নিজেকে খুঁজে ফিরি- ৪

লিখেছেন লিখেছেন এম আর রাসেল ১১ জুলাই, ২০১৪, ১২:২৭:৫১ রাত

একটি দিনের পরিসম্পাত্তি আর অন্য একটি দিনের আগমন এক অতি প্রাকৃতিক ঘটনা। প্রকৃতির অমোঘ নিয়ম অনুযায়ী একটি মানুষ ছোট থেকে বড় হয় আবার একসময় পাড়ি জমায় অসীমে না ফেরার দেশে। পৃথিবী নামক আখিরাতের শস্যক্ষেত্রে মানুষের বেঁচে থাকা আর এই বেঁচে থাকাটাকে অর্থবহ করে তোলার জন্য কত যে প্রচেষ্টা তার অন্ত নেই। এই অন্তহীন পথ চলার মাঝে মানুষ ভুলে যায় তার পৃথিবীতে আসার উদ্দেশ্য, ভুলে যায় তার উপর অর্পিত দায়িত্বের কথা , ভুলে যায় কৃত ওয়াদার কথা।

পৃথিবীতে জীবন শুরুর আগে আল্লাহ পাক সকল রূহ (আত্মা)-কে ডেকে পাঠান এবং সমগ্র মানব জাতিকে জিজ্ঞেস করেন, ‘আলাসতু বি রাব্বিকুম?’ অর্থাৎ, আমি কি তোমোদের প্রভু নই? সবাই উত্তর দেয়, ‘বালা শাহিদনা’, অর্থাৎ, জ্বি, আমরা তা সাক্ষ্য দিচ্ছি।

আল্লাহ্‌ তাআলা সূরা আরাফের ১৭২ নং আয়াতে বলছেনঃ.।.।.।।

"আর হে নবী!লোকদের স্মরণ করিয়ে দাও সেই সময়ের কথা, যখন তোমাদের রব বনী আদমের পৃষ্ঠদেশ থেকে তাদের বংশধরদের বের করেছিলেন এবং তাদেরকে তাদের নিজেদের ওপর সাক্ষী বানিয়ে জিজ্ঞেস করেছিলেন, “আমি কি তোমাদের রব নই?” তারা বলেছিল, “নিশ্চয়ই তুমি আমাদের রব, আমরা এর সাক্ষ্য দিচ্ছি।”এটা আমি এ জন্য করেছিলাম যাতে কিয়ামতের দিন তোমরা না বলে বসো, “আমরা তো একথা জানতাম না।”

চারিদিকের বৈরি পরিবেশ আর ইসলামের জ্ঞানশূন্য মানুষের সাথে বসবাস করতে করতে ভুলে যাওয়ার প্রবণতা কখন যে এসে আমাদের গ্রাস করে ধরে তা আমরা কেউ বলতে পারি না। বাস্তব জীবনে বন্ধু ও শত্রু অতি পরিচিত দুইটি শব্দ, বন্ধুর প্রতি ভালবাসা আর শত্রুর প্রতি ঘৃণা পোষণ করা পারতপক্ষে দোষের কিছু নয়। কিন্তু জীবনের সবচেয়ে বড় বন্ধু আর বড় শত্রুকে কেন যে আমরা মূল্যায়ন করতে পারি না একমাত্র আল্লাহ্‌ তালাই ভাল জানেন। শয়তান নামক প্রধান শত্রুকে বন্ধুরুপে গ্রহণ করে সবচেয়ে উত্তম বন্ধু কুরআন থেকে আজ আমরা দূরে থাকতে খুবি পছন্দ করি।

নিচের প্রবাদটি আমরা কম বেশি সবাই জানি ।

When money is lost nothing is lost

when health is lost something is lost

but when character Is lost everything Is lost!

অনেক কিছু জানা থাকার পরেও যেমন মনে থাকে না ঠিক তেমনি করে নিজের চরিত্রের কথা , নিজেকে গঠন করার কথা আমরা ভুলে যাই নিমিষেই। ক্যাম্পাসে অনেক সহপাঠীর জীবনদর্শন আর নানামুখী ধ্যান ধারণার চিত্র যখন্ চোখের সামনে ভেসে উঠে তখন সত্যিই অনেক খারাপ লাগে, মনের আয়নায় বিষাদের কালো ছায়ার আস্তরন বেড়েই চলেছে। হে আল্লাহ্‌ তুমি তাদের হেদায়েত ধান করত।

বেড়ে চলা আর পড়ে থাকা এই কালো ছায়ার আস্তরণ কেটে আলোর আভা ছড়িয়ে দেয়ার জন্য যা দরকার তাকে খুঁজে পেতেই কেটে যায় অনেক সময় । জীবনের কোন এক প্রান্তে এসে অনেক সময় আপন মনে বলে উঠে ...............

নিজেকে আমি খুঁজি আজ অনেক কিছুর মাঝে

মাঝে মাঝে যাই হারিয়ে কোন অজানার পথে

পথের খোঁজে যায় ফুরিয়ে সময় আমার যত

পাইনা খুঁজে পথের দিশা, খুঁজে বেড়াই একা একা ।।

একা একা ঘুরি আমি, একলা মনে ভাবি বসে

অনেক ভাবনা দেয় যে উঁকি আমার মনের মাঝে

হটাৎ করে ভাবনাগুলো খুঁজে ফেল প্রাণ

বিবেক আমার উঠল জেগে করল তিরস্কার ।।

অনেক কিছু দেখি আমি অনেক কিছু শুনি

হয় না দেখা!হয় না শোনা! সেই সে মধুর সুর

যেথায় আছে পথের দিশা ,পাব আমি আলোর রেখা

যে আলোয় উঠবে জ্বলে সকল অমানিশা ।।

অনেক কিছু জানার পরেও হয় না যে সব মানা

হেলার তরে যায় হারিয়ে আমার গানের সুর

আর না কভু হারায় যেন আমার গানের ভাষা

গানের ভাষার জীবন যেন পায় খুঁজে সঠিক পথের দিশা ।।

বিষয়: বিবিধ

১৫২৪ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File