দুই জীবন ; বস্তুবাস্তবতা, ভাববাস্তবতা ... ... মুহাম্মদ ইউসুফ

লিখেছেন লিখেছেন মন সমন ১৯ জুন, ২০১৪, ০৮:৩২:১৪ সকাল

দুই জীবন ; বস্তুবাস্তবতা, ভাববাস্তবতা

... ... মুহাম্মদ ইউসুফ

Email :

একজন লেখক, দার্শনিক, কবি বা শিল্পী শেষ পর্যন্ত কোথায় বাস করবেন ?

নিজের অন্তরজগতে, অন্তর্বাস ?

কবি’র নির্জনতাকে কি একাকীত্বের স্বেচ্ছানির্বাসনে ফেলা হবে ?

আত্মভুবনে বসবাস কি আত্মমুখিতা ?

জীবনের ছুটাছুটি, রুটিরুজির শ্রম-গ্লানি অন্তরের শূন্যতাকে পূর্ণ করে না ।

পূর্ণতা, স্থিতি চায় অন্তর-আত্মা-মন ।

চায় মিলন ও মুক্তি ।

এ মিলন, স্থিতি ও পূর্ণতার আকাঙ্ক্ষা তীব্র কিন্তু কেন ?

মৃত্যু কি জীবনকে খণ্ডিত করেছে ? নাকি পূর্ণতা দিয়েছে ?

জীবন আকর্ষনীয় । জীবনে অভাব থাকলেও মোহ আছে, প্রেম আছে, স্নায়ু-সুখ আছে,

উত্তেজনা আছে, উল্লাস আছে ।

কিন্তু তারপরেও কি-যেন-একটা নেই । এই কি-যেন-টা দেশজয়ে, মাটির দখলে,

অর্থ- বিত্তে, আপাত ক্ষমতার দাপটে, ভোগসুখে পাওয়া যায় না । এখানেই

মানুষের অপূর্ণতা, শূন্যতা, একাকীত্ব । এই অপূর্ণতা, শূন্যতা, একাকীত্ব

অধিকাংশ মানুষই অতিক্রম করতে পারে না ।

মানুষের মুক্তির, স্থিতির, পূর্ণতার আকাঙ্ক্ষা কীযেননেই-টাকে অর্জন করার লক্ষ্যে ।

জ্ঞানীমাত্র এই সত্যটা তীব্রভাবে উপলব্ধি করেন ।

আমরা কোথায় ছিলাম ?

যেখানে ছিলাম সেখানে স্থিতি ও শান্তি ছিল নিশ্চয়ই ।

এটা একারণে বলছি যে,

স্থিতি ও শান্তির অভাবটা এখানে (পৃথিবীতে) এসে বুঝতে পারছি ।

আমি অভাবী । আমার খাদ্যের প্রয়োজন ।

জীবনধারনে আমাকে দৌড়াতে হয় । চাকুরি, ব্যবসা করতে হয় ।

আমাকে তাড়না দেয়া হয়েছে । বাধ্য করা হয়েছে ।

অবশ্য জীবনধারনে আনন্দ নিশ্চয়ই আছে, ফলে শ্রম গায়ে লাগে না, মনে লাগে না ।

ক্ষুধা নিবারণে রসনার তৃপ্তি আছে । সহধর্মিনীর প্রেমে যাদু আছে ।

কিন্তু মনের শূন্যতা ?

কি-যেন নেই । কি-যেন নেই । কি-যেন চাই । কি-যেন চাই ।

এখানেই রহস্যটা । এই রহস্যটা নিয়েই নোবেল বিজয়ী আফ্রিকান ঔপন্যাসিক নাদিন

গার্ডইমার বলেছেন, ‘ আমার মধ্যে যে প্রকৃতিগত কল্পনাশক্তি রয়েছে তার

মাধ্যমে যে সৃজনশীলতার প্রকাশ ঘটবে তা কিন্তু আমার বাস্তব জীবন থেকে

আলাদা হবে । একজন লেখককে প্রকৃত আন্তরিক বিস্ময় নিয়ে পৃথিবীকে দেখায়

অভ্যস্ত হতে হবে ।‘

এটি কেন ?

