২৯
141594
গৃহস্থের কইন্যা লিখেছেন :



মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File