নুমান আলী খান: লক্ষ তরুণের অনুপ্রেরণা

লিখেছেন লিখেছেন আহমাদ আল সাবা ২৭ মে, ২০১৪, ০৬:০৯:৫৩ সন্ধ্যা



দীর্ঘদিন অযত্নে পড়ে থাকলে শক্তিশালী লোহাতেও মরিচাতে পড়ে ক্ষয়ে যায়। একজন মুসলমানের ঈমানের যত্ন না নিলে তেমনি ক্কালবের উপরে প্রলেপ পড়ে যায়, নষ্ট হয়ে যেতে থাকে সবচাইতে গুরুত্বপূর্ণ জিনিস -- আমাদের আত্মা। এই ব্যাপারটা নিজ জীবনে উপলব্ধি করেছি জীবনে আমি। একটা প্র্যাক্টিসিং মুসলিম পরিবারে জন্ম নিয়েও পরিবারের বাইরে পড়াশোনা করতে গিয়ে একটা সময় যেন হারিয়ে গিয়েছিলাম নিজের কাছ থেকেই। কোন কাজেই শান্তি পেতাম না, কোন কিছুতেই স্বস্তি পেতাম না।

এমন এক সময়ে আল্লাহ সুবহানাহু ওয়া তাআলার রাহমাতে ক'জন মানুষের সাথে পরিচয় হয় আমার। সেই সময়টাকে আমি আমার জীবনের "রেঁনেসা" বলে মনে করি। তাদের মাধ্যমে আমি অনলাইনের বিশাল রিসোর্সের খোঁজ পাই। চিনতে পারি আত্মিক জ্ঞানের শিক্ষকদের, আল্লাহর দ্বীন নিয়ে পড়াশোনা করা আর সেই সুন্দরতম জ্ঞানকে ছড়িয়ে দেয়ার মহান কাজে ব্রতী কিছু স্কলারকে। আমার প্রথম উস্তাদ ছিলেন নুমান আলী খান। তারপর ধীরে ধীরে চিনলাম ইমাম সুহাইব ওয়েব, ডক্টর বিলাল ফিলিপস, ইয়াসির ফাজাগা, ইউসুফ এস্তেত, তারিক রামাদান, হামযা ইউসুফ, আবদুল নাসির জান্দা, উয়িসাম শারিফ, খালিদ ইয়াসিন, আসিম আলহাকিম এবং ইয়াসমিন মোজাহেদ এবং আরো অনেককে। আমার ক্ষুদ্র জীবনের ক্ষুদ্র আত্মা এক অন্য দিগন্তের খোঁজ পায় সেদিন থেকে। আল্লাহ তাদের সবাইকে কবুল করে নিন এবং জান্নাতুল ফিরদাউসে তাদের জায়গা বরাদ্দ করে দিন।

উস্তাদ নুমান আলী খানের কথা আলাদা করে না বললেই না। দৈনন্দিন জীবনের অনেক কিছুতে আমার মনে হতো -- এটা কেন এমন, ওটা কেন অমন হয়, কেন এসব এমন হয়না, সবকিছু এরকম কেন হয় টাইপের। আমি নিশ্চিত জানতাম যে এইসবের পরিষ্কার উত্তর আমাদের রব আল্লাহ তা'আলার দেওয়া জীবনবিধানে পরিষ্কারভাবেই আছে। কিন্তু সেগুলো কীভাবে বুঝতে হয়, কীভাবে মনের এই সময়গুলোকে "ডিল" করতে হয় তা জানতাম না। যেহেতু প্রশ্নগুলো দার্শনিক দৃষ্টিভঙ্গির যার সাথে আত্মিক বিশ্বাস যুক্ত -- এমন মানুষ পাইনি যারা অমন প্রশ্নের উত্তর দিতে পারেন। কিন্তু নুমান আলী খানের অল্প কিছুক্ষণের কয়েকটা ভিডিও দেখেছিলাম(বিশেষত। আমার মনে জেগে ওঠা সাধারণ ও সমস্যামূলক অনেক জিজ্ঞাসার অসাধারণ সুন্দর সমাধান পেয়েছিলাম তার কথাতে। এবং এই সব অল্প(5-15মিঃ)সময়ের ভিডিওতে জীবনের অতি প্রয়োজনীয় দিকগুলো নিয়ে যখন আলোচনা করা হয় যেন মনে হয় আমাকে লক্ষ করেই এগুলোর আগমন।(http://www.youtube.com/user/QuranWeekly/videos)

