অন্তর তব হোক সুন্দর

লিখেছেন লিখেছেন এম আর রাসেল ২৮ আগস্ট, ২০১৪, ১০:৩৩:০৬ সকাল

কেউ কেউ বলে থাকেন মানব মন মাত্রই নাকি সন্দেহ প্রবণ। নিজের আড়ালে সংঘটিত কোন কাজের প্রতি অনেকেরই থাকে সন্দেহের তীর। বিশ্বাস নামক বস্তুটা যদি উঠে যায় মন থেকে তাহলে তার মনে সন্দেহ দানা বাঁধাটাই স্বাভাবিক। স্বাভাবিক কিছুই কখনও কখনও অতিশয় বিরক্তি আর খারাপ লাগার জন্ম দেয় অন্যের মনে। কিছু কিছু মানুষের এই স্বাভাবিক বিষয়টাই অনেকটা বাতিকের মত তার অন্তরে বদ্ধমূল হয়ে যায় ফলে সবাইকেই সন্দেহের চোখে দেখা শুরু করে। এই সন্দেহ প্রবণতা তার মনে অন্যের ব্যাপারে বিভিন্ন রকম ধারণা তৈরি করতে সাহায্য করে।

সমাজে কিছু মানুষ আছে যাদের অন্যতম কাজই মনে হয় অন্যের ব্যাপারে ধারণার ভিত্তিতে কথা বলা এবং সুন্দর কিছু গল্প তৈরি করা এবং সুযোগ পেলেই তা অন্যের কাছে প্রকাশ করা।অনেক সময় আমরা অনেকেই নিজের ক্ষতি সম্পর্কে একেবারেই সচেতন থাকিনা। সবাই আমরা ভালো কিছু করতে চাই কিন্তু খারাপের আধিক্য এতো বেশি যে ভাল কিছুকে সর্বদা দমিয়ে রাখতে চায়। এই দমিয়ে রাখার কার্যক্ষমতা এতই শক্তিশালী যে কখন নিজেকে মানুষ হারিয়ে ফেলে একেবারে নিচের স্তরে তা কল্পনায় করতে পারে না। অবেচতন মনের কল্পনাপ্রসূত অনেক কিছুই প্রথমে মধুর মনে হলেও একসময় তা মধুর বিষের গুনে ধ্বংস করে দেয় অনেক কিছুই।

অনেক সময় মানুষ নিজের অজান্তেই নিজের কতবড় ক্ষতি করে ফেলে তা সে নিজেও বুঝতে পারে না। তেমনি একটি বিষয় হল অন্যের প্রতি মন্দ ধারণা পোষণ করা, এর পরিণাম আমরা সবাই জানি কিন্তু তারপরেও কেন জানি ভুলে যাই অতি সহজেই আবার যখন মনে পড়ে তখন দেখা যায় বড্ড দেরি হয়ে গেছে।

পবিত্র কুরআনে আল্লাহ্‌ তাআলা বলছেন

হে ঈমানদারগণ, তোমরা অধিক ধারণা থেকে দূরে থাক । কারণ কোনো কোনো ধারণা পাপ। আর তোমরা একজন অন্যজনের গোপনীয় বিষয় অনুসন্ধান করো না। আর একজন অন্যজনের গীবত করো না’(সূরা আল-হুজুরাত:১২)।

ইসলাম ধর্মে এক মুসলমান অন্য মুসলমানের ওপর অনুমান ও মন্দ ধারণা পোষণ করা থেকে বারণ করা হয়েছে। পরস্পরের প্রতি ভালো ধারণা রাখার নির্দেশ দেয়া হয়েছে। মুসলিম ভাইয়ের বিরুদ্ধে সকল প্রকার সংশয়-সন্দেহ থেকে দূরে অবস্থান করতে বলা হয়েছে। অর্থাৎ মন্দ ধারণার বশবর্তী হয়ে কারো সম্পর্কে মুখে কিছু উচ্চারণ তো করা যাবেই না, উপরন্তু মন্দ ধারণা সৃষ্টি হওয়ার সাথে সাথে তা থেকে সরে আসা এবং হৃদয়ের ভিতরে থাকা অবস্থায়ই তা দূর করে ফেলার প্রতি তাগিদ দেয়া হয়েছে। আর এভাবে কুরআনুল কারীমে মানুষের অন্তরজগৎকে সকল প্রকার অনুমান ও মন্দ ধারণা এবং সন্দেহ-সংশয় থেকে পাক-সাফ করে হৃদয়কে স্বচ্ছ-শুভ্র রাখার নির্দেশ দেয়া হয়েছে, যাতে এক মুসলিমের হৃদয়ে অন্য মুসলিমের জন্য মন্দ ধারণার পংকলিতা এবং সন্দেহ-সংশয়ের আবিলতা মুক্ত নির্মল ও স্বচ্ছ ভালোবাসা বিদ্যমান থাকে।

রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম ইরশাদ করেন : إِيَّاكُمْ وَالظَّنَّ ، فَإِنَّ الظَّنَّ أَكْذَبُ الْحَدِيْثِ، وَلَا تَحَسَّسُوْا وَلَا تَجَسَّسُوْا وَلَا تَحَاسَدُوْا وَلَا تَدَابَرُوَا وَلَا تَبَاغَضُوْا وَكُوْنُوْا عِبَادَ اللَّهِ إِخْوَاناً ‘ তোমরা ধারণা থেকে বেঁচে থাকো। কারণ, ধারণাভিত্তিক কথা সবচেয়ে বড় মিথ্যা। তোমরা একে অপরের দোষ অনুসন্ধান করো না আর তোমরা পরস্পর হিংসা ও বিদ্বেষ পোষণ করো না এবং পরস্পর শত্রুতা ও দুশমনি পোষণ করো না; বরং হে আল্লাহর বান্দারা ভাই ভাই হয়ে থাকো’ ( বুখারী)।

সুন্দর কিছুর প্রতি আকর্ষণ নেই এমন মানুষ খুঁজে পাওয়া দুষ্কর। ফুল সুন্দরের প্রতীক বলেই সবাই ফুল পছন্দ করে, তেমনি একজন সুন্দর মনের মানুষ সবার হ্রদয়ের গভীর ভালবাসার পরশদ্ধারা সিক্ত হন। সুন্দর কিছুর আবরণে জীবনকে সাজাতে হলে দরকার একটু সতর্কভাবে পথ মাড়িয়ে পা ফেলানো। ছোট ছোট এইসব ভুল ত্রুটি যেন আমাদের আক্রান্ত না করে এই জন্য মনকে সবসময় অহেতুক চিন্তা ভাবনা থেকে দূরে রেখে পবিত্র কিছুর রঙে সাজানো, তবেই একদিন আমাদের চারপাশ সুন্দরে সুন্দরে ছেয়ে যাবে, ছেয়ে যাবে মানুষের অন্তর।

বিষয়: বিবিধ

১৬৩৪ বার পঠিত, ৮ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

259100
২৮ আগস্ট ২০১৪ সকাল ১০:৫৭
কাহাফ লিখেছেন : সুন্দর বিষয়ের আলোচনা,ভালো লাগলো। ধন্যবাদ ।
০১ সেপ্টেম্বর ২০১৪ সকাল ১০:১৯
204039
এম আর রাসেল লিখেছেন : আপানাকেও অশেষ ধন্যবাদ ভাইয়াHappy
259155
২৮ আগস্ট ২০১৪ দুপুর ০৩:০৪
মাহফুজ আহমেদ লিখেছেন : সুন্দর শিক্ষামূলক লেখা পড়ার সুযোগ করে দেওয়ার জন্য ধন্যবাদ।
০১ সেপ্টেম্বর ২০১৪ সকাল ১০:২০
204040
এম আর রাসেল লিখেছেন : ধন্যবাদ ভাইয়া
259181
২৮ আগস্ট ২০১৪ দুপুর ০৩:৪৮
ফেরারী মন লিখেছেন : জাজাকাল্লা খায়র... অনেক ভালো লাগলো পড়ে। আরো বেশী বেশী লিখুন
০১ সেপ্টেম্বর ২০১৪ সকাল ১০:২১
204041
এম আর রাসেল লিখেছেন : দোয়া করবেন
259327
২৯ আগস্ট ২০১৪ সকাল ০৫:৫৭
নিশা৩ লিখেছেন : অত্যন্ত গুরুত্বপুর্ন পরামর্শ দিয়েছেন।
০১ সেপ্টেম্বর ২০১৪ সকাল ১০:২২
204042
এম আর রাসেল লিখেছেন : গুরুত্বপূর্ণ কিনা জানি না তবে মনে হল শেয়ার করা দরকার তাই লিখেছি আর কি ?

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File