মনটা তবু আশা করে যায়.।.।.।.।.।.।।

লিখেছেন লিখেছেন এম আর রাসেল ২৮ জানুয়ারি, ২০১৫, ১১:৪২:৪৩ রাত

মানব মন সুন্দরের পূজারী বলেই জানতাম এবং এখনও বিশ্বাস করি সুন্দর ও পবিত্র একটা মন সব মানুষেরই আছে।সুন্দরের ছোঁয়ায় জীবনের প্রতিটি দিন কাটুক এমন আশা করি না এমন কেউ খুঁজে পাওয়া যাবে না। চলমান রাজনৈতিক প্রতিহিংসায় যারা প্রাণ দিচ্ছে তাদের সবারেই মনে এমন সুন্দর কিছুর স্বপ্ন ছিল। নিজের ভুলে নয় শুধুমাত্র আমাদের নোংরা রাজনীতির শিকার হচ্ছে এসব সাধারণ মানুষ, অকালে নিভে যাচ্ছে তাদের জীবন প্রদীপ।

একপাক্ষিক যুক্তিতর্ক আর একপাক্ষিক আবেগের প্রকাশ আমাদের জাতিকে বিভক্তির দিকে টেলে দিচ্ছে।একদিকে আগুনের লেলিহান শিখা আর অন্যদিকে যৌথবাহিনীর অভিযান ও তথাকথিত বন্দুকযুদ্ধের মহড়া মানুষের সুন্দর মনের ভিতর বপন করছে ঘৃণার বীজ।এই বপিত বীজ অঙ্কুরিত হয়ে বেড়ে উঠতে থাকলে আমাদের জাতির ধবংস অনিবার্য।

জাতি হিসেবে আমাদের রয়েছে এক সমৃদ্ধ ইতিহাস,যে ইতিহাসের পরতে পরতে রয়েছে আমাদের ত্যাগ-তিতিক্ষা আর দেশের প্রতি ভালবাসার এক অনবদ্য নিদর্শন।স্বাধীনতার এতো বছর পরেও কেন আমরা পিছিয়ে রয়েছি এখন গভীরভাবে চিন্তা করার সময় এসেছে??

আমাদের প্রতিবেশী দেশ যখন একের পর এক উন্নতির দিকে এগিয়ে যাচ্ছে তখন আমরা আমরাই মারামারিতে লিপ্ত। বাংলায় একটা প্রবাদ আছে নিজের ভাল পাগলও বোঝে, তবে কি আমরা পাগলের চেয়েও বোকা?জাতির বিভক্তিকরণ ও রাজনৈতিক প্রতিহিংসা আমাদের কি উপহার দিচ্ছে তা কি আমরা ভেবে দেখেছি। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর উইনস্টন চার্চিল বলেছিলেন,"Grass don't grow under gallows,but grows then on a battle field." ফাঁসির মঞ্চে কখনও ঘাস জন্মায়না কিন্তু যুদ্ধ শেষ হয়ে যাবার পর রণক্ষেত্র আবার সবুজ হয়ে উঠে। কথাটির অর্থ হচ্ছে যুদ্ধ শেষ হয়ে গেছে এখন আর হিংসা দ্বেষ আক্রোশ নিয়ে বসে থাকলে চলবে না বরং অহিংস ও আক্রোশহীন মনোভাব নিয়ে কাজ করতে হবে।এতো দিন পরেও আমরা এই কথাটি ধরতেই পারিনাই। সবুজ ঘাসে বারবার আমরা রক্তের সাগর তৈরি করে চলেছি অবিরত।

একটি দেশের উন্নতি আর অগ্রযাত্রার গতিধারা অনেকাংশেই সেই দেশের রাজনীতির উপর নির্ভর করে। অনেক সাধনা আর ত্যাগের বিনিময়ে পাওয়া আমাদের এই প্রিয় জন্মভূমি বাংলাদেশ। অপরূপ রুপের আঁধার এই সম্ভাবনাময় দেশের উন্নতি বারবার মুখ তুবড়ে পড়েছে ভ্রান্ত রাজনৈতিক দর্শন আর প্রতিহিংসা মূলক কর্মকাণ্ডের দরুন।ক্ষমতার মসনদ চিরতরে আঁকড়ে রাখার জন্য অন্য কোন আদর্শকে আদর্শ দিয়ে মোকাবেলা না করে জুলুম নির্যাতন আর হত্যার মাধ্যমে নিঃশেষ করে দেয়ার যে নজির স্থাপন করে চলেছে তার শেষ পরিণতির কোথায় যবনিকাপাত ঘটবে তা আল্লাহ্‌ তাআলাই ভাল জানেন। বাংলাদেশে মৃত্যুদণ্ডের যে মহোৎসব শুরু হয়েছে তা যে রাজনৈতিক প্রতিহিংসার খেলা তা বোঝার জন্য রাজনীতি বিশেষজ্ঞ হওয়ার প্রয়োজন নেই।রাজনীতিবিদদের কথায় ও কাজে শেক্সপিয়রের নিমোক্ত উক্তির প্রতিচ্ছবিই ফুটে উঠছে তা নিশ্চিত করেই বলা যায়ঃ

''Vengeance is in my heart,

death in my hand,

blood and revenge are hammering in my head".

(হৃদয়ে আমার প্রতিহিংসার খেলা

হাতে কেবল মৃত্যু

মস্তিষ্কে শুধু রক্ত ও প্রতিশোধের আকাঙ্ক্ষা )

সবকিছুরেই শেষ বলে একটা কথা আছে।যত সব কলুষতা পবিত্রতার স্পর্শে পাক সজীবতা, বেদনায় ক্লিষ্ট মন তবু আশা করে যায়, সুদিন আসবেই আসবে।

বিষয়: বিবিধ

১২৫৯ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File