এটি একারণে যে, জ্ঞানীমাত্র জীবনের গ্লানিকে পাশ কাটাতে চান । জ্ঞানীগণ

হাঁসের মত জীবনযাপন করেন । হাঁস পানিতে সাঁতার কাটে কিন্তু তীরে এসে

গাঝাড়া দিয়ে ময়লা পানি, আবর্জনা ফেলে দেয় । এইযে ‘ধরি মাছ নাছুঁই পানি‘ –

এটার প্রয়োজন আছে । এই প্রয়োজনীয়তা প্রকৃতিগত । তা নাহলে মোহের পাঁকে

অন্ধগলিতে জীবনবাস হবে । সত্যভুবনে প্রবেশ করা যাবে না ।

‘বাস্তব জীবন থেকে আলাদা’ যে সৃজনশীলতার জগত, যে বোধের জগত, মননের জগত,

চিন্তার জগত, চিন্তাভ্রমণের জগত – এটিই প্রকৃত জগত । এই সত্যজগতটিতে

একমাত্র মানুষেরই প্রবেশাধিকার, অন্য কোনো প্রাণীর প্রবেশাধিকার নেই,

দেয়া হয়নি ।

এইযে বাস্তবজীবনে ( পার্থিব জীবনে ) বসবাস করেও অন্যভুবনে, অন্যজগতে

বসবাসের তীব্র আকাঙ্ক্ষা – ‘হেথা নয়, হোথা নয়, অন্য কোনোখানে’ – অন্য

কোনো লোকে, জগতে বসবাসের আগ্রহ এবং অন্যজগতে বসবাসের আকাঙ্ক্ষায় স্থিতি,

মুক্তি ও শান্তিলাভের চিন্তা ও প্রবল আগ্রহ – এটাই প্রমাণ করে যে, আমরা

আসলে অন্যজগতে ছিলাম এবং যখন, যে সময়ে অন্যজগতে ছিলাম তখন দুশ্চিন্তা ছিল

না, অভাব ছিল না, অভিযোগ ছিল না । শান্তিতে, নিরাপদে ছিলাম ।

তাহলে আমরা কি দেখলাম, বুঝলাম ?