আমার জীবনের একটা অভিজ্ঞতা হলো -- সাধারণত কিশোর-তরুণরা গড়ে ওঠার সময়ে দ্বীন-ইসলাম সংক্রান্ত প্রচুর প্রশ্নের সম্মুখীন হই মনে মনে। হতে পারে সেটা পর্দা নিয়ে, কোন ক্রিটিক্যাল প্রশ্ন নিয়ে, ফিকহ অথবা থিওলোজি সংক্রান্ত প্রশ্ন, হয়ত কোন অশ্লীল বিষয়কে কীভাবে ডিল করতে হবে তা নিয়ে, অথবা কীভাবে দান করতে হয়, নিয়্যাত কেমন থাকা উচিত -- এরকম হাজারো প্রশ্নের উত্তর জানতে ইচ্ছে করে। অথচ এই বিশ্বাসী তরুণ-তরুণীরা উত্তর না পেয়ে শেষে ভুল করতে থাকে। একদিন হয়ত তাদের ইচ্ছেটাই হারিয়ে যায়... কুরআনের স্বতঃস্ফূর্ত পড়াশোনা, ইসলামেকে তরুণ প্রজন্মের কাছে সুন্দর করে উপস্থাপনার আয়োজন বাংলাদেশে, আমাদের সমাজে খুবই কম। এই অদ্ভূত অবস্থায় আমার মতন ছেলেদের জন্য অশেষ রাহমাত অনলাইনের রিসোর্সে পাওয়া স্কলাররা -- যারা তরুণ প্রজন্মের সাথে খোলামেলা আলাপ করেন, কীভাবে চিন্তা করতে হবে শেখান, কীভাবে ভাবতে হয় সেটা শেখান। আর সেগুলোর ভিডিও অ্যাভেইলেবল পাওয়া যায় ইন্টারনেটে। বস্তুতঃ হিদায়াতের মালিক তো একমাত্র আল্লাহ সুবহানাহু ওয়া তা'আলা।

নুমান আলী খান আমার জীবনে পাওয়া সেরা বক্তাদের একজন, যার কথার ভঙ্গি আর শব্দচয়নে আমি মুগ্ধ হয়ে যাই। সুবহানাল্লাহ!! উনি এত সুন্দর করে দ্বীনের বিভিন্ন বিষয়ের ব্যাখ্যা দেন।এবং এক্ষেত্রে আব্দুন নাসির জাংগার ব্যাখ্যাগুলো কিন্তু অনেকটা নোমান আলী খানের মতই- দুজনার গভীর ও হৃদয় ছোয়া ব্যাখ্যা যে কারো মন ছুয়ে গভীরে প্রবেশ করবে ইন শা আল্লাহ।

তার লেকচার ও কথায় মুগ্ধ হয়ে শিখ পর্যন্ত তাকে টুইট ফলো করে, সে জানিয়েছিল সে তার(নোমান আলী খানের) কথাগুলোকে তার ভাষায় তাদের লোকদের শোনায়! এমনকি কিছুদিন আগে এক শিখ ব্যক্তি টেলিফোনে তার কাছে ইসলাম গ্রহন করে।

তার পদ্ধতি হল আমরা কারো সাথে ডিবেট করবো না, সবার সাথে মুসলিম হিসেবে রাসূল সা এর মত উত্তম ব্যবহার করব আর যা আমাদের মানা সম্ভব নয় সেগুলো স্পষ্ট বলে দিব-কিন্তু সম্পর্ক নষ্ট করবো না। সবাই সবার দাওয়াত দিবে...মানুষ সত্যের দিকে আকৃষ্ট হয়ে সেখানে ফিরে আসবেই...এভাবে তার দাওয়াতে অনেক অমুসলিম মুসলিম হয়েছেন কোরানের অনুপম সৌন্দর্যময় বাণীর কাছে হার মেনে।

