ইয়াযীদ কি মুসলমান ছিলো?

লিখেছেন লিখেছেন আনোয়ার আলী ২১ আগস্ট, ২০১৫, ০৫:৪৩:৩৫ বিকাল



যদিও ইসলামী সমাজের জন্যে এটা একটা অবান্তর প্রশ্ন, তথাপি সাম্প্রতিককালের আলেম নামধারী কতিপয় রাজতন্ত্রের এজেন্ট ইয়াযীদের বিষয়ে অতি বাড়াবাড়ি করার কারনে এ প্রশ্নটা সামনে চলে এসেছে।

০১. ইয়াযীদ ছিলো বিখ্যাত সাহাবী মুয়াবিয়ার পুত্র। কিন্তু সাহাবীর পুত্র হলেই মুসলমান হবে তার কোনই কারন নেই।

০২. ইতিহাস বলে ইয়াযীদই ইমাম হুসাইনকে হত্যার পরিকল্পনাকারী, নির্দেশদানকারী। সরাসরি হত্যাকান্ডে অংশগ্রহনকারীদের বিরুদ্ধে সে কোন ব্যবস্থা তো নেয়ইনি, বরং তাদের পুরস্কৃত করেছে। আর মুসলমান হত্যাকারী কোন ব্যক্তি মুসলমান থাকতে পারে না। ইবনে যিয়াদ যে কুফার গভর্নর ছিল যখন হুসাইনকে কারবালাতে হত্যা করা হয়। তার নিজের স্বীকার: আল বিদায়া ও আন নিহায়া, ইবনে কাসির, জিকরে 63 হিজরিঃ ....ইয়াযীদ যখন ইবনে যিয়াদকে লিখে হুকুম দেয় যে মক্কায় ইবনে যুবাইরের সঙ্গে যুদ্ধ করতে, তখন ইবনে যিয়াদ বলে 'আমি এই ফাসিকে মান্য করতে পারি না, আমি রসুলাল্লাহের নাতিকে তার কথায় হত্যা করেছি, আমি এখন মক্কা আক্রমন করবো না"।...সুতারং ইয়াযীদ হুসাইনকে হত্যার সব বন্দো ব্যবস্থা করেছিল।

হাদীস শরীফে আছে-

ﺳﺒﺎﺏ ﺍﻟﻤﺴﻠﻢ ﻓﺴﻮﻕ ﻭﻗﺘﺎﻟﻪ ﻛﻔﺮ

অর্থ- মুসলমানকে গালি দেয়া ফাসেকি আর কতল করা কুফরী !” দলীল-√ বুখারী শরীফ √ মুসলিম শরীফ

০৩. ইয়াযীদ কেবল ইমাম হুসাইনকেই হত্যা করেনি, তার রাজত্ব কালেই মক্কা এবং মদীনা আক্রমন করে সে ইসলাম থেকে খারিজ হয়ে গেছে।

০৪. মদীনার মুসলিম মেয়েদের ধর্ষণের অনুমতি দিয়ে মুসলমান থেকে খারিজ হয়ে গেছে।

০৫. মুসলমান হিসাবে বুকে সামান্যতম ঈমান থাকলেও আহলে বাইতকে হত্যা তো দুরের কথা আহলে বাইতের প্রতি সামান্যতম বিদ্বেষও পোষন করতে পারে না। ইতিহাস সাক্ষ্য দেয় ইয়াযীদ মুরতাদ হিসাবেই মৃত্যুবরন করেছে। তাকে মুসলমান মনে করার কোন কারন নেই।

০৬. হুসাইনের মাথা যখন ইয়াযীদের সামনে রাখা হল, তখন সে তার হাতের ছড়ি দিয়ে তার মুখে খোঁচা দিতে লাগলো। হুসাইনের খন্ডিত মাথা দেখে সে প্রথমে খুশী হয়। পরে লজ্জিত হয়। [আল-বিদায়া ওয়ান নিহায়া, ৮ম খন্ড, পৃষ্ঠা ৩৫৯]

০৬. ইয়াযীদকে মুসলমানদের কোনই প্রয়োজন নেই। তাকে মুসলমান প্রমান করা একান্ত প্রয়োজন কেবল রাজতন্ত্রীদের। ইয়াযীদের সম্পর্ক রাজতন্ত্রের বৈধ-অবৈধতার সাথে। অন্য কিছুর সাথে নয়।

০৭. কোন মুসলমানই একইসাথে ইমাম হুসাইন ও তার হত্যাকারীকে সমর্থন করতে পারেন না।

বিষয়: বিবিধ

১৬৯৩ বার পঠিত, ৫ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

337329
২১ আগস্ট ২০১৫ বিকাল ০৫:৫৪
মোহাম্মদ আব্দুল মতিন মুন্সি লিখেছেন : চমতকার লেখা
আপনাকে অনেক ধন্যবাদ
২১ আগস্ট ২০১৫ বিকাল ০৫:৫৭
279010
আনোয়ার আলী লিখেছেন : আমার ব্লগে আসার জন্যে আপনাকে অনেক ধন্যবাদ। ভাল থাকুন।
337349
২১ আগস্ট ২০১৫ রাত ০৮:৩৭
sarkar লিখেছেন : ইয়াজীদ কাফের এতে কোন সন্দেহ নাই।আহলে বাইয়াত হত্যা করা ছাড়াও সে কাফের।কারণ সে মদ কে হালাল মনে করত।হারাম কে হালাল মনে করা কুফুরি।তাই সে কুখ্যাত কাফের।এতে কোন সন্দেহ নাই।আপনার সূন্দর পোষ্টের জন্য ধন্যবাদ।
337366
২১ আগস্ট ২০১৫ রাত ০৯:৩৮
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : ইয়াযিদ কে ইতিহাসে খলিফার স্বিকৃতি দেওয়া হয়নি। এটাই যথেস্ট। মুসলিম কিনা সেই বিচার করতে যাওয়া উচিত নয়।
337382
২১ আগস্ট ২০১৫ রাত ১০:২৪
প্যারিস থেকে আমি লিখেছেন : জানিনা ভাই।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File