নিজেকে খুঁজে ফিরি-৩

লিখেছেন লিখেছেন এম আর রাসেল ০৯ জুলাই, ২০১৪, ০১:৫৮:৩১ রাত

ব্যস্ততা আর অবসর এই দুইয়ের মাঝে ছুটে চলেছে জীবন । কিছু কাজ আর কিছু দায়িত্ববোধ মাঝে মাঝে এতই গভীর ভাবে চেপে বসে তখন অবসরকে খুঁজে পাওয়া যেন সোনার হরিণ হয়ে যায়, চলে যায় ধরা ছোঁয়ার বাইরে। আজ অনেকদিন পর সেই অবসরকে ফিরে পাওয়া অনেকটা আনন্দের। সেই আনন্দের আতিশষ্যে আজ কিছুটা সময় হারিয়ে যেতে ইচ্ছা করছে স্মৃতির রাজ্যে।

সময়ের পরিক্রমায় ছুটে চলছে জীবন , বয়ে চলছি কত স্মৃতির পাহাড় । জীবন থেকে যা অতীত হয়ে যায় তাকে ফ্রেমে বাঁধার ইচ্ছা হয়ত সবার থাকে না আবার কিছু মানুষ হয়তোবা এর ব্যতিক্রমও হতে পারে, আমি মনে হয় এই দ্বিতীয় দলেরই একজন সদস্য। কেননা যদি একটুখানি অবসরের দেখা মিলে তখন হারিয়ে যেতে চায় মন স্মৃতির রাজ্যে।

একটি শিশু জন্মগ্রহন করার পর থেকে তার প্রতিনিয়ত ধীরে ধীরে বেড়ে উঠা যেমন অতি স্বাভাবিক ঘটনা ঠিক তেমনি বাল্যকাল থেকে অন্তিম মুহূর্তের পূর্ব পর্যন্ত প্রতিটি দিনই একজন মানুষের স্মৃতির পাতা বললে ভুল হবে কিনা জানিনা তবে আমার মনে হয়। স্মৃতির রাজ্যে বিচরনের অবাধ স্বাধীনতা প্রত্যেক মানুষের থাকে। এই স্বাধীনতা অন্য সব কিছুর থেকেও একটু আলাদা ধরণের কারণ অন্য সব স্বাধীনতা অর্জনের জন্য কিছুটা হলেও পরিশ্রম বা জ্ঞানের বড়ত্ব জাহির করতে হয় কিন্তু মন চাইলেই এই স্বাধীনতার স্বাদ আস্বাদন করা যায় অনেক সহজেই।

যখন আমি ছোট ছিলাম তখন রমজান মাসের আগমন মনে বয়ে আনত আনন্দের ফগ্লুধারা । তখন রোযার মহত্ত্ব বা এর ফজিলতের চেয়ে মাস শেষে ঈদের দিনের জন্য প্রহর গোণা ছিল নিত্যদিনের কাজ। রোযা রাখি আর না রাখি প্রতিদিন সেহেরি করা, ইফতার করা দুপুরে লুকিয়ে লুকিয়ে খাবার খাওয়া ছিল মজার সব ঘটনা। সময়ের সাথে পাল্টে যেতে থাকে নিজের লালন করা কিছু অভ্যাস।

পরিবর্তনের দোলাচলে দুলতে দুলতে মাসব্যাপী রোজা রাখার অভ্যাস উঠে গড়ে। প্রথম যেবার সবগুলো রোজা পালন করে ঈদের মাঠে নামায পড়তে গিয়েছিলাম তখনকার দিনের সেই ভাল লাগা অনুভূতির কথা আজও বারবার মনে পরে। কেননা মনে হচ্ছিল সত্যিই আমি আজ নিষ্পাপ হয়ে ফিরে যেতে পারছি । সেই নিষ্পাপ হয়ে ফিরে আসা আর শয়তান নামক ভাইরাসের আক্রমণে নিষ্পাপ মনের মাঝে কলুষতার ছোঁয়া লেগে পাপ কাজের ভিড়ে নিজেকে হারিয়ে ফেলেছি অনেকবার অজান্তেই। নিজেকে ফিরে পাবার, নিজের মনকে কুরআন ও হাদিসের নিয়মের আলোকে রাঙ্গিয়ে তুলতে ইচ্ছার কোন কমতি ছিল না এখনও নেই।

আজ এই ক্ষনে নিজের কৃত কাজের কথা স্মরণ করে নিজেকে ফিরে পাওয়ার আকুলতা কেন জানি প্রবল হয়ে উঠছে।নিজের মনকে সব সময় ভালো কিছুর পরশে ভরিয়ে তোলার চেষ্টার মাঝেও প্রতিকূল পরিবেশে মাঝে মাঝে মন হারিয়েছে পথের দিশা, ভুলেছে আল্লাহর দেয়া কালামের বানী।পবিত্র এই মাসে আবার নিজেকে যেন খুঁজে পাই নতুন করে এই কামনা করি প্রতিক্ষন জানাই ফরিয়াদ তোমার কাছে। ক্ষমা কর প্রভু মোর অপরাধ .।.।.।.।.।.।.।.।.।।।

বিষয়: বিবিধ

১১৭৫ বার পঠিত, ২ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

243046
০৯ জুলাই ২০১৪ সকাল ০৫:০২
প্যারিস থেকে আমি লিখেছেন : আপনার লেখাটা পড়ে খুব ভালো লেগেছে।
243239
০৯ জুলাই ২০১৪ রাত ১০:৩৭
এম আর রাসেল লিখেছেন : ধন্যবাদ ভাইয়া

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File