ইতিহাসের সেরা ১০ ভুল (প্রসঙ্গ বাংলাদেশ)

লিখেছেন লিখেছেন জেরিন সরকার ২০ ডিসেম্বর, ২০১৩, ০৪:৩৪:৩২ বিকাল

১) বিশ্বাসঘাতক মীর জাফরকে বিশ্বাস করে বাংলার ইতিহাসে ১ম ভুল করেছিল নবাব সিরাজ-উদ-দৌলা। ফলাফলঃ ইংরেজ শাসন।

২) ইংরেজী ভাষা ফিরিঙ্গিদের ভাষা তাই সেটা শিক্ষা না করে উপমহাদেশের মুসলমানরা ভুল করেছিল, ফলাফলঃ আজও উপমহাদেশের মুসলমানরা হিন্দুত্ববাদী ভারতের চাইতে পিছিয়ে।

৩) ঢাকা বিশ্ববিদ্যালয়ের এক অনুষ্ঠানে জিন্নাহর রাষ্ট্রভাষা উর্দূ ঘোষনা। ফলাফলঃ রাষ্ট্র ভাষা বাংলার জন্য লড়াই ও স্বাধীনতার ভিত্তি তৈরী।

৪) ১৯৭০ এর নির্বাচনের পর পাকিস্থান সরকার কর্তৃক শেখ মুজিবের হাতে ক্ষমতা হস্তান্তর না করা, ফলাফলঃ ১৯৭১ সালে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধ।

৫) ১৯৭১ সালে সাধারণ জনতার সেন্টিমেন্ট না বুঝে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে জামায়াতের সমর্থন না দেওয়া, ফলাফলঃ স্বাধীনতার ৪৩ বছর পরও একটি গোষ্ঠি জামায়াতের তরুন নেতৃত্বকে স্বাধীনতা বিরোধী শক্তি হিসেবে আখ্যায়িত করার সুযোগ পাওয়া।

৬) জনমত উপেক্ষা করে বাংলাদেশে শেখ মুজিবের একদলীয় বাকশাল প্রতিষ্ঠা করা। ফলাফলঃ ৭৫ সালের ১৫ আগষ্ট সামরিক বিপ্লব।

৭) জিয়াউর রহমানের উদ্যোগে শেখ হাসিনাকে বাংলাদেশে পূর্নবাসন সহ রাজনীতি করার সুযোগ দেওয়া। ফলাফলঃ ষড়যন্ত্রকারীদের হাতে জিয়াউর রহমানের মৃত্যু।

৮) জিয়াউর রহমানের মৃত্যুর পর গনতন্ত্র প্রতিষ্ঠ না করে এরশাদের ক্ষমতা দখল ও স্বৈরাচারী শাসন প্রতিষ্ঠা। ফলাফলঃ ক্ষমতা ছাড়ার পর জেল খাটা ও ২৩ বছর ধরে মামলা হতে তার নিস্তার না পাওয়া।

৯) ২০০৫ সালে সৎ, যোগ্য ও সিনিয়র সেনা কর্মকর্তাদের ডিঙ্গিয়ে বেগম খালেদা জিয়ার মঈন-উ-আহমেদ কে সেনা প্রধান নির্বাচিত করা। ফলাফলঃ হাসিনার সাথে আতাঁত করে হাসিনাকে ক্ষমতায় বসানো।

১০) ২০১৩ সাল জুড়ে হাসিনা সরকারের গনহত্যা, জনমত উপেক্ষা করে দেশে পাতানো নির্বাচনের চেষ্টা ও একদলীয় কায়দায় ডিজিটাল বাকশাল প্রতিষ্ঠা করার ষড়যন্ত্র। ফলাফলঃ সময়েই বলবে!

বিষয়: বিবিধ

১৬৩৬ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File