ক।

শান্তি, স্থিতি ভঙ্গ হয়েছে ।

খ।

অভাবে পড়ে গেছি ।

গ।

বিচ্ছিন্ন হয়েছি ।

হ্যা, বিচ্ছিন্নতাই মূল সমস্যা ।

মানবজীবনের, মানবাত্মার মূলসমস্যা এই যে, মানবাত্মা পরমাত্মা থেকে

বিচ্ছিন্ন হয়েছে । যখন সে (মানবাত্মা ) পরমাত্মায় ছিল, কোনো সমস্যা ছিল

না ।

তাহলে এই সিদ্ধান্তে আসতেই হয় যে, সমস্যা সৃষ্টি হয়েছে ।

অন্তরের, আত্মার শূন্যতা ও একাকীত্ব ঘুচাতে যদি আমরা ব্যর্থ হই তাহলে

নোবেল বিজয়ী ওকতাভীও পাজ-এর মতো আমাদেরকে ক্রমাগত ধারাবাহিকভাবে সারাজীবন

ধরে একথাটি বলে যেতে হবে – ‘মানুষ কখনও একাকীত্ব অতিক্রম করতে পারে না’ ।

কথাটি ‘শূন্যতা অতিক্রম’ কিংবা ‘একাকীত্ব অতিক্রম’ বলা ঠিক হবে না ।

কথাটি হবে – ‘বিচ্ছিন্নতা অতিক্রম করা’ অর্থাৎ পরমকে পাওয়া, পরমের (

আল্লাহ্‌র ) সান্নিধ্যলাভ, নৈকট্যলাভ । এখানে একটি বিষয় খুবই

গুরুত্বপূর্ণ । আল্লাহ্‌র নৈকট্যলাভ বা সান্নিধ্যলাভে

পরমাত্মায় ( অর্থাৎ আল্লাহ্‌ পাকের জাতসত্ত্বায় ) সম্পূর্ণ বিলীন হওয়ার

( ফানা হয়ে একেবারে মিশে যাওয়া ) ধারণাটি সম্পূর্ণ ভুল, অলীক উদ্ভট

কল্পনা । কারণ, পরমাত্মা ( আল্লাহ্‌ ) তাঁর এক ও একক সার্বভৌমত্ব ও

মহাপরাক্রম জাতসত্ত্বা নিয়ে আছেন । মহান আল্লাহ্‌ সর্বজ্ঞানী,

সর্বশক্তিমান ও সর্বশ্রোতা । আমরা সর্বমহান আল্লাহ্‌র নিকট থেকে এসেছি

এবং সর্বজ্ঞানী আল্লাহ্‌র নিকটেই ফিরে যাচ্ছি । এটি চরম সত্য ।

আল্লাহ্‌র নৈকট্যলাভ বা সান্নিধ্যলাভে স্বস্তি-সুখ-শান্তি-নিরাপত্তা

অবশ্যই পাওয়া যাবে । এই নিরাপত্তাবোধ পৃথিবীর অধিকাংশ মানুষের মনের গভীরে

নেই । দৃঢ়বিশ্বাস ( প্রতীতি ), জ্ঞানের গভীরতা, অটলতা-দৃঢ়তা না থাকার

কারণে বেশীরভাগ মানুষ নিরাপত্তাহীনতায় ভোগে, একাকীত্ব অতিক্রম করতে পারে

না । ফলে মানবজীবন ( সাধারণ মানুষের জীবন ) শেষপর্যন্ত শূন্যতা ও

একাকীত্বের লক্ষ্যহীন বৃত্তে ঘুরপাক খাচ্ছে ।

কূটনীতি, দেশদখল, ভোট, দেশাত্ববোধ, জাতীয়তাবোধ, ভাষাবোধ ইত্যাদি যে

আকাঙ্ক্ষা থেকে জন্ম নিয়েছে তাহলো একসাথে, একযোগে থেকে পার্থিব জীবনের

সমস্যা সমাধানের জন্যে ঐক্যবদ্ধ প্রয়াসমাত্র ।

কিন্তু মানবমনের মূলসমস্যা – বিচ্ছিন্নতাবোধের সমস্যা ।

কূটনীতি, পরমাণু গবেষণা, ভোট, দেশাত্ববোধ, জাতীয়তাবোধ, ডলার-পাঊণ্ড, তেল,

বুলেট, রাজনীতি, কম্পিউটার, মহাকাশ গবেষণা, মিসাইল দিয়ে মানবমনের

মূলসমস্যা – বিচ্ছিন্নতাবোধের সমস্যার সমাধান হবে না ।

অস্তিত্ব রক্ষার্থে ( মৃত্যুর পূর্বপর্যন্ত ) তেল-আলুর প্রয়োজন । কিন্তু

শুধুমাত্র তেল-আলুতে মন ভরে না ।

‘পাগল মন, মনরে, মন কেন এত কথা বলে ... ‘ মন এতকথা একারণে বলে – মন,

আত্মা যে পরমাত্মার ( আল্লাহ্‌র ) নিকট থেকে থেকে এসেছে সেই পরমাত্মা (

আল্লাহ্‌ ) অনেক কথা বলেন । মহাপবিত্র গ্রন্থ আল কোরআন মহান আল্লাহ্‌রই

কথা । যেহেতু পরমাত্মা ( আল্লাহ্‌ ) অনেক কথা বলেন, সেহেতু আমরা যারা

পরমাত্মা ( আল্লাহ্‌ ) থেকে বিচ্ছিন্ন হয়েছি আমরা তো আরও বেশি কথা বলব !!

আমাদের তো দুঃখকষ্ট, যন্ত্রণা আরও বেশি । বাজার করতে হয় আমাদের, বিরূপ

আবহাওয়া মোকাবেলা করতে হয়, রোগবালাই আছে, রুটিরুজির জন্যে অধিকাংশ

মানুষকে জীবনের বেশীরভাগ সময় ব্যয় করতে হয় ।

আমরা ( মানুষ, মানবাত্মা ) পরমাত্মা থেকে বিচ্ছিন্ন হয়েছি । একারণেই

আমাদের মন সারাক্ষণ বিরহী, মিলনের তীব্র আকাঙ্ক্ষী । [ পাগল মন বলা ঠিক

নয়, কারণ, বিচ্ছিন্ন মন-আত্মা মূল পরমআত্মার ( আল্লাহ্‌র ) কাছাকাছি

থাকতে চাইবে, এটাই স্বাভাবিক, মন-আত্মার এই আকাঙ্ক্ষা খুবই স্বাভাবিক,

তাই মনকে পাগল বলা হলো অজ্ঞতা, মূর্খতা ]

বিচ্ছিন্ন কেন করা হলো ?