উস্তাদ নুমান আলী খানের বক্তব্যের সুন্দর দিক হলো, তিনি সাধারণ আর সরল ভাষায় তরুণদের বোধগম্য হবার মতন করে বিষয়গুলো আলোচনা করেন। আমি দেখেছি, আলহামদুলিল্লাহ একেকটা লেকচার শোনার পর আমার মধ্যে ওই বিষয়ক খটকা এবং প্রশ্ন থাকেনা এবং পালন করার ব্যাপারে সন্দেহ আর অজুহাত থাকেনা। হয়ত এইটুকু বুঝতে হলে আমাকে পৃষ্ঠার পর পৃষ্ঠা পড়তে হতো। আলোচনা শোনার অর্থ পড়াশোনা কমিয়ে দেয়া নয়, পড়াশোনা তো আমাদের আবশ্যকীয় দ্বায়িত্ব। কিন্তু মুমিনদের সাথে দ্বীন নিয়ে আলোচনা আমাদের জন্য কল্যাণকর হয়, বোধকে সুন্দর করে, ঈমানকে সুদৃঢ় করে। বিশেষত আপনি যদি নোমান আলী খানের লেকচারগুলো দেখেন লক্ষ করে থাকবেন তার উপস্থাপনা, প্রেজেন্টেশন ও কমিউনিকেশনের মাঝে রয়েছে আকৃষ্টকারী বৈশিষ্ট-এটা হয়ত তার সাইকোলজী স্টাডির কারণে বুঝতে সক্ষম হয়েছেন কিভাবে শ্রোতা ধরে রাখতে হয়(Educational Institutions and The Coming Islamic Renaissance এই লেকচারে বাংলাদেশের সালমান খানের Khan Academyএর চমৎকার দিক নিয়ে আলোচনা করেছেন ও তা তিনি নিজেও তার বাইয়্যেনাহ টিভি তে এপ্লাই করেছেন এবং ভবিষ্যত শিক্ষা কারিকুলামেও করবেন)। তার সব থেকে অবাক ও চিন্তনীয় দিকটি হল আল-কোরানের গভীরতর ব্যাখ্যা- এ ব্যাখ্যাগুলোই আমার মাঝে কোরানের সাথে সম্পৃক্ত করতে অনুপ্রাণিত করেছে- অথচ কোরান পড়া ও জানা দায়িত্ব কিন্তু এতদিন আমি কোরান পড়তে ও বুঝতে গিয়ে প্রাণ পায়নি কিন্তু নোমান আলী খানের লেকচারগুল দেখার পর কোরানের প্রতি এতটাই আগ্রহ বেড়ে গিয়েছে যে আমি নিজেই কল্পনা করতে পারছি না – আলহামদুলিল্লাহ।

নুমান আলী খানের ইসলাম এবং ইগো ভিডিও লেকচারটিকে বর্তমানকালের সেরা ১০ টি ভিডিওর একটি হিসেবে স্বীকৃতি দিয়েছে জনপ্রিয় ওয়েবসাইট মুসলিমম্যাটারস(নীচে ভিডিও লেকচারের লিংক পাবেন) । এছাড়াও এই সরল, সাদামাটা, হাস্যোজ্বল লোকটার আলোচনা বিশ্বজুড়ে তরুণদের ইসলামের জন্য উদ্বোধিত করে, অনুপ্রাণিত করে, আগ্রহী করে দ্বীনের প্রতি(এই প্রবণতা আমরা লক্ষ করি কোরানকে বুঝতে অনলাইন পোড কাস্টে ১০দিনের স্পেশাল ক্লাসে উপসস্থিতির সংখ্যা ছিল ২৫ হাজার )। বাংলাদেশের তরুণ প্রজন্মও ব্যতিক্রম নয়। বর্তমানে তিনি তাফসীর কোর্স নিয়ে সম্পূর্ণ সময় দিচ্ছেন। এই তাফসীর কোর্সের অসাধারণ দিক হলো কুরআনুল কারীমের শাব্দিক অলংকার আর ব্যবহারের অনুপম সৌন্দর্য ও কোরানের গভীরতা(এখানে দুই ধরণের তাফসীর আছে তার , উপরেরটা সম্পূর্ণ কোরানের বোধগম্য করে সবার জন্য করা হয়েছে আর অন্যটি যেটিতে অসাধারন গভীর সৌন্দর্যের সাথে বর্ণনা করেছেন সেটি Quran Cover To Cover – রেফারেন্সে বাইয়্যিনাহ টিভির লিংকটি দেখুন নীচে)।