লক্ষ্য কি ? কারণ কি ?

কারণ এই যে, আল্লাহ্‌ প্রকাশিত হতে চেয়েছেন । সৃষ্টির কারণেই আল্লাহ্‌র

সকল গুণাবলী প্রকাশিত হয়েছে । মোমিনের কলবের আয়নায় আল্লাহপাক নিজেকে

প্রকাশিত-প্রতিফলিত দেখতে চেয়েছেন । মোমিনের (দৃঢ়-অটল বিশ্বাসী আমলকারি

মুসলিম [প্রেকটিসিং মুসলিম]) কলবে ( আত্মা-আয়নায় ) আল্লাহ্‌ প্রকাশিত

-প্রতিফলিত । আল্লাহ্‌কে মানবীয় চামড়ার চোখে দেখা অসম্ভব । মোমিনগণ কলবের

আয়নায় ( আত্মার আয়নায় ) আল্লাহ্‌কে উপলব্ধি করেন, শুকরিয়া আদায় করেন (

ধন্যবাদ দেন ) এবং স্থিতি-শান্তি-নিরাপত্তা লাভ করেন ।

মানবাত্মার স্থিতি-শান্তি- নিরাপত্তা লাভের এই একটিই উপায়-পদ্ধতি ।

অর্থাৎ মহান আল্লাহ্‌র নিকট আত্মসমর্পণ করা ।

মানবাত্মা-পরমাত্মার এই রহস্যই জীবন ।

এই জীবনরহস্যরসে বিস্ময়ে–আনন্দে মেতে থাকাই, ডুবে থাকাই জীবনের একান্ত,

প্রকৃত আস্বাদন এবং অবশ্যই তা ভাববাস্তবতার চিন্তাভ্রমণে । ‘হেথা নয়,

হোথা নয়, অন্য কোনোখানে’ – এই অন্য কোনোখানেটা মূলে, বিরহে, এবং যুগপৎ

মিলনে । পরমাত্মা আল্লাহ্‌কে খুঁজতে, কাছে পেতে মানুষকে যেমন প্রকৃতিকে (

নভোমণ্ডল, ভূমণ্ডল ) পাঠ করতে হয় ( গবেষণা করতে হয় ), তেমনি আত্ম-পাঠ

অর্থাৎ নিজেকেও পাঠ করতে হয় । ‘নিজেকে চেন, তাহলে আল্লাহ্‌কে চিনতে

পারবে’ । এভাবেও বলা যায় – ‘আল্লাহ্‌কে চেন, তাহলে নিজেকে চিনতে পারবে’ ।

বিষয়টি অত কঠিন কিছু নয় । আন্তরিকতার সাথে গভীর মনোযোগ দিয়ে খেয়াল করলেই

হয় । কারণ, মহান স্রষ্টা আল্লাহ্‌পাক তাঁর স্বভাবেই আমাদেরকে সৃষ্টি করে

এখানে ( পৃথিবীতে ) পাঠিয়েছেন । ফলে মনটা-আত্মাটা নির্মল,

পবিত্র, মোহমুক্ত থাকলে তাঁকে ( আল্লাহ্‌কে ) নিজের ভিতরই উপলব্ধি

করা যায় ।

আফ্রিকান ঔপন্যাসিক ( নোবেল বিজয়ী ) নাদিন গারডিমার বলেছেন, ‘সৃজনশীলতা

বাস্তব জীবন থেকে আলাদা হবে এবং একজন লেখককে আন্তরিক বিস্ময় নিয়ে

পৃথিবীকে দেখায় অভ্যস্ত হতে হবে’ – একথাটির মৃদু সংশোধন প্রয়োজন । কথাটি

আসলে হবে – সৃজনশীলতা বস্তুজীবন থেকে আলাদা হবে । বস্তুজীবনও কিন্তু

বাস্তবজীবন । বস্তুজীবনকে অস্বীকার কিংবা একেবারেই বাদ দেয়া যেহেতু যায়

না, সম্ভব নয় বলেই – এটি অবশ্যই পার্থিব জীবনের সীমাবদ্ধতা – যেটি কবি

ইকবাল বলেছেন ।

বস্তুজীবনও বাস্তবজীবন এবং ভাবজীবন বা চিন্তাভ্রমণের জীবনও বাস্তবজীবন ।