তার অসাধারণ ও আশান্বিত ভবিষ্যত পরিকল্পনা আছে বাইয়্যিনাহ টিভি ও বাইয়্যিনাহ ইন্সটিটিউটকে আন্তর্জাতিক পরিমন্ডলে বিশ্বের সকল দেশে এর কার্যক্রম চলবে – কোরানের কাছে মানুষকে আনতে তার প্রচেষ্টার অন্ত নেই।(Brother Nouman Ali Khan's Vision for Future )

নুমান আলী খানকে আল্লাহ রাব্বুল আলামীন যেই সুন্দর যোগ্যতা দিয়েছেন, তার একটা প্রয়াস এই তাফসীর কন্টেন্টগুলো। আল্লাহ উস্তাদ নুমান আলী খানকে কবুল করুন, তার যোগ্যতা আরো বাড়িয়ে দিন, তার মাধ্যমে দ্বীনের দাওয়াতকে আরো ছড়িয়ে দিন বিশ্বের এক প্রান্তর থেকে অন্য প্রান্তরে।

রেফারেন্স ও অন্যান্ন

1. মূল লেখক স্বপ্নচারী আব্দুল্লাহ এবং আমি এখানে সংযোজন, বিয়োজন, ও কিছুটা অধিক তথ্যের প্রবাহ দিয়েছি কেবলমাত্র। আল্লাহ মূল লেখককে আরো বেশি দ্বীনের খেদমত করার তাওফীক দিন। মূল লেখকের লিংক- http://idream4life.blogspot.nl/2012/02/blog-post_15.html

2. নোমান আলী খান ও বায়্যিনাহ টিভি - http://www.onbangladesh.org/blog/blogdetail/detail/7762/alsabanow13/45753

3. নোমান আলী খানের সবচেয়ে ভালো লেকচারগুলোর লিস্ট(আরো আছে তবে আমি কয়েকটি বাছাই করে দিয়েছ)- http://www.onbangladesh.org/blog/blogdetail/detail/7762/alsabanow13/45322