এই দুইজীবনের বৈপরীত্য বা সংঘর্ষই জীবনের গ্লানির কারণ, একঘেয়েমির কারণ ।

অবশ্য, গর্দভ-মূর্খ ধরনের মানুষ জীবজীবনই কাটিয়ে দেয় সমগ্র জীবনসময়ে ।

বস্তুজীবনে, স্নায়ুজীবনে, ভোগজীবনে তুষ্ট থাকে, খায়-দায়-ল্যাদায় ।

ভাবজীবনের, সত্যজীবনের সত্যজগতের আনন্দসংবাদ পায় না, সত্যজগতের (

আল্লাহ্‌ময় জগতের ) আনন্দভ্রমণে যেতে পারে না । অবশ্য বিপদে-আপদে পড়লে

তারা আল্লাহ্‌কে ডাকে, বিপদ কেটে গেলে আবারও জীবজীবনে বসবাস শুরু করে ।

বিস্ময়কর ও দুঃখজনক সংবাদ এই যে, গর্দভ-মূর্খ ধরনের মানুষের জঙ্গলই দুনিয়াজোড়া ।

ভাববাস্তবতার বিষয়টি পৃথিবীতে কম আলোচিত হয় । মানুষ জীবন নিয়ে দৌড়াদৌড়ি

করে, হাইজাম্প, লংজাম্প দেয় – একসময় বৃদ্ধ হয় । মৃত্যুর আগে একটুআধটু

চিন্তা হয়, ভয় হয় ।

তখন দুর্বল মস্তিষ্কে, দুর্বল স্নায়ুতে আর কতটুকু সংবেদনশীলতা থাকে ?

সত্যজগতে প্রবেশের সাধনার সময় তখন থাকে না । ‘সময় গেলে সাধন হবে না’ –

লালন । তাছাড়া দীর্ঘ জীবনাচার ( অভ্যাস ) তাকে ‘ঘোর’-এ রাখে । অবশেষে – ‘

আইলাম আর গেলাম, পাইলাম আর খাইলাম, দেখলাম-শুনলাম কিছুই বুঝলাম না’ ।

পৃথিবীব্যাপী ভাববাস্তবতার উর্বর চাষাবাদ করা গেলে ৭০০ কোটি মানুষের এই

পৃথিবী সম্পূর্ণ অন্যরকম আনন্দময় হতো । যা নিউ মিলেনিয়ামের মানবসম্প্রদায়

কল্পনা-ধারণা করতে পারছে না ।

ভাববাস্তবতার জীবন এক জ্যোতির্ময়-আনন্দময় শক্তিশালী জীবন ।

এজীবনে হতাশা নেই, ক্ষয় নেই, গ্লানি নেই, ভয় নেই । আছে স্থিতি ও নির্ভরতা

। আছে শান্তি-শোকর-আনন্দ । শূন্যতার হাহাকার নেই, অভিযোগ নেই, অভাব নেই ।

পরিপূর্ণ এক মানবজীবন ।

ভাববাস্তবতাই চরম ও পরম বাস্তবতা ।

বস্তুবাস্তবতাকে অস্বীকার করে নয়, পূর্ণ পাশ কাটিয়ে নয়, বস্তুবাস্তবতাকে

ব্যবহার করেই, বস্তুবাস্তবতার ঘোড়ায় চড়েই ভাববাস্তবতার

জ্যোতির্ময়-আনন্দময়-আলোকিত জগতে/জীবনে বসবাস করতে হবে এখানে ( পৃথিবীতে )

থেকেই । তাহলেই আলোকিত জীবন, তাহলেই সার্থক মানবজীবন । তাহলেই ‘বিপদে

মোরে রক্ষা কর, এ নহে মোর প্রার্থনা’ – তাহলেই আত্মা-পরমাত্মায় (

মানবাত্মার সাথে মহান সর্বশ্রেষ্ঠ আল্লাহ্‌র মিলন ) মিলন –

তাহলেই স্থায়ী আনন্দবাস ।

বিষয়: বিবিধ

৮৪৫ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File