4. Top Ten Islamic Lectures of All Time (Videos)

http://muslimmatters.org/2011/04/28/top-ten-islamic-lectures-of-all-time-videos/

বিষয়: বিবিধ

২০৮১ বার পঠিত, ২০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

227073
২৭ মে ২০১৪ সন্ধ্যা ০৬:৪১
সন্ধাতারা লিখেছেন : অনেক ধন্যবাদ খুব ভালো লাগলো
২৭ মে ২০১৪ রাত ০৯:০০
174014
আহমাদ আল সাবা লিখেছেন : আমাকে ধন্যবাদ দিলেই খালি হবে না - আপনার নিজের উপকারে আনতে হবে.তাহলেই স্বার্থক হবে পোস্ট। Happy
227079
২৭ মে ২০১৪ সন্ধ্যা ০৬:৫৫
দুষ্টু পোলা লিখেছেন : ভালো লাগলো ধন্যবাদ
২৭ মে ২০১৪ রাত ০৯:০১
174015
আহমাদ আল সাবা লিখেছেন : আপনার ভালো লাগা অন্যকেও জানান যাতে তাদেরও ভালো লালে---পোস্ট নয়, লেকচার দেখে উপকারের কথা বলেছি ।
227086
২৭ মে ২০১৪ সন্ধ্যা ০৭:১৩
পুস্পিতা লিখেছেন : ধন্যবাদ, তার সম্পর্কে এই প্রথম জানলাম।
২৭ মে ২০১৪ রাত ০৯:০৩
174016
আহমাদ আল সাবা লিখেছেন : আপা, আপনাকেও ধন্যবাদ। রেফারেন্সের ২ নং আরো বিস্তারিত আছে তার কাজ নিয়ে-দেখলে আরো ভালো করবেন আশা করি-কারণ কাজই কিন্তু বাস্তবতার প্রতিচ্ছব। লেকচার দেখলেই বুঝবেন কোরানের কত গভীর চিন্তার জ্ঞানের অধিকার। জাজাকাল্লাহ
227093
২৭ মে ২০১৪ সন্ধ্যা ০৭:৩০
এ কিউ এম ইব্রাহীম লিখেছেন : এর আগে উনার একটা ভিডিও দেখেছি কেবল। যাহোক উনার সম্পের্কে ভালো করা জানালেন। জাযাকাল্লাহ।
২৭ মে ২০১৪ রাত ০৯:০৪
174018
আহমাদ আল সাবা লিখেছেন : একটা কেন? আরো বেশি দেখতে হবে - সম্ভব হলে আমার দেওয়া রেফারেন্সের ভিডিও এর লিস্ট থেকে প্রথম থেকে দেখা শুরু করুন আশা করি অনেক অনেক ভালো লাগবে। জাজাকাল্লাহ।
227102
২৭ মে ২০১৪ সন্ধ্যা ০৭:৪৬
ভিশু লিখেছেন : বেশ কয়েকটি ভিডিও দেখেছি, দেখবোও ইনশাআল্লাহ!
খুব ভালো লাগ্লো...Happy Good Luck
২৭ মে ২০১৪ রাত ০৯:০৬
174019
আহমাদ আল সাবা লিখেছেন : হাসি তো সুন্দর দিছেন ভাই, হুম আরো দেখেন.।লেকচারের লিস্ট থেকে প্রাথমিকভাবে দেখে্ন-সিস্টেম করে লিস্ট করেছি ।
অন্যদের কাছে পৌছিয়ে সদকায়ে জারিয়া অর্জন করা কিন্তু আপনার হাতে Winking
227123
২৭ মে ২০১৪ রাত ০৮:১৪
শুভ্র আহমেদ লিখেছেন : আগে কিছু ভিডিও দেখেছিলাম। খুব ভালো।
২৭ মে ২০১৪ রাত ০৯:০৭
174021
আহমাদ আল সাবা লিখেছেন : ভিডিও লিস্ট দেকে দেখলে আরো ভালো করবেন। উপযোগিতা ও প্রায়োরিটির দিক বিবেচনা করে করেছি। ভালো লাগবে আশা করি। জাজাকাল্লাহ।
227224
২৮ মে ২০১৪ রাত ০১:০১
আবদুল আলিম লিখেছেন : ভালো লাগলো।
২৮ মে ২০১৪ সকাল ০৯:০১
174146
আহমাদ আল সাবা লিখেছেন : ধন্যবাদ।
227278
২৮ মে ২০১৪ সকাল ০৮:৫০
২৮ মে ২০১৪ সকাল ০৯:০৩
174147
আহমাদ আল সাবা লিখেছেন : আপু, ধন্যবাদ ।
Happy
228210
৩০ মে ২০১৪ রাত ০২:২৩
বৃত্তের বাইরে লিখেছেন : নোমান আলী খানের লেকচারগুলো শুনতে ভাল লাগে। ওনার সম্পর্কেও জানলাম। অনেক ধন্যবাদ আপনাকে Thumbs Up Good Luck Good Luck
০৮ জুন ২০১৪ রাত ০২:৩৯
178876
আহমাদ আল সাবা লিখেছেন : Hmm...see him more and you can learn many things I believe . Jajakallah
১০
228225
৩০ মে ২০১৪ সকাল ০৮:২৬
ইমরান ভাই লিখেছেন : ব্রাদার ইমরান সম্পর্কে কিছু লেখেন।
১১
319651
১২ মে ২০১৫ রাত ১০:১৫
নিরবে লিখেছেন : আল্লাহ ওনাকে বাচিয়ে রাখুন। খুব ভালো লাগলো এই বিষয়টা ব্লগে দেখে

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File